ক্যাম্পাস

পুলিশি অভিযান আতঙ্কে ছাত্রাবাস ছাড়ছেন ঢাকা কলেজ শিক্ষার্থীরা

রাজধানীর নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী-শিক্ষার্থী সংঘর্ষের সময় ডেলিভারিম্যান নাহিদ মিয়া হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ঢাকা কলেজের কয়েকজন শিক্ষার্থীকে চিহ্নিত করেছে পুলিশ। তারা ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত। এ খবর পাওয়ার পরপরই দলে দলে ছাত্রাবাস ত্যাগ করতে শুরু করেছেন ঢাকা কলেজ শিক্ষার্থীরা।
প্রশাসনিক ভবনের বাইরে ঢাকা কলেজ শিক্ষার্থীদের জটলা। ছবি: সিরাজুল ইসলাম রুবেল/স্টার

রাজধানীর নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী-শিক্ষার্থী সংঘর্ষের সময় ডেলিভারিম্যান নাহিদ মিয়া হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ঢাকা কলেজের কয়েকজন শিক্ষার্থীকে চিহ্নিত করেছে পুলিশ। তারা ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত। এ খবর পাওয়ার পরপরই দলে দলে ছাত্রাবাস ত্যাগ করতে শুরু করেছেন ঢাকা কলেজ শিক্ষার্থীরা।

তবে হত্যাকাণ্ডে জড়িতদের সঙ্গে ছাত্রলীগের কোনো সম্পর্ক নেই বলে দ্য ডেইলি স্টারের কাছে দাবি করেছেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

এর আগে, সংঘর্ষ চলাবস্থায় কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের ছাত্রাবাস ছাড়ার নির্দেশ দেয়। কিন্তু শিক্ষার্থীরা কর্তৃপক্ষের সিদ্ধান্তকে অযৌক্তিক উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেন এবং তারা ছাত্রাবাসে অবস্থান করেন।

এরপর থেকে সব কিছু ঠিকই ছিল। হঠাৎ নাহিদ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত কয়েকজনের নাম গণমাধ্যমে প্রকাশ হওয়ার পরপরই শিক্ষার্থীরা ছাত্রাবাস ছাড়তে শুরু করেন।

ছাত্রাবাস সূত্রে জানা গেছে, হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের নাম প্রকাশ হওয়ার পর থেকেই শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। অনেকে রাতেই ছাত্রাবাস ত্যাগ করে নিরাপদে অবস্থান নিয়েছেন।

তবে ছাত্রাবাস পুরোপুরি খালি হয়ে যায়নি। এখনো অনেক শিক্ষার্থী ছাত্রাবাসে অবস্থান করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা কলেজের স্নাতক চতুর্থ বর্ষের এক শিক্ষার্থী ডেইলি স্টারকে জানান, গতরাত ১২টার পর থেকে বহু শিক্ষার্থীকে ছাত্রাবাস ত্যাগ করে অন্যত্র চলে যেতে দেখেছেন তিনি।

তিনি নিজেও বর্তমানে ছাত্রাবাসের বাইরে আছেন বলে জানান।

ছাত্রাবাস ত্যাগ করা আরেক শিক্ষার্থী ডেইলি স্টারকে জানান, তিনি বের হয়ে আসার পর জানতে পরেছেন যে, ছাত্রাবাসগুলো প্রায় ফাঁকা হয়ে গেছে।

ছাত্রাবাসে পুলিশ যেকোনো সময় অভিযান চালাতে পারে, এমন তথ্য ছড়িয়ে পড়েছে শিক্ষার্থীদের মধ্যে। এরপর থেকে শিক্ষার্থীরা ছাত্রাবাস ত্যাগ করা শুরু করেছেন।

তবে পুলিশ বলছে, এখন পর্যন্ত তারা ঢাকা কলেজ ছাত্রাবাসে কোনো অভিযান শুরু করেনি। কেবল শিক্ষার্থীদের নজরদারিতে রেখেছেন। যেকোনো সময় অভিযান শুরু হতে পারে।

এ বিষয়ে নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) স ম কাইয়ুম ডেইলি স্টারকে বলেন, 'আমরা এখনো কোনো অভিযান শুরু করিনি। তবে বিষয়টি নজরদারিতে রাখা হচ্ছে।'

দক্ষিণ ছাত্রাবাসের তত্ত্বাবধায়ক শিক্ষক আনেয়ার মাহমুদ ডেইলি স্টারকে বলেন, 'ছাত্রাবাসে কোনো অভিযান হয়নি। আমরা একটু ব্যস্ত সময় পার করছি।'

যদিও ছাত্রাবাস ত্যাগের বিষয়ে কর্তৃপক্ষের আগের সিদ্ধান্ত সম্পর্কে জানতে ঢাকা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এ টি এম মইনুল হোসেনকে কয়েক দফা ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।

এর আগে, গত ২০ এপ্রিল তিনি ডেইলি স্টারকে জানিয়েছিলেন, তারা ছাত্রাবাস বন্ধের সিদ্ধান্তেই অটুট রয়েছেন। শিক্ষার্থীদের ছাত্রাবাস না ছাড়ার বিষয়টি তারা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন।

Comments

The Daily Star  | English
Govt reduces fuel price

Diesel price hiked by Tk 1 per litre, petrol and octane by Tk 2.50

The government has hiked the diesel price by Tk 1 per litre, and petrol and octane prices by Tk 2.50 per litre

36m ago