শিক্ষা

ঢাকা ছাড়াও বিভাগীয় শহরে হবে ঢাবির ভর্তি পরীক্ষা: উপাচার্য

আগামী ১ অক্টোবর থেকে অনুষ্ঠেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা রাজধানী ঢাকা ছাড়াও অন্য বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে। আজ বুধবার সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান এ তথ্য জানান।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। ফাইল ছবি

আগামী ১ অক্টোবর থেকে অনুষ্ঠেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা রাজধানী ঢাকা ছাড়াও অন্য বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে। আজ বুধবার সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান এ তথ্য জানান।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাড়াও প্রথম বারের মতো ৭টি বিভাগীয় শহরে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সন্মান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীরা যেন কম সময়ে পরীক্ষা কেন্দ্রে যেতে পারে, অর্থ সাশ্রয় হয় ও ভোগান্তি লাঘব হয় সেই বিষয়গুলো মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঢাবি উপাচার্য বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় এবং রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে সভা করে সহযোগিতা প্রত্যাশা করেছিলাম। তারা আমাদের সহযোগিতা করবেন।

তিনি বলেন, সাধারণত ভর্তি পরীক্ষা সকাল ১০টায় আয়োজন হতো। এবার বিশেষ কারণে পরীক্ষার সময় সকাল ১১টা নির্ধারণ করা হয়েছে। দেড় ঘণ্টা পরীক্ষা অনুষ্ঠিত হবে। ক ইউনিটের পরীক্ষা ১ অক্টোবর, খ ইউনিট ২ অক্টোবর, গ ইউনিট ২২ অক্টোবর এবং ঘ ইউনিট ২৩ অক্টোবর। চ ইউনিটের পরীক্ষা এর মধ্যেই ৯ অক্টোবর হবে। ক, খ, গ ও ঘ ইউনিটে বহুনির্বাচনী ও লিখিত পরীক্ষা হবে। বহুনির্বাচনী পরীক্ষা হবে ৬০ নম্বরে ও লিখিত পরীক্ষা হবে ৪০ নম্বরে। শুধুমাত্র চ ইউনিটে ৪০ নম্বরের সাধারণ জ্ঞান ও ৬০ নম্বরের অংকন পরীক্ষা নেওয়া হবে।

ঢাবি উপাচার্য বলেন, ডিজিটাল জালিয়াতি চক্রের মূলহোতা হিসেবে যারা কাজ করতো, ভর্তি পরীক্ষাকে প্রশ্নবিদ্ধ করতো তাদের আইনের আওতায় আনা হয়েছে। যারা যে কোনো ধরনের জালিয়াতির মাধ্যমে ভর্তি হয়েছিল, তাদেরও আমরা চিহ্নিত করেছি। তাদের ভর্তি বাতিল করা হয়েছে এবং তাদেরও আইনের আওতায় আনা হয়েছে। জালিয়াতি চক্রের মূল উৎপাটনে বিশ্ববিদ্যালয় জিরো টলারেন্স অবস্থানে আছে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলেও জানান আখতারুজ্জামান।

Comments

The Daily Star  | English
Antisemitism Awareness Act

Column by Mahfuz Anam: End of intellectual freedom on US campuses?

The passage of Antisemitism Awareness Act is the most direct attack on the principles and values of the First Amendment in the US.

7h ago