ভ্যালেন্টাইনস ডে’র উপহারে বিশেষ কিছু টেক গেজেট

দরজায় কড়া নাড়ছে বিশ্ব ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইনস ডে। ফুল, কেক, চকলেট, টেডি তো সবাই উপহার দেয়। আপনি যদি আপনার প্রিয় মানুষকে উপহার দিতে চান ভিন্ন কিছু, তাহলে টেক গেজেট থাকতে পারে উপহারের তালিকায়। পোশাক কিংবা গহনাতে পছন্দ-অপছন্দের বাছ-বিচার থাকলেও ইলেকট্রনিক গেজেট উপহারে সেই ঝক্কি-ঝামেলা নেই। ক্ষেত্র বিশেষে আপনার সঙ্গীর প্রিয় রঙ জেনে কিনতে পারেন যেকোনো গেজেট। এক কথায়, প্রিয় মানুষের কেবল মন জয় করা নয়, প্রয়োজনীয় এবং আকর্ষণীয় উপহার হিসেবে টেক গেজেট আপনার রুচিশীলতার পরিচয় বহনে জুড়ি মেলা ভার। তাহলে চলুন জেনে নেওয়া যাক, এ বছরের ভ্যালেন্টাইনস ডে’র উপহারে কোন কোন টেক গেজেট হতে পারে আপনার পছন্দ আর সামর্থ্যের সঙ্গে মানানসই।
ছবি: সংগৃহীত

দরজায় কড়া নাড়ছে বিশ্ব ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইনস ডে। ফুল, কেক, চকলেট, টেডি তো সবাই উপহার দেয়। আপনি যদি আপনার প্রিয় মানুষকে উপহার দিতে চান ভিন্ন কিছু, তাহলে টেক গেজেট থাকতে পারে উপহারের তালিকায়। পোশাক কিংবা গহনাতে পছন্দ-অপছন্দের বাছ-বিচার থাকলেও ইলেকট্রনিক গেজেট উপহারে সেই ঝক্কি-ঝামেলা নেই। ক্ষেত্র বিশেষে আপনার সঙ্গীর প্রিয় রঙ জেনে কিনতে পারেন যেকোনো গেজেট। এক কথায়, প্রিয় মানুষের কেবল মন জয় করা নয়, প্রয়োজনীয় এবং আকর্ষণীয় উপহার হিসেবে টেক গেজেট আপনার রুচিশীলতার পরিচয় বহনে জুড়ি মেলা ভার। তাহলে চলুন জেনে নেওয়া যাক, এ বছরের ভ্যালেন্টাইনস ডে'র উপহারে কোন কোন টেক গেজেট হতে পারে আপনার পছন্দ আর সামর্থ্যের সঙ্গে মানানসই।

নিক্সপ্লে ডিজিটাল ফটো ফ্রেম। ছবি: সংগৃহীত

নিক্সপ্লে ডিজিটাল ফটো ফ্রেম

বরাবরের মতো এবারও ভ্যালেন্টাইনস ডে'র উপহার হিসেবে ফটো ফ্রেম রাখতে পারেন আপনার উপহারের তালিকায়। গতানুগতিক ফটো ফ্রেমের বদলে নিক্সপ্লে ডিজিটাল ফটো ফ্রেমে থাকছে দারুণ কিছু ফিচার। এই ফটো ফ্রেম আপনার সঙ্গীর সঙ্গে কাটানো সেরা সময়ের ক্যামেরাবন্দি কিছু স্মৃতি মনে করাবে সবসময়। কেননা এই ফটো ফ্রেমে রাখা যাবে একাধিক স্ন্যাপশট। এ ছাড়া মোশন বা রিমোট কন্ট্রোলের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে নিক্সপ্লের আকর্ষণীয় প্লাগ-অ্যান্ড-প্লে ডিজিটাল ফটো ফ্রেমটি। শুধু তাই নয়, পোর্ট্রেট এবং ল্যান্ডস্কেপ উভয় সেটিংসে ব্যবহার করা যাবে এটি। স্থিতিশীল ফটো ফ্রেমের পরিবর্তে এই স্মার্ট গেজেটটি পাওয়া যাবে ৮ থেকে ১৫.৬ ইঞ্চি মডেলে। যার মূল্য সর্বনিম্ন ৬৯ মার্কিন ডলার।

