ভারত দলকে আরও উঁচুতে নেবেন দ্রাবিড়, প্রত্যাশা শাস্ত্রীর

নতুন কোচ দ্রাবিড়ের প্রতি শুভকামনা জানিয়েছেন ভারতের সদ্য বিদায়ী প্রধান কোচ শাস্ত্রী।
ছবি: বিসিসিআই

টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালে ভারতের নতুন প্রধান কোচ হিসেবে ঘোষণা করা হয়েছে রাহুল দ্রাবিড়ের নাম। তার প্রতি শুভকামনা জানিয়েছেন দলটির সদ্য বিদায়ী প্রধান কোচ রবি শাস্ত্রী। তিনি আশা প্রকাশ করেছেন, বর্তমান দলটিকে আরও উঁচুতে পৌঁছে দেবেন দ্রাবিড়। কারণ বিরাট কোহলি-জাসপ্রিত বুমরাহদের নিয়ে গড়া এই দলটি ক্রিকেট ইতিহাসের সেরা দলগুলোর একটি।

আগের দিন সোমবার বিশ্বকাপের সুপার টুয়েলভে নামিবিয়ার বিপক্ষে ম্যাচটি ছিল ভারতের প্রধান কোচ হিসেবে শাস্ত্রীর শেষ ম্যাচ। দলটির টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে কোহলিরও শেষ ম্যাচ ছিল এটি। আগেই সেমিফাইনাল খেলার আশা শেষ হয়ে যাওয়ায় নিয়মরক্ষার ম্যাচ হলেও জয় নিয়েই বিদায় নিয়েছেন তারা। দুবাইতে নামিবিয়াকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে উড়িয়ে দিয়েছে ভারত।

তারকায় ঠাসা দল নিয়ে শিরোপা জয়ের স্বপ্ন থাকলেও সুপার টুয়েলভেই থেমেছে ভারতের পথচলা। অর্থাৎ ২০১৭ সালের জুলাইতে কোচ দায়িত্ব নেওয়া শাস্ত্রীর 'একটি' অতৃপ্তি থেকে গেল। তার অধীনে আইসিসি আয়োজিত কোনো টুর্নামেন্টের শিরোপা জিততে পারেনি দলটি। চলতি বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত হেরে যায় নিউজিল্যান্ডের কাছে। এর আগে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালেও কিউইরা বিদায় করে দিয়েছিল ভারতকে।

ravi shastri
ফাইল ছবি: এএফপি

হতাশা থাকলেও নামিবিয়ার বিপক্ষে ম্যাচের পর শাস্ত্রী তার শিষ্যদের দিয়েছেন কৃতিত্ব। তাদের নিয়ে প্রকাশ করেছেন উচ্চাশা। তার মতে, দ্রাবিড় তার বিপুল অভিজ্ঞতা দিয়ে বর্তমান দলটিকে আরও সামনে এগিয়ে নেবেন, '(এই দলের) একটি জায়গাতেই ঘাটতি রয়েছে- একটি আইসিসি টুর্নামেন্ট জেতা। তারা আরও সুযোগ পাবে। দ্রাবিড় কোচ হয়ে এসেছে এবং আমি তাকে শুভকামনা জানাই।'

'সে দারুণ একজন খেলোয়াড় ছিল, তার সুনাম দুনিয়াজোড়া, কোচ হওয়ার জন্য যে পথ অতিক্রম করা দরকার, তা সে করেছে। এই দলটিকে আগামী কয়েক বছরে সে আরও উঁচুতে নিয়ে নিয়ে যেতে পারবে।'

গত ৩ নভেম্বর আভাসকে পূর্ণতা দিয়ে দ্রাবিড়কে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে আসন্ন সিরিজ দিয়ে দায়িত্ব নেবেন দেশটির জাতীয় ক্রিকেট একাডেমির প্রধান হিসেবে কাজ করা সাবেক তারকা।

Comments