বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ ২০২২

জাতীয় দলই রশিদের প্রথম অগ্রাধিকার, যাচ্ছেন না পিএসএলে

গুঞ্জন ছড়িয়ে পড়েছিল, রশিদ খান উড়ে যাচ্ছেন পাকিস্তানে।
ছবি: ফিরোজ আহমেদ

গুঞ্জন ছড়িয়ে পড়েছিল, রশিদ খান উড়ে যাচ্ছেন পাকিস্তানে। আগামীকাল রোববার হতে যাওয়া পিএসএলের ফাইনালে খেলবেন লাহোর কালান্দার্সের হয়ে মুলতান সুলতানসের বিপক্ষে। খেলেই আবার তৃতীয় ওয়ানডের জন্য ফিরে আসবেন বাংলাদেশে। পাকিস্তানের গণমাধ্যমে প্রকাশিত খবর ঘি ঢালে জল্পনা-কল্পনার আগুনে। শেষ পর্যন্ত আফগানিস্তানের তারকা লেগ স্পিনারকেই খোলাসা করতে হলো বিষয়টা।

শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজের স্বীকৃত অ্যাকাউন্ট থেকে রশিদ লিখেছেন, তার কাছে সবার আগে জাতীয় দল, তাই যাচ্ছেন না পিএসএলে, 'লাহোর কালান্দার্সের অংশ হয়ে সতীর্থদের সঙ্গে পিএসএলের ফাইনালে খেলতে পারলে দারুণ হতো। কিন্তু আমি ফাইনালে খেলতে পারছি না জাতীয় দলের প্রতি আমার দায়িত্বের কারণে, যা আমার কাছে সব সময়ই প্রথম অগ্রাধিকার।'

আফগানদের বাংলাদেশ সফরের আগে রশিদ মাতাচ্ছিলেন পিএসএল। লাহোরের জন্য নিঃসন্দেহে ভীষণ গুরুত্বপূর্ণ ছিলেন ২৩ বছর বয়সী এই বোলার। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশের বিমান ধরার আগে তাকে রীতিমতো গার্ড অব অনার দিয়ে বিদায় জানায় দলটি। শিরোপা নির্ধারণী ম্যাচে অংশ নিতে না পারলেও লাহোরকে শুভকামনা জানিয়েছেন রশিদ, 'আমি আমার অধিনায়ক শাহিন শাহ আফ্রিদি, সামিন রানা (প্রধান নির্বাহী) ও দলকে শুভকামনা জানাচ্ছি।'

একদম শেষ সময়ে রশিদের পিএসএলে ফেরার সম্ভাবনা এমনিতেই বেশ ক্ষীণ ছিল। ফাইনালে খেলার জন্য তাকে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) সম্মতির নিতে হতো। পাশাপাশি লাগত বাংলাদেশ কর্তৃপক্ষের সহযোগিতা। কারণ, রশিদের কাছে রয়েছে বাংলাদেশে সিঙ্গেল-এন্ট্রির ভিসা। যদি তিনি পাকিস্তানে গিয়ে আবার ফিরতে চাইতেন, তাহলে ভিসাতে প্রয়োজন হতো পরিবর্তনের।

বাংলাদেশ ও আফগানিস্তানের তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আরও একটি ম্যাচ বাকি। এর মাঝে রশিদের পিএসএলের ফাইনালে খেলতে যাওয়া নিঃসন্দেহে জন্ম দিত তর্ক-বিতর্কের। জাতীয় দলে যোগ দেওয়ার আগে পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি আসরটিতে ৯ ম্যাচ খেলেন তিনি। ১৭.৩০ গড় আর ৬.২৫ ইকোনমিতে তিনি নেন ১৩ উইকেট।

টাইগারদের বিপক্ষে চলমান সিরিজে অবশ্য আলোড়ন তুলছে না রশিদের বল। তিনি এখনও দেখাতে পারেননি তার ডান হাতের জাদু। দুই ম্যাচে নিয়েছেন কেবল ২ উইকেট। আগের দিন শুক্রবার দ্বিতীয় ওয়ানডেতে বেশ বিবর্ণ দেখা যায় তাকে। তার ১০ ওভার থেকে ৫৩ রান আদায় করে নেন লিটন দাস-মুশফিকুর রহিমরা।

Comments