বোথামের কীর্তি ছোঁয়ার আরও কাছে সাকিব

মাত্র ৬১ টেস্টে দশবার ফিফটি ও ইনিংসে ৫ উইকেট নিলেন সাকিব আল হাসান।
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

মিরপুর টেস্টের পঞ্চম দিনে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হেরে সিরিজ খুইয়েছে স্বাগতিক বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে দলীয় পারফরম্যান্স হতাশাজনক হলেও ব্যক্তিগত অর্জনের ঝুলি সমৃদ্ধ হয়েছে সাকিব আল হাসানের। একই টেস্টে দশমবারের মতো ফিফটি ও ইনিংসে ৫ উইকেটের স্বাদ নিয়ে ইয়ান বোথামের রেকর্ডের আরও কাছে পৌঁছে গেছেন তিনি।

১০২ টেস্টের ক্যারিয়ারে ইংল্যান্ডের কিংবদন্তি সাবেক অলরাউন্ডার বোথাম একই ম্যাচে ফিফটি ও ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন ১১ বার। সাকিব অনেক কম ম্যাচ খেলেই তার ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন। মাত্র ৬১ টেস্টে দশবার ফিফটি ও ইনিংসে ৫ উইকেট নিলেন তিনি।

এই তালিকার শীর্ষ ছয়ে আছেন যথাক্রমে ভারতের রবিচন্দ্রন অশ্বিন (৮৬ টেস্টে ছয়বার), নিউজিল্যান্ডের সাবেক তারকা রিচার্ড হ্যাডলি (৮৬ টেস্টে ছয়বার), ভারতের রবীন্দ্র জাদেজা (৫৯ টেস্টে পাঁচবার) ও ওয়েস্ট ইন্ডিজের সাবেক তারকা ম্যালকম মার্শাল (৮১ টেস্টে পাঁচবার)।

শের-ই-বাংলা স্টেডিয়ামে শুক্রবার মধ্যাহ্ন বিরতির পর হুড়মুড় করে ভেঙে পড়ে বাংলাদেশ। ১৩ রানে শেষ ৫ উইকেট হারিয়ে দ্বিতীয় ইনিংসে তারা গুটিয়ে যায় ১৬৯ রানে। ফিফটি হাঁকানো সাকিবের ব্যাট থেকে আসে ইনিংসের সর্বোচ্চ ৫৮ রান। মারমুখী ঢঙে ৭২ বল মোকাবিলায় ৭ চার মারেন তিনি। লিটন দাসের সঙ্গে তার জুটিতে ম্যাচ বাঁচানোর স্বপ্ন দেখছিল স্বাগতিকরা। কিন্তু ১৬৪ বলে ১০৩ রান যোগ করে তারা বিচ্ছিন্ন হলে মড়ক লাগে ব্যাটিংয়ে।

বাংলাদেশের প্রথম ইনিংসে গোল্ডেন ডাকে বিদায় নিয়েছিলেন সাকিব। ক্রিজে যাওয়ার পর প্রথম বলেই তাকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেছিলেন পেসার কাসুন রাজিথা। দ্বিতীয় ইনিংসে তার হন্তারক আরেক লঙ্কান পেসার আসিথা ফার্নান্দো। পুল করার চেষ্টায় দেরি করে ফেলেছিলেন সাকিব। বল তার গ্লাভস ছুঁয়ে উঠে যায় উপরে। সহজ ক্যাচ লুফে নিতে ভুল করেননি উইকেটরক্ষক নিরোশান ডিকভেলা।

দুবার ব্যাটিংয়ের মাঝে বল হাতে আলো ছড়ান বাঁহাতি তারকা অলরাউন্ডার সাকিব। ৪০.১ ওভারে তিনি ৫ উইকেট নেন ৯৬ রানে। লাল বলের ক্রিকেটে শ্রীলঙ্কার বিপক্ষে এটি তার তৃতীয় ও সবমিলিয়ে ইনিংসে ১৯তম ৫ উইকেট শিকারের নজির। দেশের মাটিতে এই স্বাদ তিনি নেন ১৫তম বারের মতো, বাকি পাঁচবার বিদেশের মাটিতে।

বাংলাদেশ গুটিয়ে যাওয়ার পর কোনো বিপদ ঘটতে না দিয়ে ২৯ রানের লক্ষ্য মিলিয়ে ফেলেন দুই ওপেনার ওশাদা ফার্নান্দো ও দিমুথ করুনারত্নে। ফলে ১-০ ব্যবধানে দুই ম্যাচের সিরিজ নিজেদের করে নেয় সফরকারী শ্রীলঙ্কা। চট্টগ্রামে আগের টেস্ট হয়েছিল ড্র।

Comments

The Daily Star  | English
IMF suggestions for Bangladesh

IMF suggests raising power, gas and fertiliser prices

The International Monetary Fund yesterday recommended reducing government subsidies by hiking prices of power, gas and fertiliser, and spending the saved money on society safety net programmes.

17h ago