মামুলি পুঁজির পেছনে লিটনেরও দায় দেখছেন তামিম

৩৬তম ওভারে পঞ্চম ব্যাটার হিসেবে লিটন যখন বিদায় নেন, তখন বাংলাদেশের সংগ্রহ ছিল ১৫৩ রান। পরে আর কেউ হাল ধরতে না পারায় দুইশর নিচে অলআউট হয় টাইগাররা।
ছবি: ফিরোজ আহমেদ

সতীর্থদের ব্যাটিং ব্যর্থতার দিনেও উজ্জ্বল থাকলেন লিটন দাস। বাংলাদেশের মোট সংগ্রহের প্রায় অর্ধেক রান এলো তার ব্যাট থেকে। কিন্তু মামুলি পুঁজি নিয়ে আফগানিস্তানের কাছে বড় ব্যবধানে হারের পর টাইগার অধিনায়ক তামিম ইকবাল বললেন, লিটনও আউট হয়েছেন ভুল সময়ে।

সোমবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আফগানদের হোয়াইটওয়াশ করার সুযোগ ছিল বাংলাদেশের সামনে। কিন্তু দুর্বল শরীরী ভাষায় প্রদর্শন দেখিয়ে বাজে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং করে তারা হেরেছে ৭ উইকেটে। ওপেনার রহমানউল্লাহ গুরবাজের অপরাজিত ১০৬ রানে স্বাগতিকদের ছুঁড়ে দেওয়া ১৯৩ রানের লক্ষ্য ৫৯ বল হাতে রেখে পেরিয়ে যায় সফরকারীরা।

সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে বাংলাদেশের অসহায়ত্বের উল্টো পিঠে একমাত্র ব্যতিক্রম ছিলেন ওপেনার লিটন। বড় শট খেলতে গিয়ে টাইমিংয়ে গড়বড় করে লং অনে ক্যাচ দেওয়ার আগে তিনি ১১৩ বলে করেন ৮৬ রান। টানা দ্বিতীয় সেঞ্চুরির সুবাস জাগালেও পূর্ণতা দিতে পারেননি তিনি। ৩৬তম ওভারে পঞ্চম ব্যাটার হিসেবে লিটন যখন বিদায় নেন, তখন বাংলাদেশের সংগ্রহ ছিল ১৫৩ রান। পরে আর কেউ হাল ধরতে না পারায় দুইশর নিচে অলআউট হয় টাইগাররা।

ওপেনিংয়ে তামিমের সঙ্গে ৪৩ এবং দ্বিতীয় উইকেটে সাকিব আল হাসানের সঙ্গে ৬১ রান যোগ করেন লিটন। তাতে ভালো সংগ্রহের ভিত পেয়ে গিয়েছিল বাংলাদেশ। কিন্তু একের পর এক উইকেট খুইয়ে এই সুবিধা কাজে লাগাতে পারেনি তারা। আর কোনো জুটি স্পর্শ করেনি ত্রিশ রানও।

ম্যাচের পর তামিম জানান, রান পেলেও দায়িত্ব পুরোপুরি পালন করতে পারেননি লিটন, 'হ‍্যাঁ, (লিটনের সঙ্গে পরে কেউ জুটি গড়তে পারেনি)। তবে আমি মনে করি, লিটন নিজেও ভুল সময়ে আউট হয়েছিল। সে ছিল থিতু ব্যাটার। খুব ভালোভাবে সে এগিয়ে যাচ্ছিল। সে ছন্দে থাকা ব‍্যাটসম‍্যান। যখন (টপাটপ উইকেট পড়তে থাকে) এই ধরনের ব‍্যাপার ঘটে, তখন থিতু ব‍্যাটারের দায়িত্ব হলো দলকে এগিয়ে নেওয়া।'

২২৩ রান করে সিরিজসেরার পুরস্কার জেতা লিটনও গোপন করেননি হতাশা, '(ইনিংস আরও বড় করতে না পারায়) অবশ‍্যই, খুব হতাশ। প্রথম ১৫ ওভারে আমার কাজটা ঠিকঠাকভাবে করেছিলাম। প্রথম পাওয়ার প্লেতে তারা (আফগানিস্তান) খুব ভালো বোলিং করেছিল। আমার মাথায় সব সময় থাকে ৩৫ ওভার পর্যন্ত খেলার চিন্তা। আর যদি আজ আমি ৪২ ওভার পর্যন্ত ক্রিজে থাকতে পারতাম, তাহলে খেলাটা অন‍্যরকম হতে পারত।'

Comments

The Daily Star  | English
Prime Minister Sheikh Hasina

Take effective steps to get maximum benefit after LDC graduation: PM

Prime Minister Sheikh Hasina today asked all concerned to take effective steps for availing maximum benefits and facilities after the country's graduation from LDC status in 2026 and also to devise strategies to face the challenges following the graduation

33m ago