লাভবক্স নোট ম্যাসেঞ্জার। ছবি: সংগৃহীত

লাভবক্স নোট ম্যাসেঞ্জার

ধরুন, আপনার প্রিয় মানুষটি কর্মব্যস্ততায় বেশ নাজেহাল। আপনার সঙ্গে কথা বলার ফুরসতটুকুও মিলছে না। তখন তার টেবিলে রাখা নোট ম্যাসেঞ্জারের নোটিফিকেশনে ভেসে উঠল ছোট্ট একটি বার্তা। হাসি ফুটে উঠল ক্লান্তির চেহারায়। ব্যাপারটা দারুণ, তাই না? অনেকের মতে, প্রযুক্তি মানেই কেবল প্রয়োজনীয় আটপৌরে বিষয়াদি। তবে এই ধারণা লাভবক্সের নোট ম্যাসেঞ্জার ভুল প্রমাণিত করেছে। এক কথায়, লাভবক্স হলো হাল আমলের চিঠিপত্রের একটি আধুনিক ভার্সন। একটি মোবাইল অ্যাপের সঙ্গে সংযোগ থাকা সাপেক্ষে যেকোনো নোট, বার্তা, চিত্রাঙ্কন পাঠানো যাবে এই ডিজিটাল নোট ম্যাসেঞ্জারে। আর বার্তা আসলে লাভবক্সের হার্ট শেইপড সিম্বলটি ঘুরতে থাকবে। আবার সিম্বলটি পুনরায় ঘোরানো সাপেক্ষে গৃহীত বার্তার অনুভূতি প্রেরণ করা যাবে বার্তা প্রেরকের কাছে। নানা রঙ এবং আকৃতিতে পাওয়া যাবে এটি। বলা বাহুল্য, মাত্র ৯৯ মার্কিন ডলারের লাভবক্সের নোট ম্যাসেঞ্জার হতে পারে এবারের ভ্যালেন্টাইনস ডে'র সেরা উপহার।  

মুজি আলট্রাসনিক অ্যারোমা ডিফিউজার। ছবি: সংগৃহীত

মুজি আলট্রাসনিক অ্যারোমা ডিফিউজার

মোমবাতি আর সুগন্ধি চারপাশের পরিবেশকে নিমেষে করে তোলে মোহনীয়। স্নিগ্ধতার পরশ পেয়ে মন হয়ে যায় শান্ত এবং উৎফুল্ল। আপনার সঙ্গীও যদি হয় এই কথার সঙ্গে একমত, তবে মুজির অ্যারোমা ডিফিউজার হতে পারে এক অসাধারণ উপহার। বিছানার পাশের টেবিলে রাখার জন্য উপযুক্ত এই ডিফিউজারের রয়েছে দুটি গুণ। একদিকে মোমবাতির ন্যায় স্নিগ্ধ এবং উজ্জ্বল আলো ছড়াবে, অন্যদিকে সুগন্ধে আপনার প্রিয় মানুষটির ঘরকে করবে আরও আরামপ্রিয়। টানা ৩ ঘণ্টা আলো দিতে সক্ষম মুজির এই আলট্রাসনিক ডিফিউজার। সুগন্ধ পেতে অবশ্য পছন্দের একটি বা দুটি এসেনশিয়াল তেলের প্রয়োজন পড়বে। তবে উপদেশ থাকবে একটি এসেনশিয়াল তেল না কিনে অন্তত দুটি ভিন্ন ঘ্রাণের এসেনশিয়াল তেল কেনার জন্য। কারণ স্বাভাবিকভাবে একটির ঘ্রাণে খানিকটা একঘেয়েমি চলে আসতে পারে। উপহার যখন দেবেনই, উত্তম উপহার বাছাই করাই শ্রেয়। চাইলে মুজি থেকে এই আলট্রাসনিক অ্যারোমা ডিফিউজারটি নিতে পারেন মাত্র ৪৯ মার্কিন ডলারে। 

