চোখের সাজে আইলাইনার

মানুষের সাজসজ্জার ধরণ পরিবর্তন হচ্ছে প্রতিনিয়তই। সময়ের সঙ্গে সাজের ভিন্নতা সবচেয়ে বেশি লক্ষ্য করা যায় মানুষের চোখে। কাজল, আইলাইনার, আই-শ্যাডো, মাশকারা— সব কিছুতেই পরিবর্তন আসছে প্রতিনিয়তই।
ছবি: সংগৃহীত

মানুষের সাজসজ্জার ধরণ পরিবর্তন হচ্ছে প্রতিনিয়তই। সময়ের সঙ্গে সাজের ভিন্নতা সবচেয়ে বেশি লক্ষ্য করা যায় মানুষের চোখে। কাজল, আইলাইনার, আই-শ্যাডো, মাশকারা— সব কিছুতেই পরিবর্তন আসছে প্রতিনিয়তই।

নিত্য নতুন ফর্মুলায় চোখের সাজে আধুনিকতার সঙ্গে আসছে ভিন্নতা। এতে করে চোখের সাজসজ্জা টিকে থাকছে দীর্ঘসময় পর্যন্ত। বর্তমানের আইলাইনার ও কাজলে নানান উপাদানের সঙ্গে রয়েছে বৈচিত্র্যময় রঙের কারসাজি।

লিকুইড আইলাইনার

সবচেয়ে পুরনো ও পরিচিত হচ্ছে লিকুইড আইলাইনার। লিকুইড আইলাইনারগুলো কিছুটা শাইনি লুক দিলেও বর্তমানে ম্যাট লুকের আই-লাইনারের চাহিদাই বেশি। যুগের সঙ্গে তাল মিলিয়ে ওয়াটারপ্রুফ ও স্মাজপ্রুফ আইলাইনারগুলো রয়েছে চাহিদার শীর্ষে। বর্তমান বাজারমূল্য অনুসারে ২০০ থেকে ১ হাজার টাকার মধ্যেই এখন বেশ ভালো মানের আইলাইনার পাওয়া সম্ভব।

কারো চোখ যদি অতিমাত্রায় সেনসিটিভ হয়, সেক্ষেত্রে ড্রাগস্টোর আই-লাইনারের পরিবর্তে হাই এন্ড আইলাইনার ব্যবহার করা উচিত। এসব আই-লাইনারের দাম ২ হাজার টাকার উপরে।

লিকুইড আই-লাইনারের ক্ষেত্রে কালো রঙয়ের বিভিন্ন শেডই বেশি পাওয়া যায়। তবে বর্তমানে ব্লু ও পার্পেল রঙের আইলাইনারও পাওয়া যায়।

ছবি: সংগৃহীত

পেন লাইনার

শুধু চোখের পাপড়ি স্পর্শ করিয়ে খুব চিকন করে যারা আইলাইনার দিতে পছন্দ করেন,  তাদের জন্য পেন লাইনার। এর আকৃতি খানিকটা কলমের মতো। এর ফর্মুলা এমনভাবে তৈরি যেন তা দেওয়া মাত্রই শুঁকিয়ে যায়। ফলে যারা নতুন মেকআপ করছেন বা শিখতে চাচ্ছেন তাদের জন্য এটি খুব ভালো একটি অপশন। পেন লাইনারের দাম লিকুইড লাইনার থেকে একটু বেশি হয়ে থাকে। তবে, আপনি যদি চোখকে ক্যাট আই লুক দিতে চান তাহলে কিনে নিতে পারেন পেন লাইনার।

ছবি: সংগৃহীত

জেল লাইনার

চোখকে গাঢ় কালো রঙে রাঙাতে জেল লাইনারের জুড়ি নেই। চোখের সাজে স্মোকি আই লুক আনার ক্ষেত্রে সবচেয়ে বেশি ব্যবহার করা হয় এটি। কারণ, এটি ব্যবহার করা হয় আলাদা ব্রাশের সাহায্যে। এতে করে এটি নিজের প্রয়োজন মতো ব্লেন্ড করা যায়। অন্য যে কোনো লাইনারের চেয়ে জেল লাইনারের দাম বেশি। একটি ভালো জেল লাইনার দাম শুরু হয় ৮০০ টাকা থেকে। তবে আপনি যদি স্মোকি আই ভালোবাসেন তাহলে এই অর্থ খুব বেশি মনে হবে না।

ছবি: সংগৃহীত

পেন্সিল আইলাইনার

পেন্সিল আইলাইনারকে কাজলের সঙ্গে গুলিয়ে ফেলার সুযোগ নেই। এটি কাজলের চেয়ে বেশি গাঢ় হয় এবং ব্যবহারের কিছু সময় পরেই শুঁকিয়ে যায়। ওয়াটারপ্রুফ ও স্মাজপ্রুফ এই পেন্সিল লাইনার সবচেয়ে বেশি জনপ্রিয় রঙের বিভিন্নতার জন্য। বাজারে বিভিন্ন কালারের পেন্সিল আইলাইনার পাওয়া যায়। এর দামেও নাগালের মধ্যেই। ২০০ থেকে ৬০০ টাকার মধ্যেই পেয়ে যাবেন পেন্সিল আইলাইনার। ছোট হওয়ায় রেখে দিতে পারবেন ব্যাগেও।

ছবি: সংগৃহীত

গ্লিটার লাইনার

সম্প্রতি গ্লিটার লাইনার জনপ্রিয়তা পাচ্ছে। আগে আলাদা গ্লিটার ব্যবহারে করে চোখে চিকিমিকি লুক দেওয়া হতো। সেক্ষেত্রে ব্যবহার করা হতো এক প্রকারের আঠা। কিন্তু গ্লিটার আইলাইনার আসার সেটি আর লাগছে না। ভালো গ্লিটার লাইনার পেতে পারেন ৪০০ থেকে ৫০০ টাকার মধ্যেই।

লক্ষ্য রাখবেন

মেয়াদ উত্তীর্ণ কোনো আইলাইনার ব্যবহার না করাই ভালো। দিন শেষে মুখ থেকে মেকআপ তোলা খুবই জরুরি। অনেক সময় মেকআপ তোলার সময় আমাদের চোখ থেকে সম্পূর্ণ মেকআপ উঠে আসে না। সেজন্য ডাবল ক্লিঞ্জিং পদ্ধতিতে মেকআপ উঠাতে পারেন। তেলযুক্ত মেকআপ রিমুভার বা মিসেলার ওয়াটার ব্যবহার করলে সহজেই আইলাইনার উঠে আসবে।

Comments

The Daily Star  | English

Political parties want road map to polls

Leaders of major political parties yesterday asked Chief Adviser Prof Muhammad Yunus for a road map to reforms and the next general election.

5h ago