টোকিও অলিম্পিকস লাইভ, দ্বাদশ দিন: পদক জিতলেন যারা

টোকিও অলিম্পিকসের দ্বাদশ দিনে নিষ্পত্তি হবে ১০টি খেলার মোট ১৭টি ইভেন্টের।

টোকিও অলিম্পিকসের দ্বাদশ দিনে বুধবার নিষ্পত্তি হয় ১০টি খেলার (আর্টিস্টিক সুইমিং, অ্যাথলেটিক্স, বক্সিং, সাইক্লিং ট্র্যাক, ইকুয়েস্ট্রেইন, ম্যারাথন সুইমিং, সেইলিং, স্কেটবোর্ডিং, ভারোত্তোলন ও রেসলিং) মোট ১৭টি ইভেন্টের।

যথারীতি এদিনও শীর্ষস্থান ধরে রেখেছে চীন। তবে এদিন কোনো স্বর্ণ জিততে পারেনি তারা। মোটে একটি রৌপ্য জয় করে তারা। ৩২টি স্বর্ণ, ২২টি স্বর্ণ ও ১টি ব্রোঞ্জ নিয়ে মোট ৭০টি পদক নিয়ে শীর্ষে আছে তারা। দ্বিতীয় স্থানে থাকা যুক্তরাষ্ট্র এদিন স্বর্ণ জিতেছে একটি। ২৫টি স্বর্ণ, ৩১টি রৌপ্য ও ২৩টি ব্রোঞ্জে মোট ৭৯টি পদক তাদের।

এদিন ২টি স্বর্ণ পাওয়ায় তৃতীয় স্থানে থাকা জাপানের স্বর্ণের সংখ্যা হলো ২১। ৭টি রৌপ্য ও ১২টি ব্রোঞ্জ নিয়ে মোট ৪০টি পদকে পেয়েছে স্বাগতিকরা। রাশিয়ান অলিম্পিক কমিটি ও অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে চতুর্থ স্থানে উঠে এসেছে গ্রেট ব্রিটেন। ১৫টি স্বর্ণ, ১৮টি রৌপ্য ও ১৫টি ব্রোঞ্জ নিয়ে মোট ৪৮টি পদক তাদের।

অ্যাথলেটিক্স

পুরুষদের ২০০ মিটার দৌড়ে স্বর্ণ পদক জিতে নিয়েছেন অন্যতম ফেভারিট কানাডার ডি গ্রাসে আন্দ্রে। ১০০ মিটারে না পারলেও এদিন ১৯.৬২ সেকেন্ডে বাকি প্রতিযোগীদের পেছনে ফেলেছেন তিনি। তার চেয়ে ০.০৩০ সেকেন্ড সময় বেশি নিয়ে দ্বিতীয় হয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের বেডনারেক কেন্নেথ। ব্রোঞ্জ পদক পেয়েছেন তার স্বদেশী লিলেস নোয়াহ।

ভারোত্তোলন

পুরুষদের +১০৯ কেজি ইভেন্টে স্বর্ণ জিতেছেন জর্জিয়ার লাশা তালাখাদজে। ৪৮৮ কেজি ওজন তুলে এ পদক জিতে নেন তিনি। স্ন্যাচে ২২৩ কেজি ও ক্লিন অ্যান্ড জার্কে ২৬৫ কেজি ওজন তোলেন তিনি। রৌপ্য পদক পাওয়া ইরানের আলী দাভৌদি তুলতে পেরেছেন ৪৪১ কেজি। সিরিয়ার মান আসাদ জিতেছেন ব্রোঞ্জ পদক।

অ্যাথলেটিক্স

পুরুষদের হ্যামার থ্রো ইভেন্টে স্বর্ণ জিতেছেন রিও অলিম্পিকে ব্রোঞ্জ পাওয়া পোল্যান্ডের ওজকিয়েচ নাউইকি। নিজের ব্যক্তিগত সর্বোচ্চ ৮২.৫২ মিটার নিক্ষেপ করে এ পদক পান তিনি। রৌপ্য পদক পেয়েছেন নরওয়ের ইভিন্দ হেনরিকসেন। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন পয়েল ফাজদেক জিতেছেন ব্রোঞ্জ পদক।

