এসএসসি ও সমমান পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বর: শিক্ষামন্ত্রী

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ রোববার দুপুরে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।
dipu_moni.jpg
ছবি: সংগৃহীত

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ রোববার দুপুরে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, বন্যা পরিস্থিতির কারণে এসএসসি পরীক্ষা সাময়িকভাবে স্থগিত ঘোষণা করা হয়েছিল। বর্তমানে বন্যার সার্বিক পরিস্থিতি উন্নতির দিকে। যদিও সিলেট অঞ্চলে কিছু পরীক্ষা কেন্দ্র এখনো বন্যার্তদের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। আমরা আশাবাদী, এ মাসের শেষ নাগাদ আশ্রয়গুলোকে পরীক্ষা কেন্দ্র হিসেবে ব্যবহার উপযোগী করা যাবে।

তিনি বলেন, বন্যাকবলিত কয়েকটি এলাকায় বন্যার তীব্রতা ছিল ভয়াবহ। এসব এলাকায় কিছু শিক্ষার্থীর বইপুস্তক বন্যার পানিতে নষ্ট হয়ে গেছে। আমরা আশা করছি, আগামী ২৪ তারিখের মধ্যে ওই শিক্ষার্থীদের নতুন বই সরবরাহ করার ব্যবস্থা নিতে পারবো। ইতোমধ্যে তাদের সংখ্যা নিরূপণ করা হয়েছে। সে অনুযায়ী কোথায় থেকে বইগুলো পাঠিয়ে দেবো তা নির্ধারণ করা হয়েছে। 

আমরা ভেবেছিলাম আগস্টের মাঝামাঝিতে পরীক্ষা শুরু করে দিতে পারবো। ২৪ তারিখের মধ্যে যেহেতু আমরা বই পৌঁছে দিতে পারবো। আমরা বলেছিলাম, বই পৌঁছে দেওয়ার ২ সপ্তাহ পরে আমরা পরীক্ষা নেব। একটা পূর্বাভাস আছে এবং আমাদের অতীতের অভিজ্ঞতা বলে যে, আগস্টের মাঝামাঝিতে একটা বড় বন্যার আশঙ্কা রয়েছে। দক্ষিণাঞ্চলে একটা বন্যা হওয়ার কিছুটা সম্ভাবনা রয়েছে সেই কারণে আমরা আগস্ট বাদ দিয়ে সেপ্টেম্বরের মাঝামাঝিতে আমরা শুরু করতে যাচ্ছি। আগস্টে বন্যা হলেও সেপ্টেম্বরের ৮ থেকে ১০ তারিখ পর্যন্ত চলে, অতীত অভিজ্ঞতা তাই বলে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় আমরা আশা করছি আগামী ১৫ সেপ্টেম্বর থেকে আমরা এসএসসি, দাখিল এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষা শুরু করতে পারবো। বোর্ডগুলো শিগগির পরীক্ষার সময়সূচি প্রকাশ করবে, বলেন শিক্ষামন্ত্রী।

Comments