রোনালদো-সাঞ্চোর গোলে নকআউট পর্বে ইউনাইটেড

ম্যাচের শুরু থেকেই ম্যানচেস্টার ইউনাইটেডকে চাপে রেখেছিল ভিয়ারিয়াল। একের পর এক আক্রমণ সামলাতে হিমশিম খাচ্ছিল দলটি। এরমধ্যেই ধারার বিপরীতে প্রতিপক্ষের ভুলে গোল পেয়ে যান ক্রিস্তিয়ানো রোনালদো। এরপর গোল করলেন জাডন সাঞ্চোও। তাতে ভিয়ারিয়ালকে হারিয়ে নকআউট পর্বে জায়গা করে নিয়েছে ইউনাইটেড।

ম্যাচের শুরু থেকেই ম্যানচেস্টার ইউনাইটেডকে চাপে রেখেছিল ভিয়ারিয়াল। একের পর এক আক্রমণ সামলাতে হিমশিম খাচ্ছিল দলটি। এরমধ্যেই ধারার বিপরীতে প্রতিপক্ষের ভুলে গোল পেয়ে যান ক্রিস্তিয়ানো রোনালদো। এরপর গোল করলেন জাডন সাঞ্চোও। তাতে ভিয়ারিয়ালকে হারিয়ে নকআউট পর্বে জায়গা করে নিয়েছে ইউনাইটেড।

স্তাদিও দে লা কারামিকায় মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের 'এফ' গ্রুপের ম্যাচে ভিয়ারিয়ালকে ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। পাঁচ ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে দলটি। মূলত গ্রুপের অপর ম্যাচে ইয়াং বয়েজের বিপক্ষে আতালান্তা পয়েন্ট খোয়ানোয় দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়ে যায় দলটির।

সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছে না ইউনাইটেডের। ইংলিশ লিগে শেষ সাত ম্যাচে মাত্র একটি জয়। এমনকি রেলিগেশন জোনে থাকা ওয়াটফোর্ডের মাঠে গত শনিবার বিধ্বস্ত হয় দলটি। যে কারণে ছাঁটাই হন ওলে গানা সুলশার। অন্তর্বর্তীকালীন কোচ মাইকেল কারিকের অধীনে কাঙ্ক্ষিত জয় পেল দলটি।

অবশ্য চ্যাম্পিয়ন্স লিগে তুলনামূলকভাবে ভালোই খেলছিল ইউনাইটেড। তার মুল কৃতিত্ব রোনালদোরই। এর আগে এই ভিয়ারিয়ালের বিপক্ষে প্রথম লেগের ম্যাচেও পিছিয়ে থেকেও ইউনাইটেডকে জয় এনে দিয়েছিলেন রোনালদো। আতালান্তার বিপক্ষেও শেষ দিকে গোল করে ইউনাইটেডকে জিতিয়েছিলেন তিনি। এমনকি ইতালিয়ান ক্লাবটির মাঠ থেকেও পিছিয়ে পড়া দলটিকে গোল করে একটি পয়েন্ট নিয়ে এসেছিলেন এ পর্তুগিজ তারকা।

এদিন বল দখলের লড়াইয়ে অবশ্য প্রায় সমান সমান ছিল দুই দল। ৫১ শতাংশ সময় বল পায়ে ছিল ভিয়ারিয়ালের। বারপোস্টে শট নেয় তারা মোট ১৩টি। কিন্তু ডেডলক ভাঙতে পারেনি। অন্যদিকে ১১টি শট নিয়ে দুটি গোল আদায় করে নেয় ইউনাইটেড।

তবে ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়তে পারতো ইউনাইটেড। পঞ্চম মিনিটে স্কট ম্যাকটমিনের ভুলে বল পেয়ে জোরালো শট নিয়েছিলেন মোই গোমেজ। তবে তার নিচু শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক দাভিদ দি হেয়া। পাঁচ মিনিট পর ডান প্রান্তে এক খেলোয়াড়কে কাটিয়ে দারুণ সুযোগ সৃষ্ট করেছিলেন ইয়েরেমি পিনো। তবে তার শট অল্পের জন্য লক্ষ্যে থাকেনি।

২৭তম মিনিটে তো অবিশ্বাস্য এক সেভ করেন ইউনাইটেড গোলরক্ষক। পিনোর কাটব্যাক থেকে ডি-বক্সের ডান প্রান্ত থেকে আচমকা শট নে মানু ত্রিগুয়েরোস। কিন্তু তার শট দারুণ দক্ষতায় ঝাঁপিয়ে ঠেকান দি হেয়া। ৪২তম মিনিটে গোমেজের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট। যোগ করা সময়ে সুযোগ ছিল ভিয়ারিয়ালের। তবে লক্ষ্যে শট রাখতে না পারায় সমতায় থেকেই মাঠ ছাড়ে তারা।

৫৮তম মিনিটে আবারও অবিশ্বাস্য দি হেয়া। তার নৈপুণ্যে বড় বেঁচে যায় ইউনাইটেড। গোমেজের শট এক ইউনাইটেড খেলোয়াড় পায়ে লেগে ফাঁকায় পেয়ে যান ত্রিগুয়েরোসে। তার জোরালো ভলি ঝাঁপিয়ে পড়ে কোনোমতে ঠেকান স্প্যানিশ গোলরক্ষক।

৭১তম মিনিটে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ ছিল ইউনাইটেডের। রোনালদোর সঙ্গে বল দেওয়া-নেওয়া করে এক ডিফেন্ডারকে কাটিয়ে দারুণ এক শট নিয়েছিলেন সাঞ্চো। তার শট পা বাড়িয়ে ঠেকিয়ে দেন ভিয়ারিয়াল গোলরক্ষক রুলি।

সাত মিনিট পর ঠিকই এগিয়ে যায় ইংলিশ দলটি। বড় ভুল করে ফেলেন গোলরক্ষক রুলি। সতীর্থ এতিয়েনে কাপুকে দুর্বল পাস দিতে গিয়েই ভুল করেন তিনি। ফ্রেদের চ্যালেঞ্জে ঠিকমতো বল পায়ে ধরতে পারেননি কাপু। ডি-বক্সে আলগা বল পেয়ে দারুণ এক ভলিতে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে লক্ষ্যভেদ করেন রোনালদো। চ্যাম্পিয়ন্স লিগে এটা তার ষষ্ঠ গোল। আসরে পাঁচটি ম্যাচেই গোল পেলেন তিনি।

নির্ধারিত সময়ের শেষ মিনিটে দলের জয় নিশ্চিত করেন সাঞ্চো। ব্রুনো ফার্নান্দেজের কাছ থেকে বল পেয়ে জোরালো শটে বল জালে পাঠান তিনি। চলতি মৌসুমের শুরুতে বরুশিয়া ডর্টমুন্ড থেকে ইউনাইটেডে যোগ দেওয়ার পর ক্লাবটির হয়ে এটাই তার প্রথম গোল।

Comments

The Daily Star  | English

Protesters stage sit-in near Bangabhaban demanding president's resignation

They want Shahabuddin to step down because of his contradictory remarks about Hasina's resignation

48m ago