সুস্বাদু ও পুষ্টিকর সজনে ডাঁটার উপকারিতা

সজনে ডাঁটা অনেকের খুব প্রিয় একটি সবজি; বেশ কয়েকদিন ধরেই বাজারে উঠতে শুরু করেছে। বসন্তের শেষ থেকেই সজনে ডাঁটা বাজারে ওঠতে শুরু করে। সজনের তরকারি ও সজনে-ডাল অনেকের খুব প্রিয় একটি খাবার। তা ছাড়া সজনে পাতাকে বলা হয় সুপার ফুড।
ছবি: সংগৃহীত

সজনে ডাঁটা অনেকের খুব প্রিয় একটি সবজি; বেশ কয়েকদিন ধরেই বাজারে উঠতে শুরু করেছে। বসন্তের শেষ থেকেই সজনে ডাঁটা বাজারে ওঠতে শুরু করে। সজনের তরকারি ও সজনে-ডাল অনেকের খুব প্রিয় একটি খাবার। তা ছাড়া সজনে পাতাকে বলা হয় সুপার ফুড।

সজনে ডাটা দিয়ে হরেক রকমের তরকারি রান্না করা যায়। সব থেকে পরিচিত রেসিপি হলো সরিষা ও আলু দিয়ে সজনের ডাঁটার ঝোল আর ডাল এবং আলু আর সজনের ডাঁটার ঝোল। 

এ ছাড়া সজনে ডাটা ও বড়ির ঝোল, সজনে ডাটা ও রুই মাছের ঝোল, সজনে ডাঁটা ও চিংড়ি ঝোল, সজনে আর কুমড়ো বড়ি, সজনে-লাউ নিরামিষ, দই সজনে ডাটা, আম আলু সজনে ডাটার ঝোল ইত্যাদিও রান্না করা যায়।

শুধু সজনের ডাঁটাই নয়, সজনের পাতাও শাক হিসেবে খাওয়া যায়। সজনে ডাঁটা দিয়ে রান্না করা মজাদার তরকারি এই গরমে আমাদের তৃপ্ত করে, কিন্তু এর বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা অনেকেরই অজানা। চলুন তাহলে জেনে নিই সজনে ডাঁটা এবং শাক-এর পুষ্টিগুণ ও উপকারীতা-

ছবি: সংগৃহীত
  • সজনে ডাঁটায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন 'সি' যা অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে। ঠান্ডা জ্বর বা কাশি হলে তাই সজনের তরকারি বা স্যুপ খেলে জ্বর ও কাশি উপশমে সাহায্য করে।
  • উচ্চ রক্তচাপের রোগীদের জন্য সজনে ডাঁটা বেশ উপকারী। এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। শুধু ডাঁটা নয়, সজনে পাতাও উচ্চ রক্তচাপের চিকিৎসায় বেশ গুরুত্বপূর্ণ।
  • হজমের সমস্যা সমাধানে সজনে বেশ উপকারী। যাদের পেটের গোলমাল বা হজমের সমস্যা আছে তারা সজনের তরকারি খেলে বেশ আরাম পেতে পারেন।
  • ডায়াবেটিস রোগীদের জন্যেও সজনে অনেক উপকারী একটি সবজি। শরীরে চিনির সঠিক মাত্রা নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে সজনে।
  • সজনে ডাঁটায় আছে প্রচুর পরিমাণে আয়রন, ক্যালসিয়াম ও ভিটামিন। এটি আমাদের হাড় গঠনে সাহায্য করে। এ ছাড়া শরীরের রক্ত বিশুদ্ধ করতেও সজনে ডাটার কোনো জুড়ি নেই।
  • বসন্ত প্রতিরোধে সজনে ডাঁটা তরকারি বা ডাল রান্না করে খেলে জল বসন্ত ও গুটি বসন্তে আক্রান্ত হওয়ার আশংকা অনেকাংশে কমে যায়।
  • সজনে ডাঁটায় রয়েছে প্রচুর পরিমাণের আশঁ যা কোষ্ঠকাঠিন্য দূর করে। প্রতিদিন নিয়ম করে সজনে ডাঁটা দিয়ে যেকোনো তরকারি রান্না করে খেতে পারেন। এতে করে কোষ্ঠকাঠিন্য সমস্যা সমাধান হবে।
  • শ্বাসকষ্ট রোধে সজনে ডাঁটা খুবই উপকারী। শ্বাসকষ্ট রোধে উপকার পাওয়া যায় এর পাতা খেলেও। সজনে ডাঁটায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা অ্যালার্জি প্রতিরোধ করে, ফলে অ্যালার্জির কারণে যে শ্বাসকষ্ট হয় তা দূর করে।
  • সজনে পাতায় উপস্থিত ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়ামের পরিমাণ দুধের চেয়েও বেশি। এই পাতা শাক হিসেবে খেলে শরীরের ব্যথা ও ক্লান্তি দূর হয়।
  • শরীরের জ্বর ও বিভিন্ন ধরনের অসুখ দেখা দিলে অনেকেরই মুখের রুচি চলে যায়। যার ফলে কোন কিছুই খেতে আর ভালো লাগে না। মুখে রুচি বাড়াতে সজনে পাতা ভেজে বা ভর্তা করে খেলে মুখে রুচি ফিরে আসে এবং শরীরের শক্তি বৃদ্ধি পায়।
  • এ ছাড়া সজনে ডাটা লিভার ও কিডনি সুরক্ষিত রাখে। শরীরের বাড়তি ওজন কমাতে সাহায্য করে সজনে। তাই সজনের এই ভরা মৌসুমে আপনার খাদ্য তালিকায় সজনের তরকারি, সজনের ডাল বা সজনে শাক রাখতেই পারেন।
     

Comments

The Daily Star  | English
No respite from heat wave for five days: BMD

Heat takes a toll on expecting mothers

The ongoing heatwave has exacerbated the challenges faced by everyone in the country, but the situation has become particularly difficult for expecting mothers.

1h ago