আইসিসি শাস্তি দিল বাংলাদেশ দলকে

বাংলাদেশের অধিনায়ক মাহমুদউল্লাহ অপরাধ স্বীকার করে শাস্তি মেনে নেন। তাই আনুষ্ঠানিক কোনো শুনানির দরকার পড়েনি।
ছবি: সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশের মাঠের পারফরম্যান্স এখন পর্যন্ত তলানিতে। বাজে সময়ের মধ্য দিয়ে যাওয়া টাইগাররা এবার পেল আরও একটি দুঃসংবাদ। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি শাস্তি দিল তাদের। মন্থর ওভার রেটের কারণে জরিমানা করা হলো দলের সবাইকে।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ দলকে শাস্তি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি। ডমিনিকার উইন্ডসর পার্কে ক্যারিবিয়ানদের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি নির্ধারিত সময়ে বোলিং শেষ করতে পারেনি বাংলাদেশ। এক ওভার কম করতে পেরেছিল মাহমুদউল্লাহ রিয়াদের দল। ফলে বাংলাদেশের সবার ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে।

আইসিসির আচরণবিধি অনুযায়ী, নির্ধারিত সময়ে প্রতি ওভার ঘাটতির জন্য সংশ্লিষ্ট দলের ক্রিকেটারদের ম্যাচ ফির ২০ শতাংশ হারে জরিমানা করা হয়। বাংলাদেশের অধিনায়ক মাহমুদউল্লাহ অপরাধ স্বীকার করে শাস্তি মেনে নেন। তাই আনুষ্ঠানিক কোনো শুনানির দরকার পড়েনি।

বাংলাদেশ দলের বিরুদ্ধে অভিযোগ এনেছিলেন মাঠের দুই আম্পায়ার লেসলি রেইফার জুনিয়র ও নাইজেল ডুগিড, তৃতীয় আম্পায়ার গ্রেগরি ব্র্যাথওয়েট এবং চতুর্থ আম্পায়ার প্যাট্রিক গাসটার্ড। এর প্রেক্ষিতে জরিমানা করেন আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি রিচি রিচার্ডিসন।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ার পর দ্বিতীয় ম্যাচে বড় জয় পায় তারা। ক্যারিবিয়ানদের ৫ উইকেটে ১৯৩ রানের জবাবে উদ্দেশ্যহীন ব্যাটিংয়ে বাংলাদেশ করতে পারে ৬ উইকেটে ১৫৮ রান।

Comments