মুমিনুলের সবশেষ সাত ইনিংস: ০, ২, ৬, ৫, ২, ৯, ০

মুমিনুল ও ডমিঙ্গোর কথায় আশ্বস্ত হওয়ার উপায় আছে কি?
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট ড্র হওয়ার পর বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হক বলেছিলেন, 'আমি আসলে আমাকে নিয়ে ভাবি না। আমি আমার ব্যাটিং নিয়ে চিন্তিত নই।'

বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গোও শিষ্যের ফর্ম খারাপ বলতে রাজী নন। মিরপুর টেস্টের প্রথম দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, 'আমার মনে হয় না সে (মুমিনুল) খারাপ ফর্মে আছে। সে রান পাচ্ছে না।'

তবে মুমিনুল ও ডমিঙ্গোর কথায় আশ্বস্ত হওয়ার উপায় আছে কি? কারণ, বাস্তবতা দিচ্ছে একেবারে উল্টো চিন্তার সবরকমের খোরাক। সবশেষ চার টেস্টের সাত ইনিংসে মুমিনুলের স্কোর যথাক্রমে ০, ২, ৬, ৫, ২, ৯ ও ০। সবমিলিয়ে তার রান মোটে ২৪, গড় ৩.৪২!

বৃহস্পতিবার শের-ই-বাংলা স্টেডিয়ামে আরও একবার দলের বিপদ বাড়িয়ে শূন্য রানে মাঠ ছাড়েন মুমিনুল। প্রথম ইনিংসে আসিথা ফার্নান্দোর শিকার হয়ে ৯ বলে ৯ রানে আউট হয়েছিলেন তিনি। তার ক্যাচটি নিয়েছিলেন উইকেটরক্ষক নিরোশান ডিকভেলা। দ্বিতীয় ইনিংসে তার হন্তারক আরেক লঙ্কান পেসার কাসুন রাজিথা। ড্রাইভ করতে গিয়ে ফের ডিকভেলার গ্লাভসবন্দি হন তিনি। এবার তার ইনিংসের স্থায়িত্ব কেবল ২ বল।

সাদা পোশাকে ৫৩তম ম্যাচ খেলতে নামা মুমিনুলের ডাক ১২টি। এর মধ্যে চারটিই এসেছে সবশেষ ১০ টেস্টে। এ সময়ে ১৮ ইনিংসে ১৯.২৩ গড়ে তিনি করেছেন ৩২৭ রান। ফিফটির স্বাদ পেয়েছেন দুবার।

প্রথম ইনিংসে মুমিনুলসহ টপ অর্ডার ব্যর্থ হলেও মুশফিকুর রহিম ও লিটন দাসের সেঞ্চুরিতে সাড়ে তিনশ পেরিয়েছিল বাংলাদেশ। এরপর অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দিনেশ চান্দিমালের সেঞ্চুরিতে শ্রীলঙ্কা পায় ১৪১ রানের বড় লিড।

দ্বিতীয় ইনিংসের শুরুতেও ফের মহাবিপাকে পড়েছে টাইগাররা। চতুর্থ দিনের খেলা শেষ হওয়ার আগে সাজঘরে ফিরে গেছেন তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল ও মাহমুদুল হাসান জয়। ১০৭ রানে পিছিয়ে থাকায় শেষদিনে ইনিংস হারের শঙ্কাও রয়েছে বাংলাদেশের।

Comments

The Daily Star  | English

High Temperature Days: Barring miracle, record of 76yrs breaks today

At least 23 days of this month were heatwave days, which equals the record set in 2019 for the entire year.

11h ago