দেশে প্রথমবারের মতো আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড শুরু

প্রথমবারের মতো বাংলাদেশ অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড-২০২১। আজ শুক্রবার রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারের বিসিসি অডিটরিয়ামে এই অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো বাংলাদেশ অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড-২০২১। আজ শুক্রবার রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারের বিসিসি অডিটরিয়ামে এই অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান তরুণ প্রজন্মের উদ্দেশে বলেন, ইতিহাস কিংবা অতীতের সঙ্গে লড়াই করা সম্ভব না, কিন্তু চাইলে নিজেই নিজের ভবিষ্যত তৈরি করা যায়। আর এই বিষয়টি তরুণদের হাতেই আছে। শুধু স্বপ্ন দেখেই নয়, কঠোর পরিশ্রমের মাধ্যমেই নিজের ভবিষ্যৎ গড়তে হবে।' তিনি আরও বলেন, 'কঠোর পরিশ্রমের পাশাপাশি চিন্তা, গবেষণা, বাইরে যাওয়া, অ্যাডভেঞ্চার, ঝুঁকিগ্রহণ ও স্টার্টআপ ইত্যাদি ক্ষেত্রেও নিজেকে নিযুক্ত করতে হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এ ধরনের একটি আন্তর্জাতিক প্রতিযোগিতা বাংলাদেশে আয়োজন করতে পেরে আমরা গর্বিত ও সত্যিই আনন্দিত। বাংলাদেশ পর্বে 'ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ-২০২১'-এর বিজয়ী ১২টি দল এই আয়োজনের আন্তর্জাতিক পর্যায়ে অংশ নিচ্ছে, যা আমাদের জন্য গর্বের বিষয়। আমি বিশ্বাস করি, ২০২২ সালের আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে আরও বেশি সংখ্যক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অংশ নেবেন।

হংকং ব্লকচেইন সোসাইটির প্রেসিডেন্ট ড. লরেন্স মা বলেন, 'এ বছর করোনা পরিস্থিতির জন্য এমন একটি আন্তর্জাতিক ইভেন্ট আয়োজন করা অনেক কঠিন ছিল। বাংলাদেশ এত সুন্দরভাবে ও সফলতার সঙ্গে কাজটা করতে পেরেছে যা সত্যিই প্রশংসনীয়। 

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ এবং টেকনোহ্যাভেন কোম্পানি লিমিটেড যৌথভাবে এই আয়োজন করে। এ ছাড়া, অন্যান্য সহযোগী প্রতিষ্ঠান হিসেবে রয়েছে এফবিসিসিআই, বেসিস, আইবিএ, এসিআই লিমিটেড, ব্র্যাক ইউনিভার্সিটি, ইউথ পলিসি ফোরাম ও একাত্তর টেলিভিশন। 

হংকং থেকে শুরু হওয়া বহুল প্রত্যাশিত এই অলিম্পিয়াড প্রথমবারের মতো হংকংয়ের বাইরে বাংলাদেশে আয়োজিত হচ্ছে।

বিশ্বে ব্লকচেইন প্রযুক্তির দ্রুত বিকাশ ও প্রসারের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য প্রতি বছর আন্তর্জাতিকভাবে এই আয়োজনটি করা হয়। যার প্রতিপাদ্য হচ্ছে 'অনুপ্রেরণামূলক ক্ষমতায়ন এবং উদ্ভাবন।' 

বিশ্বব্যাপী শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে বিজয়ী হওয়ার লক্ষ্যে। বিজয়ীদের জন্য মোট ৪০ হাজার মার্কিন ডলারেরও বেশি মূল্যের পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকোরী ১২টি দেশ চীন, হংকং, ভিয়েতনাম, ফিলিপাইন, সংযুক্ত আরব আমিরাত, ইরান, ইন্দোনেশিয়া, নেদারল্যান্ড, নেপাল, মঙ্গোলিয়া, শ্রীলঙ্কা ও বাংলাদেশ থেকে মোট ৫০ টিরও বেশি দল অংশগ্রহণ করছে। ইভেন্টটিতে যোগ দিতে https://ibcol2021.com-এ ভিজিট করতে হবে।

তিন দিনব্যাপী এই অলিম্পিয়াড চলবে ১০ অক্টোবর পর্যন্ত। এ বছর অন্যান্য আয়োজনের পাশাপাশি মোট ৪টি সেমিনারের আয়োজন থাকছে। সেমিনারগুলি হবে সিবিডিসি এবং ক্রিপ্টোকারেন্সি, ই-গভর্নেন্স, আইডেন্টিটি অ্যান্ড প্রাইভেসি এবং ফিনটেক বিষয়ে।

Comments

The Daily Star  | English

Happy 125th Birthday, Mr Chaplin!

Despite the advent of sound in cinema, Chaplin remained true to his silent roots, continuing to produce silent films even as talkies gained popularity. Films like "City Lights", "The Gold Rush", and "Modern Times" are timeless classics that showcase Chaplin's unmatched ability to entertain and inspire.

16m ago