শুবমান, শ্রেয়াস ও জাদেজার ফিফটিতে ভারতের দিন

একাদশে ফিরে রান পেলেন শুবমান গিল। টেস্ট অভিষেকে দারুণ ব্যাটিং উপহার দিলেন শ্রেয়াস আইয়ার। হাসল রবীন্দ্র জাদেজার ব্যাটও।
ছবি: টুইটার

একাদশে ফিরে রান পেলেন শুবমান গিল। টেস্ট অভিষেকে দারুণ ব্যাটিং উপহার দিলেন শ্রেয়াস আইয়ার। হাসল রবীন্দ্র জাদেজার ব্যাটও। তাদের অবিচ্ছিন্ন শতরানের জুটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে কানপুর টেস্টের প্রথম দিনটি নিজেদের করে নিল ভারত।

বৃহস্পতিবার গ্রিন পার্কে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৪ উইকেটে ২৫৮ রান তুলেছে স্বাগতিকরা। আলোকস্বল্পতায় প্রথম দিনে খেলা হয়েছে ৮৪ ওভার।

ভারতের ইনিংসে ফিফটি পেয়েছেন তিনজন। শুবমান ৯৩ বলে করেন ৫২ রান। শ্রেয়াস ১৩৬ বলে ৭৫ ও জাদেজা ১০০ বলে ৫০ রানে ক্রিজে আছেন। ২০৮ বলে ১১৩ রানের অবিচ্ছিন্ন জুটিতে দলকে বড় সংগ্রহের পথে রেখেছেন তারা।

পিচে দেখা মিলছে অসমান বাউন্সের। সময়ের সঙ্গে সঙ্গে তা হয়ে উঠছে স্পিনারদের জন্য সহায়ক। তবে এদিন সফরকারীদের তিন স্পিনার এজাজ প্যাটেল, উইলিয়াম সমারভিল ও রাচিন রবীন্দ্রর কেউই উইকেটের দেখা পাননি। পেসার কাইল জেমিসন ৩ উইকেট নেন ৪৭ রানে। বাকিটি পান আরেক পেসার টিম সাউদি।

দিনের অষ্টম ওভারে ১৩ রান করা মায়াঙ্ক আগারওয়ালকে উইকেটরক্ষক টম ব্লান্ডেলের ক্যাচ বানান জেমিসন। শুরুর এই ধাক্কা সামলে শুবমান ও চেতেশ্বর পূজারা এগিয়ে নেন ভারতকে। মধ্যাহ্ন বিরতি পর্যন্ত আর কোনো বিপদ হতে দেননি তারা।

দ্বিতীয় সেশনের প্রথম ওভারেই বিদায় নেন শুবমান। জেমিসনের দারুণ এক ডেলিভারিতে বোল্ড হয়ে যান তিনি। অভিজ্ঞ পূজারাও ইনিংস লম্বা করতে পারেননি। সাউদির বলে ব্লান্ডেলের গ্লাভসবন্দি হওয়ার আগে ৮৮ বলে ২৬ রান করেন তিনি।

বিরাট কোহলির অনুপস্থিতিতে অধিনায়কের দায়িত্ব পালন করা আজিঙ্কা রাহানেও থিতু হয়ে সাজঘরে ফেরেন। জেমিসনের বলে স্টাম্প খোয়ান তিনি। তার ব্যাট থেকে আসে ৬৩ বলে ৩৫ রান।

চা বিরতির আগে দলীয় ১৪৫ রানে ৪ উইকেট হারিয়ে ফেলা ভারতকে এরপর চেপে ধরতে পারেনি কিউইরা। বরং দৃঢ়তার পরিচয় দেন শ্রেয়াস ও জাদেজা। শক্ত হাতে হাল ধরে শেষ সেশন নির্বিঘ্নে কাটিয়ে দেন তারা।

সংক্ষিপ্ত স্কোর:

(প্রথম দিন শেষে)

ভারত প্রথম ইনিংস: ৮৪ ওভারে ২৫৮/৪ (মায়াঙ্ক ১৩, শুবমান ৫২, পূজারা ২৬, রাহানে ৩৫, শ্রেয়াস ৭৫*, জাদেজা ৫০*; সাউদি ১/৪৩, জেমিসন ৩/৪৭, এজাজ ০/৭৮, সমারভিল ০/৬০, রাচিন ০/২৮)।

Comments

The Daily Star  | English

Student politics, Buet and ‘Smart Bangladesh’

General students of Buet have been vehemently opposing the reintroduction of student politics on their campus, the reasons for which are powerful, painful, and obvious.

1h ago