এমবার মগ টু। ছবি: সংগৃহীত

এমবার মগ টু

চা-কফি পছন্দ করে না, এমন মানুষ বোধহয় খুঁজে পাওয়া যাবে না। আপনার সঙ্গীও যদি হয় চা কিংবা কফিপ্রেমী, তাহলে এমবার মগ টু হতে পারে তার পছন্দের উপহার। আপনি যদি ভালোবাসা দিবসের দিনটি শুরু করার পরিকল্পনা করে থাকেন সকালের ব্রেকফাস্ট টেবিলের সারপ্রাইজ দিয়ে, তাহলে গরম গরম চা বা কফি বানিয়ে প্রথমে শুভেচ্ছা জানান প্রিয় সঙ্গীকে। তারপর নিজেদের সুন্দর মুহূর্তগুলোর স্মৃতিচারণ করতে পারেন বেশ কিছুক্ষণ। চিন্তা নেই, ঠাণ্ডা হবে না আপনার তৈরি করা পানীয়। এমবার মগ টু ১২০ থেকে ১৪০ ডিগ্রিতে গরম রাখবে যতক্ষণ চান। ১০ এবং ১৪ আউন্সের আকর্ষণীয় এই মগটি পেয়ে যাবেন ৯৯ মার্কিন ডলারে।

ন্যানোলিফ লাইনস। ছবি: সংগৃহীত

ন্যানোলিফ লাইনস

রঙিন আলো কার না ভালো লাগে? নিশ্চয়ই আপনার সঙ্গীরও রাতে বাড়িতে ফিরে ঘরময় রঙ-বেরঙের আলো দেখলে মন ভালো হয়ে যাবে। বিশেষ করে নারীরা ঘর সাজাতে ভালোবাসে সবসময়। সেই কথা মাথায় রেখে ন্যানোলিফের সুন্দর সুন্দর এই লাইট স্টিকগুলো উপহার দিলে মন্দ হবে না। এগুলো যেমন ঘরের সিলিংয়ে সেট করা যায়, তেমনি যেকোনো দেয়ালেও সাজিয়ে রাখা যায়। সুইচ অন করলেই ঘর হয়ে যায় উজ্জ্বল রঙিন। বাসায় পার্টির আয়োজনেও লাইটিংয়ের ব্যবস্থায় রাখা যেতে পারে এটি। এখনো পর্যন্ত ন্যানোলিফের সবচেয়ে জনপ্রিয় লাইটিং হিসেবে সুনাম অর্জন করেছে এই স্টিকগুলো। বর্তমানে ৬৯ দশমিক ৯৯ মার্কিন ডলারে পাওয়া যাচ্ছে ন্যানোলিফ লাইটস্টিক। এ ছাড়া, ন্যানোলিফের এসেনশিয়াল রেঞ্জে আরও সাশ্রয়ী মূল্যে পাওয়া যাচ্ছে বাহারি রঙের এবং আকৃতির বিভিন্ন বাল্ব এবং লাইটস্ট্রিপস।

রেনফো আই ম্যাসাজার। ছবি: সংগৃহীত

রেনফো আই ম্যাসাজার

আপনার প্রিয় মানুষকে যদি সর্বদা কাজ করতে হয় মনিটরের স্ক্রিনে তাকিয়ে, তাহলে রেনফো আই ম্যাসাজার হতে পারে তার উপশমের এক প্রয়োজনীয় গেজেট। এই স্মার্ট গেজেটটি যেমন চোখের আরাম দেয় তেমনি ব্লুটুথ মিউজিক প্লেয়ার হিসেবেও কাজ করে। রেনফোর এই অসাধারণ ম্যাসাজারটি চোখের শুষ্কভাব কমাতে সাহায্য করে। চোখের ডার্ক সার্কেল কমিয়ে, ফোলাভাব দূর করতেও জুড়ি নেই এটির। আই ম্যাসাজারে বিল্ট ইন হিটিং প্যাডটি নির্দিষ্ট তাপমাত্রায় উষ্ণতা দেয় এবং চাপ প্রয়োগের মাধ্যমে কাজ করে ব্যবহারকারীর উপশমকে নিশ্চিত করে। আকর্ষণীয় আই ম্যাসাজারটি দেখতে অনেকটা বৈজ্ঞানিক কল্পকাহিনী বিষয়ক সাই-ফাই সিনেমায় ব্যবহৃত প্রপের মতো। বর্তমানে মাত্র ৫৯ মার্কিন ডলার থেকে পাওয়া যাচ্ছে রেনফোর এই স্মার্ট গেজেট।   

