টোকিও অলিম্পিকস, ত্রয়োদশ দিন: পদক জিতলেন যারা

টোকিও অলিম্পিকসের ত্রয়োদশ দিনে নিষ্পত্তি হবে ১২টি খেলার মোট ২৭টি ইভেন্টের।
ছবি: টুইটার

টোকিও অলিম্পিকসের ত্রয়োদশ দিনে বুধবার নিষ্পত্তি হয়েছে ১২টি খেলার (অ্যাথলেটিকস, বক্সিং, ক্যানু স্প্রিন্ট, সাইক্লিং ট্র্যাক, ডাইভিং, হকি, কারাতে, ম্যারাথন সাঁতার, স্কেটবোর্ডিং, ক্লাইম্বিং, টেবিল টেনিস  ও রেসলিং) মোট ২৭টি ইভেন্টের।

পদক তালিকার শীর্ষ তিনটি স্থানের কোনো পরিবর্তন হয়নি। ৩৪টি সোনা, ২৪টি রুপা ও ১৬টি ব্রোঞ্জসহ মোট ৭৪টি পদক নিয়ে এক নম্বরে আছে চীন। সবমিলিয়ে সর্বোচ্চ ৯১টি পদক পেলেও ২৯টি সোনা জেতায় দুইয়ে আছে যুক্তরাষ্ট্র। তাদের রুপা ৩৫টি ও ব্রোঞ্জ ২৭টি। স্বাগতিক জাপান ২২টি সোনা, ১০টি রুপা ও ১৪টি ব্রোঞ্জসহ মোট ৪৬টি পদক নিয়ে আছে তিনে।

অস্ট্রেলিয়া উঠে এসেছে চারে। তাদের মোট ৪১টি পদকের মধ্যে সোনা ১৭টি, রুপা পাঁচটি ও ব্রোঞ্জ ১৯টি। রাশিয়ান অলিম্পিক কমিটি (আরওসি) দখল করেছে পঞ্চম স্থান। ১৬টি সোনা, ২২টি রুপা ও ২০টি ব্রোঞ্জসহ তাদের পদক সবমিলিয়ে ৫৮টি। মোট পদকের সংখ্যায় পিছিয়ে থাকায় ছয়ে নেমে গেছে গ্রেট ব্রিটেন। ১৬টি সোনা, ১৮টি রুপা ও ১৭টি ব্রোঞ্জসহ তাদের পদক মোট ৫১টি।

টেবিল টেনিস

মেয়েদের দলীয় টেবিল টেনিসে সোনা জিতেছে চীন। তাদের কাছে ৩-০ ব্যবধানে হেরে রুপা পেয়েছে জাপান। জার্মানিকে হারিয়ে আগেই ব্রোঞ্জ নিশ্চিত করেছে হংকং।

ক্লাইম্বিং

ছেলেদের ইভেন্টে সোনা জিতে ইতিহাস গড়েছেন স্পেনের আলবার্তো গিনেস। অলিম্পিকে এবার অন্তর্ভুক্ত হওয়া এই খেলার প্রথম চ্যাম্পিয়ন তিনি। যুক্তরাষ্ট্রের নাথানিয়েল কোলম্যান রুপা ও অস্ট্রিয়ার জ্যাকব শুবার্ট ব্রোঞ্জ জিতেছেন।

অ্যাথলেটিকস

ছেলেদের ডেকাথলনে অলিম্পিক রেকর্ড গড়ে সোনা জিতেছেন কানাডার ড্যামিয়ান ওয়ার্নার। তিনি পেয়েছেন ৯০১৮ পয়েন্ট। ফ্রান্সের কেভিন মেয়ার রুপা ও অস্ট্রেলিয়ার অ্যাশলে মোলোনি ব্রোঞ্জ পেয়েছেন। মোলোনি ওশেনিয়া অঞ্চলের পক্ষে নতুন রেকর্ড গড়ে ৮৬৪৯ পয়েন্ট পেয়েছেন।

