শান্ত-জয়ের ফিফটি, দারুণ ব্যাটিংয়ে ছুটছে বাংলাদেশ

নিউজিল্যান্ডকে নাগালের মধ্যে আটকে দিয়ে দারুণ ব্যাট করছে বাংলাদেশ। তিনে নামা নাজমুল হোসেন শান্তর পর টেস্টে প্রথমবারের মতো ফিফটি করেছেন তরুণ ওপেনার মাহমুদুল হাসান জয়
nazmul hossain shanto
নাজমুল হোসেন শান্ত। ছবি: আইসিসি টুইট

নিউজিল্যান্ডকে নাগালের মধ্যে আটকে দিয়ে দারুণ ব্যাট করছে বাংলাদেশ। তিনে নামা নাজমুল হোসেন শান্তর পর টেস্টে প্রথমবারের মতো ফিফটি করেছেন তরুণ ওপেনার মাহমুদুল হাসান জয়। বাংলাদেশ আছে শক্ত অবস্থানে।

৯০ বলে ছক্কা মেরে টেস্টে তৃতীয় ফিফটিতে পৌঁছান শান্ত। ফিফটির পর তিনি খেলছিলেন আগ্রাসী মেজাজে। ব্যাটে ছিল বড় রানের আভাস। কিন্তু তিন অঙ্কের দিকে আর যাওয়া হয়নি। ১০৯ বলে ৭ চার ১ ছক্কায় ৬৪ রান করে ওয়েগনারের শিকার হন শান্ত। 

অপরদিকে জয় ছিল নড়বড়ে। আউট হতে হতে বেঁচেছেন একাধিকবার। তবে সব সামলে এই তরুণ শেষ পর্যন্ত দেখিয়েছেন দৃঢ়তা।

টেস্ট ক্রিকেটে তার প্রথম ফিফটি এসেছে  ১৬৪ বলে। ফিফটির পথে জয় মেরেছেন ৫ চার। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬০ ওভারে বাংলাদেশের রান ২ উইকেটে ১৫৪। দ্বিতীয় উইকেটে শান্ত-জয়ের জুটিতে আসে ১০৪ রান। 

এর আগে নিউজিল্যান্ডকে ৩২৮ রানে আটকে দেয় বাংলাদেশ। আগের দিনের ৫ উইকেটে ২৫৮ রানের সঙ্গে আর ৭০ রান যোগ করেই অলআউট হয়ে যায় কিউইরা।

জবাবে ব্যাট করতে নেমে দলকে দারুণ শুরু পাইয়ে দেন দুই ওপেনার সাদমান ইসলাম ও জয়। ১৮ ওভার পর্যন্ত অবিচ্ছিন্ন থাকেন তারা। ১৯তম ওভারের শুরুতে নেইল ওয়েগনারের বলে ক্যাচ দিয়ে ফেরেন ২২ রান করা সাদমান।

এরপর জয়ও শিকার হতে পারতেন ওয়েগনারের। ২০ রানে থাকা ডানহাতি তরুণ ওপেনারের সোজা একটি বলে পরাস্ত হয়ে প্যাডে লাগিয়েছিলেন। জোরালো আবেদন সাড়া দেননি আম্পায়ার। ব্যাটে লেগেছে ভেবে রিভিউ নেয়নি নিউজিল্যান্ড। রিপ্লেতে দেখা যায় রিভিউ নিলে জয়কে ফেরাতে পারত তারা।

বেঁচে গিয়ে দারুণ আস্থার সঙ্গে খেলতে থাকেন জয়। কোনরকম ঝুঁকি নেওয়ার দিকে যাচ্ছিলেন না তিনি। অপরদিকে শান্তর ব্যাটে ছিল ফুরফুরে ছবি। জয়ের অনেক পরে নেমেও তার আগেই পৌঁছে যান ফিফটিতে। 

Comments

The Daily Star  | English

Diagnose dengue with ease at home

People who suspect that they have dengue may soon breathe a little easier as they will not have to take on the hassle of a hospital visit to confirm or dispel the fear.

9h ago