৩ উইকেট হারিয়ে চাপে জিম্বাবুয়ে

স্বাগতিকদের সংগ্রহ ১৬ ওভারে ৩ উইকেটে ৮১ রান।
bangladesh_zimbabwe_2nd_odi
ছবি: টুইটার

জিম্বাবুয়ের দুই ওপেনার বেশিক্ষণ টিকতে পারেননি। প্রাথমিক ওই বিপর্যয় সামলে প্রতিরোধ লড়াইয়ে জুটি গড়েছিলেন ব্রেন্ডন টেইলর ও রেজিস চাকাবা। তাদেরকে বিচ্ছিন্ন করে বাংলাদেশকে ফের চালকের আসনে বসালেন সাকিব আল হাসান।

রবিবার হারারেতে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে ব্যাটিং বেছে নিয়েছে স্বাগতিকরা। এই প্রতিবেদন লেখার সময়, স্বাগতিকদের সংগ্রহ ১৬ ওভারে ৮১ রান। প্রতি ওভারে রান তোলার গড় পাঁচের একটু ওপরে থাকলেও তারা উইকেট হারিয়ে ফেলেছে ৩টি। ক্রিজে আছেন অধিনায়ক টেইলর ৪০ বলে ৩২ ও মাত্রই নামা ডিওন মেয়ার্স ১ বলে ১ রানে।

আগের ম্যাচের মতো এদিনও পেসাররা শুরুতে সহায়তা পেয়েছেন। বিশেষ করে, তাসকিন আহমেদ ধরে রেখেছেন ছন্দ। তবে উইকেটে স্পিনারদের সফলতা পাওয়ার উপকরণ থাকায় ষষ্ঠ ওভারেই বোলিং পরিবর্তন করেন বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল। তাতে সাফল্যও মিলেছে।

ইনিংসের প্রথম ওভারেই সফরকারীদের উল্লাসে মাতান ডানহাতি ফাস্ট বোলার তাসকিন। তার অফ স্টাম্পের বেশ বাইরের ডেলিভারি কাট করতে গিয়ে পয়েন্টে আফিফ হোসেনের হাতে ধরা পড়েন টিনাশে কামুনহুকামুয়ে। একাদশে ফেরার সুযোগ লাগাতে পারেননি তিনি। দলীয় ৩ রানে তিনি বিদায় নেন ৫ বলে ১ করে।

আক্রমণে এসে উইকেটের দেখা পান মেহেদী হাসান মিরাজও। টাডিওয়ানাশে মারুমানিকে বোল্ড করে দেন তিনি। আগের ওভারেই তাসকিনের পরপর দুই বলে জীবন পেয়েছিলেন এই ওপেনার। প্রথমে মিড অনে ঝাঁপিয়েও বলে হাত ছোঁয়াতে পারেননি মাহমুদউল্লাহ, পরে থার্ড ম্যানে বল হাতে জমালেও ধরে রাখতে পারেননি মোহাম্মদ সাইফউদ্দিন। ১৮ বলে ১৩ রান আসে মারুমানির ব্যাট থেকে।

৩৩ রানে ২ উইকেট খোয়ানোর পর ঘুরে দাঁড়ানোর চেষ্টায় নামে জিম্বাবুয়ে। তবে বাংলাদেশের মাথাব্যথার কারণ হয়ে ওঠার আগেই ৫৯ বলে ৪৭ রানের তৃতীয় উইকেট জুটির ইতি টানেন সাকিব। এই বাঁহাতি তারকা অলরাউন্ডারের ফুল লেংথের ডেলিভারি চাকাবার ব্যাট-প্যাডের ফাঁক গলে আঘাত করে স্টাম্পে।

চাকাবা ৩২ বলে ২৬ করেন ২টি চারের সাহায্যে। প্রথম ওয়ানডেতে দলের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। তার ব্যাট থেকে এসেছিল হাফসেঞ্চুরি। চাকাবা সাজঘরে ফেরায় বাংলাদেশকে চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দিতে নিঃসন্দেহে অভিজ্ঞ টেইলরের ব্যাটের দিকে তাকিয়ে থাকবে জিম্বাবুয়ে।

Comments

The Daily Star  | English

14 killed as truck ploughs thru multiple vehicles in Jhalakathi

It is suspected that the truck driver lost control over his vehicle due to a brake failure

1h ago