ইয়াসিরকে আউটের পর বাজে ভাষা প্রয়োগে জেমিসনের শাস্তি

আইসিসির আচরণবিধি ভঙ্গ করেছেন তিনি।
ছবি: এএফপি

বাংলাদেশের প্রথম ইনিংসের ৪১তম ওভারের ঘটনা। ইয়াসির আলী চৌধুরী রাব্বি ফিফটি তুলে নিয়ে ছিলেন ক্রিজে। বল করছিলেন নিউজিল্যান্ডের দীর্ঘদেহী পেসার কাইল জেমিসন। জায়গা করে মারতে গিয়ে ড্যারিল মিচেলের হাতে ক্যাচ দিলেন ইয়াসির। তবে উইকেট শিকারের পর উল্লাসের সঙ্গে বাজে ভাষাও ব্যবহার করলেন জেমিসন।

ক্রাইস্টচার্চ টেস্টের গত দিনের ওই ঘটনায় শাস্তি পেয়েছেন জেমিসন। আইসিসির আচরণবিধি ভঙ্গ করেছেন তিনি। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাকে শাস্তি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে  বিশ্বের সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা।

কিউই ফাস্ট বোলার জেমিসনকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। পাশাপাশি তার নামের পাশে যুক্ত হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট। গত ২৪ মাসের মধ্যে তৃতীয়বারের মতো আচরণবিধি ভঙ্গ করেছেন তিনি। সব মিলিয়ে তার ডিমেরিট পয়েন্ট এখন তিন।

জেমিসনের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ আনেন মাঠের দুই আম্পায়ার ক্রিস গ্যাফনি ও ওয়েইন নাইটস, তৃতীয় আম্পায়ার ক্রিস ব্রাউন ও চতুর্থ আম্পায়ার শন হেইগ। তিনি অপরাধ স্বীকার করে শাস্তি মেনে নেন। তাই আনুষ্ঠানিক কোনো শুনানির দরকার পড়েনি।

হ্যাগলি ওভালে সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনেই নিউজিল্যান্ডের কাছে ইনিংস ও ১১৭ রানে হেরেছে বাংলাদেশ। স্বাগতিকদের ৬ উইকেটে ৫২১ রানের জবাবে টাইগাররা ১২৬ রানে গুটিয়ে যাওয়ায় ম্যাচের এমন ফল অনুমিতই ছিল। এদিন ফলো-অনে নেমে লিটন দাসের সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে তারা পৌঁছাতে পারে ২৭৮ পর্যন্ত।

দুই দলের দুই ম্যাচের টেস্ট সিরিজ ড্র হয়েছে ১-১ ব্যবধানে। মাউন্ট মঙ্গানুইতে অনুষ্ঠিত আগের টেস্টে ৮ উইকেটে জিতে এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। কিউইদের মাটিতে সব সংস্করণ মিলিয়ে সফরকারীদের টানা ৩২ ম্যাচে হারের বৃত্ত ভাঙা পড়েছিল তাতে।

Comments

The Daily Star  | English

Quota reform movement: BRAC students block Merul Badda road

Students of BRAC University took to the streets in Merul Badda area in Dhaka, protesting the recent attacks on students of various universities countrywide while they were demonstrating for quota reform

1h ago