লম্বা সময় ফিল্ডিংয়ের কারণেই বেহাল টপ অর্ডার, মত সাকিবের

চট্টগ্রামে প্রথম টেস্টে বাংলাদেশ ফিল্ডিং করেছিল সবমিলিয়ে ২৪৩.১ ওভার। মিরপুরে শ্রীলঙ্কার প্রথম ইনিংসে তারা মাঠ থেকেছে ১৬৫.১ ওভার।
ছবি: ফিরোজ আহমেদ

প্রথম ইনিংসে টপ অর্ডার চরমভাবে ব্যর্থ হয়েছিল। পরেরবারেও পরিবর্তন হয়নি সেই দুরবস্থার। স্কোরবোর্ডে ২৩ রান উঠতেই সাজঘরে ফিরে গেছেন তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, অধিনায়ক মুমিনুল হক ও মাহমুদুল হাসান জয়। শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টের দ্বিতীয় ইনিংসের শুরুতে ব্যাটারদের এই বেহাল দশার জন্য লম্বা সময় ফিল্ডিং করাকে দায় দিলেন সাকিব আল হাসান।

২৪ রানে ৫ উইকেট খোয়ানোর পরও মুশফিকুর রহিম ও লিটন দাসের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৩৬৫ রান তুলেছিল বাংলাদেশ। তবে লঙ্কানরা ১৪১ রানের বড় লিড আদায় করে নেয় অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দিনেশ চান্দিমালের কল্যাণে। বৃহস্পতিবার ফের ব্যাটিংয়ে নেমে ম্যাচ ও সিরিজ হারের শঙ্কায় পড়েছে মুমিনুল হকের দল। চতুর্থ দিনের খেলা শেষে ৪ উইকেটে তাদের সংগ্রহ মাত্র ৩৪ রান। উইকেটে আছেন স্বাগতিকদের আগের ইনিংসের দুই রক্ষাকর্তা মুশফিক ও লিটন। ম্যাচ বাঁচাতে তাদের আবারও রাখতে হবে গুরুত্বপূর্ণ ভূমিকা।

লঙ্কানদের ৫০৬ রানে অলআউট করতে ৫ উইকেট নেওয়া সাকিব বাংলাদেশের প্রতিনিধি হয়ে এসেছিলেন সংবাদ সম্মেলনে। দলের কঠিন পরিস্থিতিতে থাকার কথা উল্লেখ করলেও গণমাধ্যমের নানা প্রশ্নের বিপরীতে তিনি ছিলেন নির্ভার। স্বভাবসুলভ ঢঙে দেওয়া তার জবাবগুলো সমর্থকদের জন্য নিশ্চিতভাবেই যোগাবে আলোচনার খোরাক।

চট্টগ্রামে প্রথম টেস্টে বাংলাদেশ ফিল্ডিং করেছিল সবমিলিয়ে ২৪৩.১ ওভার। মিরপুরে শ্রীলঙ্কার প্রথম ইনিংসে তারা মাঠ থেকেছে ১৬৫.১ ওভার। সাকিবের মতে, এত দীর্ঘ সময় ফিল্ডিংয়ের কারণে ক্লান্তি ভর করায় দ্বিতীয় ইনিংসে টপ অর্ডার অকৃতকার্য হয়েছে, 'পরিস্থিতিটা কঠিন। উইকেট অতটা বেশি কঠিন না হলেও... আসলে দুই বা আড়াই দিন যখন আপনি ফিল্ডিং করবেন, ১৬০-১৭০ ওভার, দ্বিতীয় ইনিংসে (ব্যাটিং) একটু তো কঠিন হয়ই চতুর্থ দিনে এসে। খেলোয়াড়রা হয়তো একটু ক্লান্ত। কারণ, দুটি ম‌্যাচই পাঁচ দিনের শেষ সময় পর্যন্ত যাচ্ছে হয়তো, যদি কালকে (শুক্রবার) আমরা ভালো ব‌্যাটিং করতে পারি। সেদিক থেকে চিন্তা করলে হয়তো খেলোয়াড়রা একটু ক্লান্ত। এরকম পরিস্থিতিতে টপ অর্ডার ব‌্যাটসম‌্যানদের জন‌্য ব‌্যাটিং করা কঠিন। ওই চাপটা আমরা সামলাতে পারিনি।'

সাম্প্রতিক সময়ে দ্বিতীয় ইনিংসে দলের ব্যাটিং ব্যর্থতা ভাবাচ্ছে তারকা বাঁহাতি অলরাউন্ডার সাকিবকে। তবে তার মনে হয় না যে এই ম্যাচ এখনই হাতছাড়া হয়ে গেছে, 'শেষ কিছুদিন ধরেই বাংলাদেশ দলে এই সমস‌্যাটা হচ্ছে। আমি যখন দলে ছিলাম না, তখনও এটা হয়েছে। আবার আমি আছি, এখনও হচ্ছে। দ্বিতীয় ইনিংসে আমরা অনেকবারই ব্যর্থ হয়েছি সাম্প্রতিক অতীতে। ওই জায়গাতে উন্নতির সুযোগ ছিল। আজকেও আমরা ব্যর্থ হয়েছি। কিন্তু এখনও যেহেতু (খেলা) শেষ হয়ে যায়নি, শেষ হওয়ার আগ পর্যন্ত শেষ বলাটা ঠিক না।'

Comments

The Daily Star  | English
books on Bangladesh Liberation War

The war that we need to know so much more about

Our Liberation War is something we are proud to talk about, read about, and reminisce about but have not done much research on.

17h ago