অ্যাথলেটিকস

মেয়েদের হেপটাথলনে বেলজিয়ামের নাফিসাতো থিয়াম সোনার পদক জিতেছেন। তিনি স্কোর করেছেন ৬৭৯১ পয়েন্ট। অন্য দুটি পদক গেছে নেদারল্যান্ডসের ঘরে।  আনোক ভেত্তার রুপা ও এমা উস্তেরভেগেল ব্রোঞ্জ জিতেছেন।

রেসলিং

মেয়েদের ৫৭ কেজি ওজন শ্রেণিতে অলিম্পিকের আয়োজক জাপানের রিসাকো কাওয়াই সোনা জিতেছেন। বেলারুশের ইরিনা কুরাচিকিনা রুপা পেয়েছেন। বুলগেরিয়ার ইভেলিনা নিকোলোভা ও যুক্তরাষ্ট্রের হেলেন মারোলিস ব্রোঞ্জ জিতেছেন।

কারাতে

মেয়েদের অনূর্ধ্ব-৫৫ কেজি কুমিতে ইভেন্টে বুলগেরিয়ার ইভেত গোরানোভা ৫-১ ব্যবধানে ইউক্রেনের আনজেলিকা তেরলিউগাকে হারিয়ে সেরা হয়েছেন। ব্রোঞ্জ পেয়েছেন অস্ট্রিয়ার বেত্তিনা প্লাঙ্ক ও চাইনেজ তাইপের শুইয়ুন ওয়েন।

ফুটবল

খেলোয়াড়দের জন্য সম্ভাব্য সেরা কন্ডিশন নিশ্চিত করতে মেয়েদের ফুটবলের ফাইনাল পিছিয়ে দেওয়া হয়েছে। পরিবর্তিত সূচিতে আগামীকাল শুক্রবার সন্ধ্যা ছয়টায় মুখোমুখি হবে সুইডেন ও কানাডা। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি), ফিফা ও টোকিও অলিম্পিকের আয়োজক কমিটির পর্যালোচনার ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কারাতে

ছেলেদের অনূর্ধ্ব-৬৭ কেজি কুমিতে ইভেন্টে সোনা জিতেছেন ফ্রান্সের স্তিভেন দা কস্তা। তিনি ৫-০ ব্যবধানে হারিয়েছেন রুপা জেতা তুরস্কের এরাই সামদানকে। কাজাখস্তানের দারখান আসাদিলভ ও জর্ডানের আবদেল রহমান আলমাসাতফা জিতেছেন ব্রোঞ্জ।

অ্যাথলেটিকস

মেয়েদের পোল ভল্টে যুক্তরাষ্ট্রের কেটি নাগোট সোনা কিতেছেন। তিনি ৪.৯০ মিটার উচ্চতা অতিক্রম করতে পারেন। আরওসির আনজেলিকা সিদোরোভা রুপা ও গ্রেট ব্রিটেনের হলি ব্র্যাডশ ব্রোঞ্জ জিতেছেন।

রেসলিং

ছেলেদের ৮৬ কেজি ওজন শ্রেণিতে যুক্তরাষ্ট্রের ডেভিড টেইলর সোনা জিতেছেন। ইরানের হাসান ইয়াজদানিচারাতি পেয়েছেন রুপা। ব্রোঞ্জ গেছে সান মারিনোর মাইলস নাজেম আমিনি ও আরওসির আর্তুর নাইফোনভের ঝুলিতে।

হকি

অস্ট্রেলিয়াকে টাইব্রেকারে হারিয়ে সোনা জিতেছে বেলজিয়াম। রুদ্ধশ্বাস ফাইনালে নির্ধারিত সময়ের খেলা শেষ হয় ১-১ সমতায়। এরপর পেনাল্টি শুটআউটে ৩-২ গোলে জেতে বেলজিয়ানরা। অলিম্পিকে ছেলেদের হকিতে এটি তাদের প্রথম সোনা। জার্মানিকে হারিয়ে আগেই ব্রোঞ্জ জিতেছে ভারত।

