ভালোভাবে প্রস্তুতি নিলে ব্রাজিল আবার বিশ্বকাপ জিতবে: কার্লোস

২০০২ সালের পর আর বিশ্বকাপ ফুটবলের শিরোপা ছুঁয়ে দেখা হয়নি ব্রাজিলের।
ছবি: এএফপি

২০০২ সালের পর আর বিশ্বকাপ ফুটবলের শিরোপা ছুঁয়ে দেখা হয়নি ব্রাজিলের। আট বছর আগে নিজ দেশে অনুষ্ঠিত আসরে তারা পৌঁছেছিল সেমিফাইনাল অবধি। তবে রবার্তো কার্লোসের মতে, সেলেসাওদের অপেক্ষার পালা শেষ হতে যাচ্ছে। কিংবদন্তি সাবেক এই ডিফেন্ডার বলেছেন, ব্রাজিলের বিশ্বকাপ জয়ের সময় এটাই।

জাপান ও দক্ষিণ কোরিয়ায় যৌথভাবে অনুষ্ঠিত বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। ওই দলের গর্বিত সদস্য ছিলেন লেফট-ব্যাক কার্লোস। এরপর থেকে ফুটবলের সর্বোচ্চ আসরের শিরোপা অধরা রয়ে গেছে রেকর্ড পাঁচবারের শিরোপাধারীদের। সবশেষ চার আসরের তিনটিতে তাদের পথচলা থামে কোয়ার্টার ফাইনালে। ২০১৪ সালে স্বাগতিক থাকলেও তারা হয়েছিল চতুর্থ।

এবার দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে শীর্ষস্থান দখল করে কাতার বিশ্বকাপের টিকিট পেয়েছে ব্রাজিল। কোচ তিতের শিষ্যরা হারেনি একটি ম্যাচও। গত বছর অবশ্য নিজেদের মাটিতে কোপা আমেরিকার শিরোপা তারা খোয়ায় চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার কাছে হেরে। তবে দলের নামটা যেহেতু ব্রাজিল, সেহেতু তারা অবধারিতভাবেই বিশ্বকাপের অন্যতম ফেভারিট দল।

সম্প্রতি গণমাধ্যমের কাছে কার্লোস ব্যক্ত করেন নেইমার-ভিনিসিয়ুসদের হাতে শিরোপা দেখার আশাবাদ, 'সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো ব্রাজিলের একটি অসাধারণ দল রয়েছে। বিশ্বকাপ জেতার সময় এটাই। কারণ, ব্রাজিলের শিরোপা জেতার সবশেষ যে ছবিটি আছে, সেটা আমাদের সময়ের।'

তিতের অধীনে থাকা বর্তমান স্কোয়াডটির মধ্যে সমস্ত যোগ্যতা দেখতে পাচ্ছেন সাবেক এই রিয়াল মাদ্রিদ তারকা, 'আমি খুব আশাবাদী। বিশ্বকাপ জেতা কোনো সহজ কথা নয়। আমাদের সময় থেকে হিসাব করলে, ব্রাজিলিয়ান দল দারুণ সব ম্যাচ খেলেছে। কিন্তু এই দলটির মতো এতটা ভালো তারা খেলেনি।'

প্রস্তুতি ভালো হলে ব্রাজিলই চ্যাম্পিয়ন হবে বলে মত কার্লোসের, 'সম্প্রতি (স্পেন কোচ) লুইস এনরিকে মন্তব্য করেছেন, অন্য কোনো জাতীয় দলের কোচকে প্রশ্ন করলে তারাও বলবে যে ব্রাজিল এই বিশ্বকাপের চার ফেভারিটের মধ্যে একটি। যদি তারা ভালোভাবে প্রস্তুতি নেয়, তাহলে ব্রাজিল আবার বিশ্বকাপ জিতবে।'

আগামী নভেম্বর-ডিসেম্বরে কাতার বিশ্বকাপে 'জি' গ্রুপে খেলবে ব্রাজিল। তাদের তিন প্রতিপক্ষ হলো সুইজারল্যান্ড, সার্বিয়া ও ক্যামেরুন। গত বিশ্বকাপের গ্রুপ পর্বেও সুইস ও সার্বিয়ানদের মুখোমুখি হয়েছিল তারা। বড় কোনো অঘটন না ঘটলে তাদের নকআউট পর্বে জায়গা করে নেওয়া একরকম নিশ্চিত।

Comments

The Daily Star  | English

Foreign airlines’ $323m stuck in Bangladesh

The amount of foreign airlines’ money stuck in Bangladesh has increased to $323 million from $214 million in less than a year, according to the International Air Transport Association (IATA).

14h ago