ইকুয়েস্ট্রেইন - জাম্পিং

পুরুষদের এককে স্বর্ণ পদক জিতেছন গ্রেট ব্রিটেনের বেন মেহার। লক্ষ্যের সময় ৪৫ সেকেন্ড হলেও ৩৭.৪৫ সেকেন্ডে এগ্যে যান তিনি। ৩৯.৭১ সেকেন্ডে তার বেশ কাছাকাছি গিয়েছিলেন সুইডেনের পেদের ফ্রেদিকসন। নেদারল্যান্ডসের মাইকেল ভ্যান ডার ভ্লুতেন পেয়েছেন ব্রোঞ্জ পদক।

অ্যাথলেটিক্স

পুরুষদের ৮০০ মিটার দৌড়ে লড়াইটা হয়েছে দুই কেনিয়ান প্রতিযোগীর মধ্যে। ফাইনালে এদিন ফার্গুসন রোতিচকে পেছনে ফেলে ইমানুয়েল কিপকুরুই করির জিতে নিয়েছেন স্বর্ণ। ১ মিনিট ৪৫.০৬ সেকেন্ড সময় নিয়ে রেস করেন তিনি। তার চেয়ে ০.১৭ সেকেন্ড সময় বেশি নিয়েছিলেন তিনি।

আর্টেস্টিক সুইমিং

নারীদের দ্বৈতে রাশিয়ান অলিম্পিক কমিটির সভেললানা কলেস্নিকেঙ্কো ও সভেতলানা রোমাশিনা স্বর্ণ পদক জিতেছেন। ১৯৫.৯০৭৯ স্কোর তুলে প্রথম হন তারা। এ ইভেন্টে রৌপ্য পদক পাওয়া চীনের হুয়াং ঝিউচেন ও সুন ওয়েনওয়ান জুটি পান ১৯২.৪৪৯৯ পয়েন্ট। ব্রোঞ্জ পদক পেয়েছেন ইউক্রেনের মার্তা ফেদিনা ও আনাস্তাসিয়া সাবচুক।

রেসলিং - গ্রেকো-রোমান

পুরুষদের ৮৭ কেজি ইভেন্টে ইউক্রেনকে আরও একটি স্বর্ণ পদক এনে দিয়েছেন ঝান বেলেনুক। ফাইনালে হাঙ্গেরির ভিক্তর লোরিঞ্জকে ৩-১ ব্যবধানে হারিয়ে এ পদক জিতে নিয়েছেন তিনি। এ ইভেন্টে ব্রোঞ্জ পদক পেয়েছেন সার্বিয়ার জুরাবি দাতুনাসভিলি ও ও জার্মানির ডেনিস কুডলা।

অ্যাথলেটিক্স

নারীদের ৩০০০ মিটার স্টেপলেচাস ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন উগান্ডার পেরুথ চেমুতাই। ৯ মিনিট ০১.৪৫ সেকেন্ড সময় নিয়ে রেস জিতে নেন তিনি। তারচেয়ে ০৩.৩৪ সেকেন্ড সময় বেশি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কুর্টনি ফ্রেরিচস। কেনিয়ার হিভিন কিয়েং।

রেসলিং - গ্রেকো-রোমান

পুরুষদের ৬৭ কেজি ইভেন্টে স্বর্ণ পদক জিতেছেন ইরানের মোহাম্মদ রেজা গেরাই। ফাইনালে ইউক্রেনের পারভিজ নাসিবোভকে ৪-১ ব্যবধানে হারিয়ে এ পদক জিতে নেন তিনি। এ ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতেছেন মিশরের মোহামেদ ইব্রাহিম এলসায়েদ ইব্রাহিম ও জার্মানির ফ্র্যাঙ্ক স্টেবার।

সাইক্লিং ট্র্যাক

জমজমাট লড়াইয়ে বিশ্ব রেকর্ড গড়ে পুরুষদের টিম পারশুট ইভেন্টে সোনার পদক জিতেছে ইতালি। ৪ হাজার মিটার শেষ করতে তাদের সময় লেগেছে ৩ মিনিট ৪২.০৩২ সেকেন্ড। ৩ মিনিট ৪২.১৯৮ সেকেন্ড সময় নিয়ে রুপা পেয়েছে ডেনমার্ক। প্রতিবেশী নিউজিল্যান্ডকে হারিয়ে ব্রোঞ্জ পেয়েছে অস্ট্রেলিয়া।