রেসলিং

দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আরওসির জাভুর উগুয়েভ সোনা জিতেছেন ছেলেদের ৫৭ কেজি ফ্রিস্টাইলে। তিনি ফাইনালে জিতেছেন ৭-৪ ব্যবধানে। রুপা পেয়েছেন ভারতের কুমার রবি। ব্রোঞ্জ পেয়েছেন যুক্তরাষ্ট্রের প্যাট্রিক গিলম্যান ও কাজাখস্তানের নুরিস্লাম সানায়েভ।

অ্যাথলেটিকস

ছেলেদের ৪০০ মিটারে বাহামাসের স্টিভেন গার্ডিনার সোনা জিতেছেন। তিনি ৪৩.৮৫ সেকেন্ড সময় নিয়ে দৌড় শেষ করেন। ১০ মিটার বাকি থাকতেই চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত করে ফেলেন তিনি। কলম্বিয়ার অ্যান্থনি হোসে জাম্ব্রানো (৪৪.০৮ সেকেন্ড) রুপা ও গ্রেনাডার জেমস কিরানি (৪৪.১৯ সেকেন্ড) ব্রোঞ্জ পেয়েছেন।

কারাতে

মেয়েদের কাতা ইভেন্টে সোনা জিতে ইতিহাসের পাতায় ঠাঁই নিয়েছেন স্পেনের সান্দ্রা সানচেজ। অলিম্পিকে এবারই প্রথম কারাতে অন্তর্ভুক্ত হয়েছে। আর প্রথম সোনার পদকটি উঠেছে সানচেজের গলায়। তার কাছে ২৮.০৬-২৭.৮৮ ব্যবধানে হেরে রুপা জিতেছেন জাপানের কিয়ো শিমিজু। হংকংয়ের মো শিউং গ্রেস লাউ ও ইতালির ভিভিয়ানা বোত্তারো ব্রোঞ্জ জিতেছেন।

সাইক্লিং ট্র্যাক

ছেলেদের অমনিয়াম পয়েন্টে গ্রেট ব্রিটেনের ম্যাথু ওয়ালস ১৫৩ পয়েন্ট নিয়ে প্রথম হয়েছেন। নিউজিল্যান্ডের ক্যাম্পবেল স্টুয়ার্ট দ্বিতীয় ও ইতালির এলিয়া ভিভিয়ানি তৃতীয় স্থান লাভ করেছেন।

সাইক্লিং ট্র্যাক

মেয়েদের কেইরিন ইভেন্টে নেদারল্যান্ডসের শেন ব্রাসপেন্নিকস জিতেছেন সোনা। নিউজিল্যান্ডের এলিস অ্যান্ড্রুস রুপা ও কানাডার লরেইন গেনেস্ট ব্রোঞ্জ পেয়েছেন।

অ্যাথলেটিকস

ছেলেদের ২০ কিলোমিটার হাঁটা দৌড়ে সোনা জিতেছেন ইতালির মাসিমো স্তানো। ১ ঘণ্টা ২১ মিনিট ৫ সেকেন্ড সময় লেগেছে তার। স্বাগতিক জাপানের কোকি ইকেদা ৯ সেকেন্ড পেছনে থেকে পেয়েছেন রুপা। ব্রোঞ্জ গেছে একই দেশের তোশিকাজু ইয়ামানিশির ঝুলিতে।

ডাইভিং

মেয়েদের ১০ মিটার প্লাটফর্মে সোনা জিতেছেন চীনের হংচান কুয়ান। তিনি স্কোর করেছেন ৪৬৬.২০। তার স্বদেশি ইউজি চেন রুপা ও অস্ট্রেলিয়ার মেলিসা উ ব্রোঞ্জ পেয়েছেন।

বক্সিং

ছেলেদের ফেদারওয়েটে আরওসির আলবার্ট বাটিরগাজিয়েভ পেয়েছেন সোনার পদক। বিচারকদের বিভক্ত সিদ্ধান্তে ৩-২ ব্যবধানে জিতেছেন তিনি। তার কাছে হেরে রুপা পেয়েছেন যুক্তরাষ্ট্রের ডিউক রিগ্যান।

