বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচ শুরুর আগে নাদির শাহকে শ্রদ্ধা

খেলা শুরুর আগে জায়ান্ট স্ক্রিনে ভেসে উঠল তার ছবি। এক মিনিট নীরবতায় শ্রদ্ধা জানালেন দুই দলের ক্রিকেটার ও ম্যাচ সংশ্লিষ্ট সবাই।
Silence for Nadir Shah
ম্যাচ শুরুর আগে প্রয়াত আম্পায়ার নাদির শাহর প্রতি বাংলাদেশ ও নিউজিল্যান্ড ক্রিকেটারদের শ্রদ্ধা। ছবি: ফিরোজ আহমেদ

বেঁচে থাকলে এবং সুস্থ থাকলে হয়ত বাংলাদেশ-নিউজিল্যান্ডের সিরিজের কোন ম্যাচেও আম্পায়ার হিসেবে দেখা যেত নাদির শাহকে।  তবে না থেকেও আইসিসি প্যানেলের সাবেক এই আম্পায়ার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে উপস্থিত  থাকলেন। খেলা শুরুর আগে জায়ান্ট স্ক্রিনে ভেসে উঠল তার ছবি। এক মিনিট নীরবতায় শ্রদ্ধা জানালেন দুই দলের ক্রিকেটার ও ম্যাচ সংশ্লিষ্ট সবাই।

শুক্রবার বাংলাদেশ- নিউজিল্যান্ড পঞ্চম টি-২০ ম্যাচ শুরুর ঠিক আগে ক্রিকেটাররা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে পালন করেন নীরবতা। প্রেসবক্সে থাকা সাংবাদিকরাও যোগ দেন শ্রদ্ধা নিবেদনে। ভিআইপি বক্স থেকে বোর্ড সভাপতি নাজমুল হাসান ও বিসিবি কর্তারা সামিল হন তাতে। 

এদিন সকালেই খবর আসে তার প্রয়াণের। ভোর পৌনে ৪টার দিকে রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৭ বছর।

গেল দুই বছর ধরে ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন দেশের ইতিহাসের প্রখ্যাত এই আম্পায়ার। ২০১৯ সালে জাতীয় লিগের এক ম্যাচ চলাকালীন হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর জানা যায় তার রোগের কথা।

অসুস্থতার জন্য আম্পায়ারিং ছেড়ে দিতে হয় তাকে। উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরেও গিয়েছিলেন। কিন্তু লাভ হয়নি। গত এক সপ্তাহ ধরে ভীষণ অসুস্থ হয়ে পড়ায় তাকে ভর্তি করা হয় ধানমন্ডির একটি হাসপাতালে। সেখানে দুদিন ধরে লাইফ সাপোর্টে থাকার পর ইতি হয় যায় তার জীবনের।

নাদির শাহর বড় ভাই জাহাঙ্গীর শাহ খেলতেন বাংলাদেশ জাতীয় দলে। জাতীয় দলে না খেললেও ঘরোয়া ক্রিকেটে নিয়মিত মুখ ছিলেন তিনি।  খেলেছেন ভিক্টোরিয়া, বিমান, আবাহনী, মোহামেডানের মতো ক্লাবের হয়ে। ছিলেন লেগ স্পিনার ও মিডল অর্ডার ব্যাটসম্যান।

২০০৬ সালে বগুড়ায় বাংলাদেশ-কেনিয়া ম্যাচ দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে আম্পায়ারিংয়ের শুরু নাদির শাহের। ৪০ ওয়ানডে ম্যাচের সঙ্গে ৩টি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন তিনি।

সাবেক ক্রিকেটার ও আম্পায়ারিংয়ের বাইরে আমুদে চরিত্র হিসেবে পরিচিত ছিলেন তিনি। আড্ডায় বসলে মাতিয়ে রাখতেন চারপাশ।

 

 

Comments

The Daily Star  | English

First phase of India polls: 40pc voter turnout in first six hours

An estimated voter turnout of 40 percent was recorded in the first six hours of voting today as India began a six-week polling in Lok Sabha elections covering 102 seats across 21 states and union territories, according to figures compiled from electoral offices in states

35m ago