পরিত্যক্ত ম্যাচে ইতিবাচক দিক দেখছেন ডমিঙ্গো

ম্যাচটা পরিত্যক্ত না হলে আরেকটি হতাশাই সঙ্গী হতে পারত বাংলাদেশের। আগে ব্যাটিং পেয়ে দুজন ছাড়া বাকিদের ব্যর্থতায় চলে উইকেট পতনের মিছিল। বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো বলছেন, অনুশীলন ঘাটতি একটা বড় কারণ।
Russell Domingo
রাসেল ডমিঙ্গো। ফাইল ছবি: ফিরোজ আহমেদ

ম্যাচটা পরিত্যক্ত না হলে আরেকটি হতাশাই সঙ্গী হতে পারত বাংলাদেশের। আগে ব্যাটিং পেয়ে দুজন ছাড়া বাকিদের ব্যর্থতায় চলে উইকেট পতনের মিছিল। বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো বলছেন, অনুশীলন ঘাটতি একটা বড় কারণ। তবে টি-টোয়েন্টির আবহে ফেরায় পরের ম্যাচ থেকেই উন্নতির আশায় তিনি।

শনিবার ডমিনিকায় দফায় দফায় বৃষ্টি বাধায় পড়ে বাংলাদেশ- ওয়েস্ট ইন্ডিজের প্রথম টি-টোয়েন্টি। ১৬ ওভারে খেলা নির্ধারিত হলেও বৃষ্টি বাধায় তা নেমে আসে ১৪ ওভারে। বাংলাদেশ ১৩ ওভারে ৮ উইকেটে ১০৫ রান তোলার পর আবার নামে বৃষ্টি। এরপর বৃষ্টি সরে গেলেও ম্যাচের সময় পেরিয়ে যায়। ওয়েস্ট ইন্ডিজ আর ব্যাট করতেই নামতে পারেনি।

ম্যাচ পরিত্যক্ত হলেও পারফরম্যান্সগুলো আড়াল হচ্ছে না। টস হেরে ব্যাট করতে প্রথম ওভারে মুনিম শাহরিয়ারকে হারালেও সাকিব আল হাসান নেমেই তুলেন ঝড়। ৫ ওভারে চলে এসেছিল ৪৬ রান। এরপর আবার দ্রুত পড়তে থাকে উইকেট। ৬০ রানে ৪ ও ৭৭ রানে পড়ে যায় ৭ উইকেট। সাকিব ১৫ বলে ২৯ ও নুরুল হাসান সোহান ১৬ বলে ২৫ ছাড়া আর কেউ সেভাবে ঝলক দেখাতে পারেননি।

ম্যাচ শেষে গণমাধ্যমে কথা বলতে এসে ডমিঙ্গো জানান, অনুশীলন ঘাটতিতে জড়তা ছিল তাদের তবে এটাকে অজুহাত করতেও চাননি তিনি,  'দীর্ঘ নৌ ভ্রমণ করে এখানে এসেছে সবাই। গত কাল বৃষ্টির কারণে অনুশীলন করা যায়নি। তবে কোন অজুহাত দেব না। কারণ ওয়েস্ট ইন্ডিজেরও একই অভিজ্ঞতা হয়েছে। ওরাও আমাদের মতো একই ফেরিতে ছিল, ওরাও অনুশীলন করতে পারেনি। কয়েক সপ্তাহ ম্যাচ না খেলায় আমাদের কয়েকজনের জড়তা ছিল। রিয়াদ-আফিফ ম্যাচে ছিল না বেশ কিছুদিন। আজ তাদের অনুশীলন হলো।'

'রিয়াদ ও আফিফ সবশেষ ম্যাচ খেলেছে দক্ষিণ আফ্রিকায় দুই মাস আগে। কাজেই সিরিজ যত সামনে যাবে তারা ছন্দে ফিরবে।'

ম্যাচ পরিত্যক্ত হওয়ায় একদিক থেকে বেশ স্বস্তি বাংলাদেশের। কিছুটা অনুশীলনের সুযোগ তো মিলল। প্রতিপক্ষ ৫ ওভার ব্যাট করার জন্য পেলে ডিএল/এস মেথডে লক্ষ্যটা হয়ে যেত সহজ। সেসব কিছু হয়নি। অনুশীলন ঘাটতি পুষিয়ে নিয়ে দ্বিতীয় ম্যাচেই ইতিবাচক আভাস পাচ্ছেন ডমিঙ্গো,  'আজকে কিছুটা খেলার সুযোগ পেলাম। ১৩ ওভার ব্যাট করলাম। টি-টোয়েন্টির আবহে ফিরতে পেরেছি। দ্বিতীয় ম্যাচেই উন্নতি দেখবেন, আমি নিশ্চিত।'

'এই কন্ডিশনে আগে বল করতে পারলে ভাল হত। টসটা পক্ষে আসেনি। একটা সময় ২ উইকেটে ৪৫ ছিল। ভালই ছিল। এরপর বাজে ক্রিকেট খেলেছি আমরা। তবে পরের ম্যাচে ভাল করব।'

'ব্যাটিং ইতিবাচক। সাকিব ভুল সময়ে আউট হয়েছে, এটা সে নিজেও বুঝে। কারো কাছ থেকে বড় রান দরকার। এই সংস্করণে দরকার ভাল জুটি। আজকে জুটি তৈরি হতে হতেই উইকেট পড়েছে।'

দ্বিতীয় ম্যাচটার জন্য অপেক্ষা নেই। আজই (রোববার) একই সময়ে নামবে দুদল। তবে আগের দিনের মতো এদিনও বৃষ্টি বাগড়া না দিলেই হলো। 

Comments

The Daily Star  | English

Chattogram shoe factory fire under control

A fire that broke out at a shoe accessories manufacturing factory on Bayezid Bostami Road in Chattogram city this afternoon was brought under control after two hours.

2h ago