বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ ২০২২

ওপেনার হিসেবে দায়িত্ব হচ্ছে বড় ইনিংস খেলা: লিটন

দুর্দান্ত ব্যাটিংশৈলী প্রদর্শন করে ম্যাচসেরা হওয়া এই ওপেনার জানান, তার দায়িত্ব হচ্ছে বড় ইনিংস খেলা।
ছবি: ফিরোজ আহমেদ

ওয়ানডেতে হাফসেঞ্চুরিকে সেঞ্চুরি বানাতে দক্ষ হয়ে উঠছেন লিটন দাস। শেষ চারটি পঞ্চাশ পেরোনো ইনিংসকে তিনি রূপ দিয়েছেন শতরানে। যার সবশেষটির দেখা মিলেছে আফগানিস্তানের বিপক্ষে। দুর্দান্ত ব্যাটিংশৈলী প্রদর্শন করে ম্যাচসেরা হওয়া এই ওপেনার জানান, তার দায়িত্ব হচ্ছে বড় ইনিংস খেলা।

শুক্রবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ব্যাট হাতে জ্বলে ওঠেন লিটন। ১২৬ বলে ১৩৬ রানের ক্যাবিক এক ইনিংস খেলেন তিনি। তার ব্যাট থেকে আসে ১৬ চার ও ২ ছক্কা। তার পাশাপাশি রানের দেখা পান মুশফিকুর রহিম। তিনি ৯ চারে ৯৩ বলে করেন ৮৬। তৃতীয় উইকেট জুটিতে দুজনে যোগ করেন বাংলাদেশের পক্ষে রেকর্ড ২০২ রান।

মূলত লিটন ও মুশফিকের জুটিতে বড় সংগ্রহ নিশ্চিত হয় স্বাগতিকদের। টস জিতে ব্যাটিংয়ে নেমে পুরো ৫০ ওভার খেলে তারা তোলে ৪ উইকেটে ৩০৬ রান। জবাবে আফগানিস্তান ২৯ বল বাকি থাকতে অলআউট হয় ২১৮ রানে। বাংলাদেশের সাত বোলারের সবাই পান উইকেটের স্বাদ।

ইনিংসের গোড়াপত্তন করতে নেমে ৪৭তম ওভার পর্যন্ত টিকে ছিলেন লিটন। শুরুতে তিনি ছিলেন বেশ ধীরস্থির। তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে তার ব্যাট হতে থাকে দুরন্ত। ফ্লিক, কাট, কভার ড্রাইভসহ নানা নান্দনিক শট খেলেন তিনি। ১০৭ বলে ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি পূরণ করার পর হয়ে ওঠেন রীতিমতো আগ্রাসী। মুখোমুখি হওয়া শেষ ১৯ বলে তিনি করেন ৩৪ রান।

ম্যাচের পর সংবাদ সম্মেলনে লিটন বলেন, তার প্রথম লক্ষ্যই থাকে লম্বা সময় ধরে উইকেটে টিকে থাকা, 'যেহেতু আমি একজন ওপেনার, আমার দায়িত্ব হচ্ছে রান করা, বড় ইনিংস খেলা। যে জিনিসটা আমি সব সময় বলি যে আমার প্রথম লক্ষ্য থাকে ৩৫ ওভার ব্যাট করা। আমি সেটা চেষ্টা করি। আমার যে সক্ষমতা আছে, আমি যদি ৩৫ ওভার পর্যন্ত ব্যাট করতে পারি, বিশ্বের যে কোনো দলের বিপক্ষে আমার অন্তত ৮০ রান হবে। ওই জিনিসটা আজকে সেভাবেই যাচ্ছিল।'

বাংলাদেশের ইনিংসের ৪০ ওভার পার হওয়ার পরই দ্রুত রান তোলার পরিকল্পনা হয়েছিল বলে জানান তিনি, 'আমি আর মুশি ভাই যখন খেলছিলাম, জুটিটা ভালো হচ্ছিল। যখন ৪০ ওভার পার করলাম, তখন আমরা চিন্তা করলাম, রান যতটা এগিয়ে নেওয়া যায়। যেহেতু আমরা দুজনই সেট ছিলাম। আমরা চেষ্টা করেছি সেটাকে কাজে লাগানোর জন্য।'

৫০ ওভারের ক্রিকেটে সবশেষ ১৬ ইনিংসে চতুর্থ সেঞ্চুরির স্বাদ নিয়েছেন লিটন। তবে হাফসেঞ্চুরি নেই একটিও। আগের তিনটি সেঞ্চুরি ছিল জিম্বাবুয়ের বিপক্ষে। এবার সেঞ্চুরি পেয়েছেন আফগানদের বিপরীতে। আর ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিটি তিনি করেছিলেন ২০১৮ সালের এশিয়া কাপের ফাইনালে। ওই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল ভারত।

Comments