কিন্ডল আনলিমিটেড বা কোবো প্লাস। ছবি: সংগৃহীত

কিন্ডল আনলিমিটেড বা কোবো প্লাস

আপনার সঙ্গী যদি হয় বইপ্রেমী, তার জন্য সেরা উপহারের একটি হতে পারে কিন্ডল আনলিমিটেড বা কোবো প্লাস। অস্ট্রেলিয়ার বিখ্যাত ই-রিডার ব্রান্ড হিসেবে পরিচিতি রয়েছে এ দুটির। ই-রিডার এবং ই-বুক সাবস্ক্রিপশন দুইভাবে সেবা পাওয়ার সুযোগ রয়েছে তাদের। যার ফলে ই-রিডার না থাকলেও তাদের নিজস্ব ই-বুক সাবস্ক্রিপশন দিয়ে পড়া যাবে হাজার হাজার বই। প্রয়োজন হবে শুধু একটি অ্যাপের। তারপর আইডি এবং পাসওয়ার্ড সেট করে পড়া যাবে আপলোডকৃত যেকোনো বই। নতুন গ্রাহকদের সুবিধার্থে ৩০ দিনের ফ্রি ট্রায়ালের সুযোগও রয়েছে এতে। চাইলে ফ্রি ট্রায়ালের মধ্যে সেবা বাতিল করা যাবে। ভালোবাসা দিবসের উপহারে মাত্র ১৩ দশমিক ৯৯ মার্কিন ডলারে রাখতে পারেন কিন্ডল আনলিমিটেড বা কোবো প্লাসের যেকোনো একটি।

বোস ফ্রেম অডিও সানগ্লাস। ছবি: সংগৃহীত

বোস ফ্রেম অডিও সানগ্লাস

ভ্যালেন্টাইনস ডে'র উপহার হিসেবে সানগ্লাস দিতে পারেন এবারও, তবে আগের পুরনো ধরনের নয়। বোসের অডিও সানগ্লাস আছে যখন, প্রিয়জনের মন খুশি হবেই তখন। এই সানগ্লাস শুধু ফ্যাশন ক্যারি করবে না, ইয়ারফোনের বাড়তি ঝামেলাও কমাবে। পথিমধ্যে ফোন কল রিসিভ করার অপশনও পাওয়া যাবে এতে। দেরি না করে জেনে নিন আপনার সঙ্গীর সানগ্লাসের মাপ। তারপর ভালোবাসা দিবসে উপহারের ঝুলিতে এই স্মার্ট গেজেট দিয়ে চমকে দিন তাকে। দেখামাত্রই স্বীকার করবেন, সানগ্লাসটি দেখতে যেমন আকর্ষণীয়, আবারও বেশ প্রয়োজনীয়। বোসের অডিও সানগ্লাসটির বর্তমান মূল্য পড়বে মাত্র ৮৮ দশমিক ৮৮ মার্কিন ডলার।

ভিডিও স্ট্রিমিং সাবস্ক্রিপশন। ছবি: সংগৃহীত

ভিডিও স্ট্রিমিং সাবস্ক্রিপশন

লকডাউনে ঘরবন্দি থাকার সময়ে ভাত-ঘুমের মতো ওটিটি প্লাটফর্মগুলোতে ভিডিও স্ট্রিমিংয়ের অভ্যাস কমবেশি সবার হয়েছে। নেটফ্লিক্স, বিঞ্জ, ডিজনি প্লাসের মতো প্লাটফর্মের সেরা হরর, থ্রিলার, কমেডি জনরার সিজন যদি প্রিয় হয় আপনার পছন্দের মানুষের, তাহলে অন্যান্য উপহারের পাশাপাশি মাসিক সাবস্ক্রিপশন হতে পারে একটি উপহার। এ ছাড়া, সারাদিনের ব্যস্ততায় সময় করে উঠতে না পারলে, দুধের স্বাদ ঘোলে মেটাতে রাতে একসঙ্গে ভিডিও স্ট্রিমিং অনেকটা সিনেমা হলের মতোই অনুভূতি দিতে পারে। ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে ক্ষেত্র বিশেষে ৬ মার্কিন ডলারের আশেপাশে পেয়ে যাবেন যেকোনো ওটিটি প্লাটফর্মের মাসিক সাবস্ক্রিপশন।

Comments

The Daily Star  | English

Fire breaks out at launch in Sadarghat

No passengers were on board the Barishal-bound launch, says fire service official

37m ago