বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ ২০২২

বাংলাদেশের ভালো শুরুর পর ফের ফারুকির শিকার তামিম

সিরিজে টানা তৃতীয়বারের মতো আফগানিস্তানের বাঁহাতি পেসার ফজল হক ফারুকির শিকার হলেন তামিম ইকবাল।
ছবি: ফিরোজ আহমেদ

সিরিজে টানা তৃতীয়বারের মতো আফগানিস্তানের বাঁহাতি পেসার ফজল হক ফারুকির শিকার হলেন তামিম ইকবাল। আগের দুই ওয়ানডেতে গুড লেংথের ডেলিভারিতে তিনি হয়েছিলেন এলবিডব্লিউ। সামনের পা সোজা রাখতে না পারার খেসারত দিয়ে ফুল লেংথের ডেলিভারিতে এবার তিনি হলেন বোল্ড। ভেতরের ঢোকা বলে এই বাঁহাতি ওপেনারের দুর্বলতা স্পষ্ট হয়ে উঠল আরও একবার।

অধিনায়ক তামিমের বিদায়ের আগে ঘাসের ছোঁয়া থাকা উইকেটে বাংলাদেশ পায় ভালো শুরু। সোমবার টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম পাওয়ার প্লেতে আনে বিনা উইকেটে ৪৩ রান। তবে একাদশ ওভারের প্রথম বলেই ভাঙে জুটি। লেগ সাইডে খেলতে গিয়ে ব্যর্থ হন তামিম। ব্যাট-প্যাডের ফাঁক গলে বল উপড়ে নেয় স্টাম্প। ২৫ বলে তামিমের সংগ্রহ ১১ রান। ইনিংসের একমাত্র চারটি তিনি মেরেছিলেন ষষ্ঠ ওভারে। অফ স্পিনার মুজিব উর রহমানকে স্কয়ার লেগ দিয়ে করেছিলেন সীমানাছাড়া। সেটাই ছিল স্বাগতিকদের ইনিংসের প্রথম বাউন্ডারি।

তামিম অবশ্য ফিরতে পারতেন আরও আগে। মুজিবকে চার মারার পরই যান বেঁচে। তার দেওয়া দুরূহ ক্যাচ হাতে জমাতে পারেননি উইকেটরক্ষক রহমানউল্লাহ গুরবাজ। তবে দ্বিতীয় জীবন পেয়েও ইনিংস লম্বা করতে পারেননি তিনি।

আফগানদের বিপক্ষে সিরিজে একদমই হতাশ করলেন তামিম। সাত মাস পর জাতীয় দলের জার্সিতে তার ফেরাটা হলো না সুখকর। আগের দুই ম্যাচে যথাক্রমে ৮ ও ১২ রান করে সাজঘরে ফিরেছিলেন তিনি।

তামিম যতক্ষণ ক্রিজে ছিলেন, খেলছিলেন একেবারে রয়েসয়ে। তবে আরেক ওপেনার লিটনকে দেখাচ্ছে প্রাণবন্ত। দেখেশুনে শুরু করার পর হাত খুলতে শুরু করেছেন আগের ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি করা এই ডানহাতি। দলের রানের চাকা সচল রয়েছে তার ব্যাটে। ফারুকির করা ইনিংসের নবম ওভারে লিটনের ব্যাট থেকে আসে দুটি চার। পরেরটি চোখে লেগে থাকার মতো। অফ স্টাম্পের বাইরের বল কভার ড্রাইভে সীমানার বাইরে পাঠিয়ে দেন লিটন।

এই প্রতিবেদন লেখার সময়, চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ১৫ ওভারে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ৬৪ রান। লিটন আছেন ৪৯ বলে ৩৫ রানে। তার সঙ্গী সাকিব আল হাসান খেলছেন ১৬ বলে ১২ রানে।

তৃতীয় ওভারে আফগানিস্তান হারায় গুরুত্বপূর্ণ একটি রিভিউ। ২ রানে থাকা লিটনের বিপক্ষে এলবিডব্লিউয়ের আবেদন করেছিল তারা। তবে তৃতীয় আম্পায়ার বল ট্র্যাকিংয়ে দেখতে পান, ফারুকির ডেলিভারিটি প্যাডে লাগার আগে ছুঁয়েছিল ব্যাট।

অসাধারণ কভার ড্রাইভে চার মেরে ইনিংস শুরু করা সাকিব পরের বলে বেঁচে যান রিভিউ নিয়ে। বোলার ফারুকি ও তার সতীর্থদের জোরালো আবেদনে সাড়া দিয়েছিলেন আম্পায়ার। সাকিব কালক্ষেপণ না করে দ্বারস্থ হন তৃতীয় আম্পায়ারের। পরে দেখা যায়, বলটি পড়েছিল লেগ স্টাম্পের বাইরে।

Comments

The Daily Star  | English

Bangladesh Bank hikes policy rate by 50 basis points to 8.5%

Bangladesh Bank today raised the policy rate by 50 basis points to 8.5 percent to bring down the runaway inflation

1h ago