আরও শক্তিশালী হয়ে ফিরে আসবে ভারত: কোহলি

শিরোপার স্বপ্ন নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে গিয়ে সেমিফাইনাল অবধিও পৌঁছাতে পারেনি ভারত।
ছবি: এএফপি

শিরোপার স্বপ্ন নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে গিয়ে সেমিফাইনাল অবধিও পৌঁছাতে পারেনি ভারত। প্রথম দুই ম্যাচে হারের পর ঘুরে দাঁড়ালেও সুপার টুয়েলভ থেকে ছিটকে যেতে হয়েছে তাদের। লক্ষ্য পূরণ না হওয়াকে দুর্ভাগ্যজনক বলছেন বিরাট কোহলি। পাশাপাশি জাতীয় দলের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে নিজের শেষ ম্যাচের পর তিনি জানিয়েছেন আরও শক্তিশালী হয়ে ফিরে আসার প্রত্যাশা।

আগের দিন সোমবার নামিবিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্বকে বিদায় জানান কোহলি। দুবাইতে তারা ৯ উইকেটে বিশাল ব্যবধানে জিতলেও ম্যাচটি ছিল মূলত নিয়মরক্ষার। কারণ বিশ্বকাপ থেকে আগেই ছিটকে গিয়েছিল ভারত। তাদেরকে পেছনে ফেলে গ্রুপ দুই থেকে সেমির টিকিট কেটেছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। এই দুই দলের কাছে হারেই কপাল পুড়েছে কোহলিদের। সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ১০ উইকেটে বিধ্বস্ত হওয়ার পর নিউজিল্যান্ডের কাছে তারা উড়ে গিয়েছিল ৮ উইকেটে।

তারকাখচিত দল ও সংযুক্ত আরব আমিরাতের মাটিতে বিশ্বকাপ হওয়ায় বিশ্বকাপে ভারতের উজ্জ্বল সম্ভাবনা দেখছিলেন ভক্ত-সমর্থক থেকে ক্রিকেটবোদ্ধারা। কারণ বিশ্বকাপ শুরুর কিছুদিন আগেই আইপিএলের সবশেষ আসরের স্থগিত হওয়া অংশ হয়েছে আরব আমিরাতে। আবার কোহলি থেকে শুরু করে লোকেশ রাহুল, রোহিত শর্মা, রিশভ পান্ত, মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহরা সেখানে ছিলেন ছন্দে।

কিন্তু বাস্তবে সেই সম্ভাবনার প্রতিফলন ঘটেনি। বরং গত ছয় মাস ধরে জৈব সুরক্ষা বলয়ে থাকা ও টানা খেলার ধকলের কারণে ভুগেছে ভারত। বিশ্বকাপ চলাকালে দলটির কোচ-ক্রিকেটারদের কণ্ঠে যা উঠে এসেছে বারবার।

কারণ যা-ই হোক, ২০১২ সালের পর প্রথমবার আইসিসি আয়োজিত কোনো আসরের সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয়েছে ভারত। মাঝের সাতটি আসরে যা ঘটেনি। তাই সদ্য বিদায়ী টি-টোয়েন্টি অধিনায়ক কোহলি হতাশা গোপন করেননি। পাশাপাশি সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দিয়েছেন ইতিবাচক বার্তা, 'সবাই মিলে "একক" সত্ত্বা হিসেবে আমরা আমাদের লক্ষ্য (শিরোপা জয়) অর্জনের জন্য রওনা হয়েছিলাম। দুর্ভাগ্যবশত আমরা সফল হতে পারিনি এবং দল হিসেবে আমাদের চেয়ে কেউ আর বেশি হতাশ নয়। আপনারা সকলে দারুণভাবে সমর্থন দিয়ে গেছেন এবং আমরা সেজন্য কৃতজ্ঞ। আমাদের লক্ষ্য হলো আরও শক্তিশালী হয়ে ফিরে আসা এবং সফলতা অর্জনের জন্য সেরাটা উজাড় করে দেওয়া।'

২০১৭ সালে টি-টোয়েন্টি অধিনায়ক হওয়ার পর ৫০ ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন কোহলি। তার অধীনে ৩০ জয়ের বিপরীতে দলটি হেরেছে ১৬ ম্যাচে। টাই হয়েছে দুই ম্যাচ। সমানসংখ্যক ম্যাচে কোনো ফল আসেনি।

উল্লেখ্য, আগামী বছর আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে অস্ট্রেলিয়ার মাটিতে। আসরটি অনুষ্ঠিত হবে অক্টোবর-নভেম্বরে। ২০২০ সালে এই বিশ্বকাপটি মাঠে গড়ানোর কথা থাকলেও করোনাভাইরাসের কারণে তা পিছিয়ে যায়।

Comments