বক্সিং

প্রথম দুই রাউন্ডে প্রাধান্য দেখানোর সুবাদে ছেলেদের লাইট হেভিওয়েটে সোনা জিতেছেন কিউবার আরলেন লোপেজ। বিভক্ত সিদ্ধান্তে ৪-১ ব্যবধানে হেরে রুপা পেয়েছেন গ্রেট ব্রিটেনের বেঞ্জামিন হুইটেকার। গতবার রিও অলিম্পিকে মিডলওয়েটে সোনা জিতেছিলেন লোপেজ। 

সেইলিং

গ্রেট ব্রিটেনের হান্নাহ মিলস ও এইলিড ম্যাকিন্টায়ার মেয়েদের দ্বৈত ডিঙি ৪৭০ ইভেন্টে সেরা হয়েছেন। অলিম্পিকে তৃতীয় পদক পেয়ে গ্রেট ব্রিটেনের ইতিহাসে সেরা নারী সেইলর হওয়ার কীর্তি গড়েছেন তিনি। সাস্কিয়া ক্লার্কের সঙ্গে জুটি বেঁধে লন্ডন অলিম্পিকে রুপা ও রিও অলিম্পিকে সোনা জিতেছিলেন মিলস। এই ইভেন্টে এবার পোল্যান্ড হয়েছে দ্বিতীয়, ফ্রান্স তৃতীয়।

সেইলিং

ছেলেদের দ্বৈত ডিঙি ৪৭০ ইভেন্টে সোনার পদক জিতেছে ম্যাথু বেলচার ও উইল রায়ানকে নিয়ে গড়া অস্ট্রেলিয়া। গত ২০১৬ রিও অলিম্পিকে রুপা পেয়েছিল এই জুটি। বেলচার অবশ্য ২০১২ লন্ডন অলিম্পিকেও সোনার পদকের স্বাদ নিয়েছিলেন। তখন তার সঙ্গী ছিলেন ম্যালকম পেজ। উল্লেখ্য, সুইডেন রুপা ও স্পেন ব্রোঞ্জ পেয়েছে।

স্কেটবোর্ডিং

নারীদের পার্ক ইভেন্টে স্বর্ণ পদকের লড়াই হয়েছে দুই জাপানি প্রতিযোগীর মধ্যে। কোকোনা হিরাকিকে পেছনে ফেলে ৬০.০৯ পয়েন্ট নিয়ে প্রথম হয়েছেন ইয়োসোজুমা সাকুরা। ৫৯.০৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হন হিরাকি। ব্রোঞ্জ পদক জিতেছেন একই গ্রেট ব্রিটেনের স্কাই ব্রাউন।

ছবি: টুইটার

অ্যাথলেটিক্স

নারীদের ৪০০ মিটার হার্ডেলসে স্বর্ণ জিতেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সিডনি ম্যাকলাফলিন। ৫১.৪৬ সেকেন্ড সময় নিয়ে এ পদক জিতে নিয়েছেন এ তরুণী। তারচেয়ে ০.১২ সেকেন্ড সময় বেশি নিয়ে দ্বিতীয় হয়েছেন একই দেশের ডালিলাহ মুহাম্মদ। নেদারল্যান্ডসের ফিমকি বোল জিতে নিয়েছেন ব্রোঞ্জ পদক।

ওপেন ওয়াটার সুইমিং

নারীদের ১০ কিলোমিটার সাঁতারে স্বর্ণ পদক জিতে নিয়েছেন ব্রাজিলের আনা মার্সেলা কুনহা। ১ ঘণ্টা ৫৯ মিনিট ৩০.৮ সেকেন্ড সময় নিয়ে এ রেসে প্রথম হয়েছেন তিনি। তারচেয়ে ০.৯ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য পদক জিতেছেন শ্যারন ভ্যান রুয়েন্ডাল। এ ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতেছেন অস্ট্রেলিয়ার কারিনা লি।

Comments

The Daily Star  | English
Inner ring road development in Bangladesh

RHD to expand 2 major roads around Dhaka

The Roads and Highways Department (RHD) is going to expand two major roads around Dhaka as part of developing the long-awaited inner ring road, aiming to reduce traffic congestion in the capital.

16h ago