টেস্টে বাংলাদেশ ওয়ান অব দ্য ফিটেস্ট টিম: সাকিব

প্রায়শই এক-দেড়শ ওভার ফিল্ডিং করতে হয়ে বাংলাদেশের ক্রিকেটারদের। শারীরিকভাবে অনেক বেশি ফিট থাকার কারণেই এমনটা পারেন বলে মনে করেন দেশ সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।
Shakib Al Hasan
সাকিব আল হাসান। ছবি: ফিরোজ আহমেদ

বাংলাদেশের গরম নিয়ে কদিন আগেও কথা বলেছেন ভারতীয় ক্রিকেটার দিনেশ কার্তিক। প্রচণ্ড উত্তাপে অসুস্থ হয়ে হাসপাতালে যাওয়ার উদাহরণ টেনে এই দেশে ফিল্ডিং দেওয়ার কাঠিন্যতার কথা জানান। শুধু কার্তিকই নন, অনেক ক্রিকেটারই বলেছেন একই কথা। সেখানে প্রায়শই এক-দেড়শ ওভার ফিল্ডিং করতে হয়ে বাংলাদেশের ক্রিকেটারদের। শারীরিকভাবে অনেক বেশি ফিট থাকার কারণেই এমনটা পারেন বলে মনে করেন দেশ সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টেস্টে অবশ্য ভালো অবস্থানে নেই বাংলাদেশ। হারের বড় শঙ্কায় রয়েছে দলটি। শেষ দিনে দারুণ কিছু গল্প লিখতে না পারলে সিরিজ হারতে যাচ্ছে টাইগাররা। প্রথম ইনিংসের ১৪১ রানের লিড নেওয়ার পর বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে ৩৪ রানেই ৪ উইকেট তুলে নিয়েছে লঙ্কানরা। ম্যাচ বাঁচাতে হলে শেষ ৬ উইকেটের দিকে তাকিয়ে টাইগাররা। অথচ এই দলটিকেই বর্তমান সময়ের সবচেয়ে ফিট দলগুলোর একটি বলে মনে করেন সাকিব।

ম্যাচে সংবাদ সম্মেলনে নিজের মন্তব্যের ব্যাখ্যাটাও দিয়েছেন সাকিব, 'আমার মনে হয় আমরা টেস্ট ক্রিকেটে ওয়ান অব দ্য ফিটেস্ট টিম। কারণ আমরা সব থেকে বেশি ফিল্ডিং করি বেশিরভাগ সময়। কাজেই ফিজিক্যালি আমরা ফিট, মেন্টাল সমস্যাটা হয়ত অনেক বেশি। এই জায়গাতে আমাদের অনেক বেশি কাজ করার আছে। ফিজিক্যালি কিন্তু আমরা অনেক বেশি ফিট।

'আপনি দেখেন, সব মিলিয়ে তিন ইনিংসে বোধহয় চারশো, সাড়ে চারশো ওভার ফিল্ডিং করেছি। ফিট না হলে… এই যে লিটন সাড়ে চারশো ওভার কিপিং করে ব্যাট করছে। মুশফিক ভাই ব্যাট করছে ১৭০ করছে, একজন ১৪১ করছে। এটা মেন্টাল সমস্যা। এটা নিয়ে কাজ করার আছে। আমরা হয়ত ফেইলিয়রের ভয় করি যে এই খারাপ ফলটা হবে। উল্টোভাবে চিন্তা করলে হয়ত অনেক বেটার কিছু আসতে পারে, যোগ করেন সাকিব।

মিরপুরে এদিন ১৬৫ ওভারেরও বেশি ফিল্ডিং করতে হয়েছে বাংলাদেশকে। স্পিনাররা নিয়মিত বেশি ওভার করলেও পেসার ইবাদত হোসেনকে করতে হয়েছে ৩৮ ওভার। যা বাংলাদেশের কোনো পেসারদের মধ্যে দেশের মাটিতে সবচেয়ে বোলিং করার রেকর্ডও। এমনকি দেশের বাইরেও বটে। এর আগে জিম্বাবুয়েতে রবিউল ইসলামও করেছিলেন ৩৮ ওভার। এর আগে চট্টগ্রাম টেস্টেও প্রথম ইনিংসে ১৫৩ ওভার ফিল্ডিং করার পর দ্বিতীয় ইনিংসে করতে হয়েছে ৯০ ওভারের বেশি। ড্র মেনে না নিলে হয়তো করতে হতো আরও বেশি।

সাকিব তাই যথার্থই বলেছেন। বাস্তবিক দৃষ্টিতে কাজটা বেশ কঠিন টাইগারদের জন্য। কেবল শারীরিকভাবে ফিট হওয়ার কারণেই তা করতে পারছেন। যদিও সে অনুযায়ী ফলাফলটা এখন করতে পারছেন না টাইগাররা।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

6h ago