ক্যাম্পাস

২৭ দিন পর শাবিপ্রবি উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের দুঃখ প্রকাশ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে গত ১৬ জানুয়ারি সংঘর্ষে জড়ায় পুলিশ, যেদিন অন্তত ৪০ শিক্ষার্থীসহ পুলিশ ও শিক্ষকও আহত হন।
অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। ছবি: সংগৃহীত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে গত ১৬ জানুয়ারি সংঘর্ষে জড়ায় পুলিশ, যেদিন অন্তত ৪০ শিক্ষার্থীসহ পুলিশ ও শিক্ষকও আহত হন।

এ ঘটনায় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরুর ২৭ দিন পর আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করেছেন তিনি।

আজ শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সেদিনের ঘটনা অনাকাঙ্ক্ষিত উল্লেখ করে দুঃখ প্রকাশ করেছেন উপাচার্য।

গতকাল শাবিপ্রবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে আসেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এসময় উপাচার্য দীর্ঘ ২৬ দিন পর তার বাসভবন থেকে কার্যালয়ে এসে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। বৈঠকে শিক্ষামন্ত্রী উপাচার্যকে সেদিনের ঘটনায় দুঃখ প্রকাশ করার জন্য পরামর্শ দেন বলে বৈঠক শেষে জানিয়েছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক আনোয়ারুল ইসলাম।

বিজ্ঞপ্তিতে উপাচার্য বলেন, 'আমাদের প্রিয় বিশ্ববিদ্যালয়ে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনায় শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ যারা আহত হয়েছেন, তাদের সবার প্রতি আমার আন্তরিক সমবেদনা ও সহমর্মিতা প্রকাশ করছি।'

'বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অভিভাবক হিসেবে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য আমি আন্তরিকভাবে গভীর দুঃখ প্রকাশ করছি। উক্ত ঘটনার ধারাবাহিকতায় সৃষ্ট অচলাবস্থা কাটিয়ে উঠতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারী যারা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি', যোগ করেন তিনি।

তিনি বলেন, 'বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক অবস্থা দ্রুত ফিরিয়ে আনতে শিক্ষামন্ত্রীর নেতৃত্বে শিক্ষা উপমন্ত্রীসহ সরকারের সব স্তরের দায়িত্বশীল ব্যক্তিবর্গ, কেন্দ্রীয় ও স্থানীয় আওয়ামী লীগ নেতাসহ সিলেটের সুশীল সমাজের সবাইকে এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থাসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যকে জানাই আমার আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।'

'বিশ্ববিদ্যালয়ের সমস্যা নিরসনে মিডিয়া কর্মীদের যারা দায়িত্বশীল ভূমিকা রেখেছেন, তাদেরকেও জানাচ্ছি ধন্যবাদ', বলেন তিনি।

উপাচার্য আরও বলেন, 'বিশ্ববিদ্যালয়ের সুন্দর ও স্বাভাবিক কার্যক্রম ফিরিয়ে আনার জন্য আমি বিশ্ববিদ্যালয় পরিবারের সবাইকে স্ব স্ব অবস্থান থেকে ভূমিকা রাখার জন্য অনুরোধ জানাচ্ছি। আমার দৃঢ় বিশ্বাস সবার সম্মিলিত প্রচেষ্টায় আমাদের এই প্রিয় প্রতিষ্ঠানটিকে বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ে পরিণত করা সম্ভব হবে।'

Comments

The Daily Star  | English

Arson on Setu Bhaban: Andaleeve Partho placed on five-day remand

A Dhaka court today placed two people, including Bangladesh Jatiyo Party (Manzu) Chairman Andaleeve Rahman Partho, on a five-day remand each in a case filed over vandalising and setting Setu Bhaban in Dhaka on fire on July 18

14m ago