কোপার সেরা একাদশে আর্জেন্টিনা-ব্রাজিলের আধিপত্য, নেই দি মারিয়া

ফাইনালের একমাত্র গোলটি যার পা থেকে আসে, সেই আনহেল দি মারিয়া পাননি জায়গা।
di_maria_final_goal
ছবি: ফেসবুক

আর্জেন্টিনা জিতেছে কোপা আমেরিকার শিরোপা। ব্রাজিল হয়েছে রানার্সআপ। আসরের সেরা একাদশে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের খেলোয়াড়দের আধিপত্য থাকবে, তা একরকম নিশ্চিতই ছিল। তবে ফাইনালের একমাত্র গোলটি যার পা থেকে আসে, সেই আনহেল দি মারিয়া পাননি জায়গা।

মঙ্গলবার কোপার আয়োজক ও দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল আসরের সেরা একাদশ ঘোষণা করে। আর্জেন্টিনা থেকে সর্বোচ্চ চার খেলোয়াড় জায়গা পেয়েছেন। ব্রাজিল থেকে নেওয়া হয়েছে তিন খেলোয়াড়কে। এছাড়া, চারটি দল থেকে রাখা হয়েছে একজন করে ফুটবলারকে। ৪-৩-৩ ফরমেশনে সাজানো হয়েছে এই একাদশ।

জায়গা পাওয়া আর্জেন্টাইন খেলোয়াড়রা হলেন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ, ডিফেন্ডার ক্রিস্তিয়ান রোমেরো, মিডফিল্ডার রদ্রিগো দে পল ও ফরোয়ার্ড লিওনেল মেসি। ফরোয়ার্ড নেইমারের সঙ্গে বাকি দুই ব্রাজিলিয়ান হলেন ডিফেন্ডার মার্কুইনোস ও মিডফিল্ডার কাসেমিরো।

ইকুয়েডরের লেফট-ব্যাক পেরভিস এস্তুপিনান, পেরুর মিডফিল্ডার ইয়োশিমার ইয়োতুন, চিলির রাইট-ব্যাক মাউরিসিও ইসলার সঙ্গে একাদশে আছেন কলম্বিয়ার ফরোয়ার্ড লুইস দিয়াজ।

গত রবিবার ২৮ বছরের অপেক্ষার অবসান ঘটায় আর্জেন্টিনা। দীর্ঘ খরা পেরিয়ে প্রথমবারের মতো কোনো প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় তারা। বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে কোপার ফাইনালে স্বাগতিক ব্রাজিলকে আলবিসেলেস্তেরা হারায় ১-০ গোলে। ম্যাচের ২২তম মিনিটে দে পলের দর্শনীয় পাসে দারুণ কায়দায় চিপ করে জয়সূচক গোলটি করেছিলেন দি মারিয়া।

কোপা আমেরিকার সেরা একাদশ:

গোলরক্ষক: এমিলিয়ানো মার্তিনেজ (আর্জেন্টিনা)

ডিফেন্ডার: পেরভিস এস্তুপিনান (ইকুয়েডর), মার্কুইনোস (ব্রাজিল), ক্রিস্তিয়ান রোমেরো (আর্জেন্টিনা) ও মাউরিসিও ইসলা (চিলি)

মিডফিল্ডার: ইয়োশিমার ইয়োতুন (পেরু), কাসেমিরো (ব্রাজিল) ও রদ্রিগো দে পল (আর্জেন্টিনা)

ফরোয়ার্ড: লুইস দিয়াজ (কলম্বিয়া), নেইমার (ব্রাজিল) ও লিওনেল মেসি (আর্জেন্টিনা)।

Comments

The Daily Star  | English
Deposits of Bangladeshi banks, nationals in Swiss banks hit lowest level ever in 2023

Deposits of Bangladeshi banks, nationals in Swiss banks hit lowest level ever

It declined 68% year-on-year to 17.71 million Swiss francs in 2023

3h ago