স্কেটবোর্ডিং

৯৫.৮৩ স্কোর করে ছেলেদের ইভেন্টে সোনা জিতেছেন অস্ট্রেলিয়ার কিগার পালমার। ব্রাজিলের পেদ্রো বারোস ৮৬.১৪ স্কোর নিয়ে হয়েছেন দ্বিতীয়। ৮৪.১৩ স্কোর করে তৃতীয় হয়েছেন যুক্তরাষ্ট্রের কোরি জুনিউ।

ক্যানু স্প্রিন্ট

ছেলেদের কে-২ ইভেন্টে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর সেরা হয়েছে অস্ট্রেলিয়া। তারা সময় নিয়েছে ৩ মিনিট ১৫.২৮০ সেকেন্ড। জার্মানি ৩ মিনিট ১৫.৫৮৪ সেকেন্ড সময় নিয়ে পেয়েছেন রুপা। চেক প্রজাতন্ত্র অর্জন করেছে ব্রোঞ্জ। 

অ্যাথলেটিকস

ছেলেদের ট্রিপল জাম্পে জাতীয় রেকর্ড গড়ে পর্তুগালের পেদ্রো পিকার্দো সোনা জিতেছেন। তিনি ১৭.৯৮ মিটার দূরত্ব অতিক্রম করেছেন। চীনের ইয়ামিং ঝু রুপা ও বুরকিনাফাসোর ফ্যাব্রিস জাঙ্গো ব্রোঞ্জ পেয়েছেন। অলিম্পিকের ইতিহাসে বুরকিনাফাসোর প্রথম পদক এটি।

অ্যাথলেটিকস

অলিম্পিক রেকর্ড গড়ে ছেলেদের শট পুটে সোনা ধরে রেখেছেন যুক্তরাষ্ট্রের রায়ান ক্রুজার। তিনি ২৩.৩০ মিটার দূরত্বে ওজন ছুঁড়তে পারেন। তার স্বদেশি জো কোভাক্স রুপা ও নিউজিল্যান্ডের টমাস ওয়ালশ ব্রোঞ্জ জিতেছেন।

অ্যাথলেটিকস

চমক দেখিয়ে ছেলেদের ১০০ মিটার হার্ডলসে জ্যামাইকার হান্সলে পার্চমেন্ট জিতেছেন সোনা। তিনি সময় নিয়েছেন ১৩.০৪ সেকেন্ড। দ্বিতীয় হয়েছেন এই ইভেন্টের বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের গ্রান্ট হলোওয়ে। পার্চমেন্টের স্বদেশি রোনাল্ড লেভি হয়েছেন তৃতীয়।

ক্যানু স্প্রিন্ট

ছেলেদের কে-১ ইভেন্টে হাঙ্গেরির সান্দোর তোতকা জিতেছেন সোনা। ইতালির মানফ্রেদি রিজ্জা ও গ্রেট ব্রিটেনের লিয়াম হিথ যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন।

ম্যারাথন সুইমিং

ছেলেদের ১০ কিলোমিটার ম্যারাথন সাঁতারে সোনা জিতেছেন জার্মানির ফ্লোরিয়ান ওয়েলব্রক। একই অলিম্পিকে সাঁতার ও ম্যারাথন সাঁতারে পদক জেতা দ্বিতীয় ক্রীড়াবিদ তিনি। এর আগে টোকিওতে ১৫০০ মিটার ফ্রিস্টাইলে ব্রোঞ্জ উঠেছিল তার গলায়। ম্যারাথন সাঁতারে হাঙ্গেরির ক্রিস্তফ রাসোভস্কি রুপা ও ইতালির জর্জিও পালতিনিয়েরি ব্রোঞ্জ পেয়েছেন।

Comments

The Daily Star  | English

Waterlogged road or a death trap?

4, including 3 of a family, electrocuted to death in Mirpur

3h ago