বিশ্বকাপে মুখোমুখি মেসি-লেভা, একই গ্রুপে জার্মানি-স্পেন

চলতি বছরের ব্যালন ডি'অর নিয়ে কম নাটক হয়নি। রবার্ট লেভানদভস্কিকে পেছনে ফেলে সম্মান জনক এ পুরস্কার রেকর্ড সাত বারের মতো জিতে নেন লিওনেল মেসি। এ নিয়ে অনেক বিতর্ক। এমনকি মেসির লেভাকে ভোট না দেওয়া নিয়েও হয়েছে আলোচনা। পরে অবশ্য ফিফা দ্য বেস্ট জিতে নেন লেভানদভস্কি। এমনকি ব্যলন ডি'অরের চেয়ে এ পুরস্কারকে এগিয়ে রাখেন তিনি। বর্তমান সময়ে কে সেরা তা প্রমাণের সুযোগটা বিশ্বকাপের মঞ্চে পাচ্ছেন তারা। কারণ একই গ্রুপে পড়েছে এ দুই দল।

চলতি বছরের ব্যালন ডি'অর নিয়ে কম নাটক হয়নি। রবার্ট লেভানদভস্কিকে পেছনে ফেলে সম্মান জনক এ পুরস্কার রেকর্ড সাত বারের মতো জিতে নেন লিওনেল মেসি। এ নিয়ে অনেক বিতর্ক। এমনকি মেসির লেভাকে ভোট না দেওয়া নিয়েও হয়েছে আলোচনা। পরে অবশ্য ফিফা দ্য বেস্ট জিতে নেন লেভানদভস্কি। এমনকি ব্যলন ডি'অরের চেয়ে এ পুরস্কারকে এগিয়ে রাখেন তিনি। বর্তমান সময়ে কে সেরা তা প্রমাণের সুযোগটা বিশ্বকাপের মঞ্চে পাচ্ছেন তারা। কারণ একই গ্রুপে পড়েছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। 

গ্রুপ সি'তে আর্জেন্টিনা ও পোল্যান্ডের সঙ্গে রয়েছে সৌদি আরব ও মেক্সিকো। তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেয়েছে সদ্যই র‍্যাঙ্কিংয়ে দুই নামা বেলজিয়াম। তাদের গ্রুপে আছে কানাডা, মরক্কো ও রাশিয়া বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া। ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগালও কিছুটা সহজ প্রতিপক্ষ পেয়েছে। গ্রুপ এইচে তাদের সঙ্গে আছেন ঘানা, উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া।

তবে বেশ কঠিন গ্রুপে পড়েছে চারবারের চ্যাম্পিয়ন জার্মানি। গ্রুপ 'ই'তে তাদের সঙ্গে রয়েছে ২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেন। এই গ্রুপে আছে এশিয়ান শক্তিধর জাপানও। তবে এ গ্রুপের অপর দলটি এখনও নিশ্চিত হয়নি। আন্তঃমহাদেশীয় প্লে-অফ ২'য়ে নিউজিল্যান্ড ও কোস্টারিকার মধ্যকার বিজয়ী দল সুযোগ পাবে। স্বাগতিক কাতারের গ্রুপে পড়েছে নেদারল্যান্ডস ইকুয়েডর ও সেনেগাল।

পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ব্রাজিলের গ্রুপে প্রায় সমশক্তির তিনটি দল রয়েছে। ইতালিকে পেছনে ফেলে বিশ্বকাপে চমক দেখানো সুইজারল্যান্ডের সঙ্গে আছে ইউরোপের আরেক দল সার্বিয়াও। এছাড়া আফ্রিকার অন্যতম শক্তিশালী দল ক্যামেরুন রয়েছে তাদের গ্রুপে। ১৯৬৬ সালের চ্যাম্পিয়ন ইংল্যান্ড অবশ্য বেশ সহজ প্রতিপক্ষ পেয়েছে। তাদের গ্রুপে রয়েছে ইরান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপিয়ান কোয়ালিফায়ারে বিজয়ী দলের একটি। স্কটল্যান্ড, ওয়েলস ও ইউক্রেন রয়েছে লড়াইয়ে।

 

গ্রুপ 'এ'

কাতার, ইকুয়েডর, সেনেগাল ও নেদারল্যান্ডস

গ্রুপ 'বি'

ইংল্যান্ড, ইরান, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরো প্লে-অফ (ওয়েলস/স্কটল্যান্ড/ইউক্রেন)

গ্রুপ 'সি'

আর্জেন্টিনা, সৌদি আরব, মেক্সিকো ও পোল্যান্ড

গ্রুপ 'ডি'

ফ্রান্স, আন্তঃমহাদেশীয় প্লে-অফ ১ (পেরু/অস্ট্রেলিয়া/সংযুক্ত আরব আমিরাত), ডেনমার্ক ও তিউনেশিয়া

গ্রুপ 'ই'

স্পেন, আন্তঃমহাদেশীয় প্লে-অফ ২ (কোস্টারিকা/নিউজিল্যান্ড), জার্মানি ও জাপান

গ্রুপ 'এফ'

বেলজিয়াম, কানাডা, মরক্কো ও ক্রোয়েশিয়া

গ্রুপ 'জি'

ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুন

গ্রুপ 'এইচ'

পর্তুগাল, ঘানা, উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া

Comments

The Daily Star  | English

Rooppur Nuclear Power Plant: First unit to start production in December

Project deadline extended by 2 years, but authorities hope to complete grid line work before scheduled commissioning

10h ago