প্রায় ৮ হাজার দর্শক থাকতে পারে ব্রাজিল-আর্জেন্টিনার ফাইনালে

স্টেডিয়ামে উপস্থিত থাকতে পারেন সর্বোচ্চ ৭ হাজার ৮০০ দর্শক। যা বিখ্যাত ভেন্যুটির মোট ধারণক্ষমতার ১০ শতাংশ।
brazil argentina
ফাইল ছবি: এএফপি

করোনাভাইরাসের কারণে কোপা আমেরিকার সেমিফাইনাল পর্যন্ত একটি ম্যাচেও গ্যালারিতে থাকেনি দর্শক। ফাঁকা স্টেডিয়ামে খেলেছেন ফুটবলাররা। তবে ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যকার ফাইনালের চিত্র হবে ভিন্ন। মারাকানা স্টেডিয়ামে উপস্থিত থাকতে পারেন সর্বোচ্চ ৭ হাজার ৮০০ দর্শক। যা বিখ্যাত ভেন্যুটির মোট ধারণক্ষমতার ১০ শতাংশ।

কোপার আয়োজক ব্রাজিলের রিও দি জানেইরো শহরে অবস্থান মারাকানার। শুক্রবার শহরটির মেয়রের কার্যালয় থেকে ফাইনালে দর্শকদের মাঠে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।

আগামী রবিবার অনুষ্ঠিত হবে কোপা আমেরিকার ফাইনাল। শিরোপা নির্ধারণী লড়াইয়ে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। বহুল প্রতীক্ষিত ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ছয়টায়।

করোনাভাইরাসে জেরবার দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। এখন পর্যন্ত সেখানে মারা গেছেন ৫ লাখ ৩০ হাজারের বেশি মানুষ। কেবল রিও শহরে মৃতের সংখ্যা ২৯ হাজারের মতো। শহরটিতে মৃত্যুর হার ব্রাজিলের সামগ্রিক মৃত্যুর হারের প্রায় দ্বিগুণ। প্রতি ১ লাখে যেখানে গড়ে ২৫২ জন মারা যাচ্ছেন দেশটিতে, সেখানে রিওতে মারা যাচ্ছেন গড়ে ৪৩২ জন। এমন পরিস্থিতিতে দর্শক নিয়ে ফাইনাল আয়োজনের সিদ্ধান্ত জাগিয়েছে বিস্ময়।

সর্বসাধারণের জন্য অবশ্য উন্মুক্ত থাকছে না স্টেডিয়াম। দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের আমন্ত্রিতরাই কেবল গ্যালারিতে থাকতে পারবেন।

দর্শকদের জন্য বেশ কিছু বিধিনিষেধ দিয়েছে আয়োজকরা। ম্যাচ শুরুর আগের ৪৮ ঘণ্টার মধ্যে পাওয়া করোনাভাইরাস পরীক্ষার নেগেটিভ ফল নিয়ে মাঠে উপস্থিত হতে হবে তাদের। ভেতরে ঢোকার পর একটি নির্দিষ্ট অংশে না বসিয়ে তাদেরকে গ্যালারি জুড়ে আলাদা আলাদা স্থান দেওয়া হবে।

দুই দলের সমর্থকদের জন্য বরাদ্দ করা হয়েছে মোট ৪ হাজার ৪০০ টিকিট। অর্থাৎ ব্রাজিলের ২ হাজার ২০০ ও আর্জেন্টিনার ২ হাজার ২০০ দর্শক গ্যালারিতে থাকবেন। তবে ফাইনাল দেখতে আর্জেন্টিনা থেকে ব্রাজিলে ভ্রমণের সুযোগ নেই। কেবল রিও শহরে থাকা আর্জেন্টাইনদেরই মিলবে টিকিট।

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of 726 people who died during the student-led mass protests in July and August.

1h ago