মিয়ানমারের হাখায় ৬.১ মাত্রার ভূমিকম্পে কাঁপল ঢাকা, চট্টগ্রামও

মিয়ানমারের চিন প্রদেশের রাজধানী হাখার ১৯ কিলোমিটার উত্তর-উত্তরপশ্চিমে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে কেঁপেছে ঢাকা ও চট্টগ্রামসহ দেশের অন্যান্য শহর।
ছবি: ইউএসজিএস থেকে নেওয়া

মিয়ানমারের চিন প্রদেশের রাজধানী হাখার ১৯ কিলোমিটার উত্তর-উত্তরপশ্চিমে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে কেঁপেছে ঢাকা ও চট্টগ্রামসহ দেশের অন্যান্য শহর।

আজ শুক্রবার স্থানীয় সময় ভোর পৌনে ৬টায় এই ভূমিকম্প হয়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) এ তথ্য জানিয়েছে।

ইউরোপিয়ান-মেডিটেরানিয়ান সিসমোলোজিক্যাল সেন্টারের (ইএমএসসি) বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চট্টগ্রামে ভূকম্পন অনুভূত হয়েছে।

ইএমএসসির ওয়েবসাইটে এক পোস্টে এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, ভূমিকম্পের উৎপত্তিস্থল থেকে ১৮৪ কিলোমিটার পশ্চিমে চট্টগ্রামে 'প্রবল ভূমিকম্প' অনুভূত হয়েছে।

এ ছাড়াও, বাংলাদেশ ও ভারতের উত্তরপূর্ব রাজ্যগুলোর প্রধান শহরগুলোতেও ভূকম্পন অনুভূত হয়েছে বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক দ্য ডেইলি স্টারকে বলেন, বাংলাদেশের সীমান্তবর্তী মিয়ানমারে ভূমিকম্পের ফলে বাংলাদেশে কোন এলাকায় কত মাত্রার ভূকম্পন অনুভূত হয়েছে তা নির্ণয় করার যন্ত্রাংশ না থাকায় এ বিষয়ে সঠিকভাবে কিছু বলা যাচ্ছে না।

ইউএসজিএস'র ইন্টার‌্যাক্টিভ ম্যাপে দেখা যায় ভূমিকম্পের উৎপত্তিস্থল ভারতের মিজোরাম প্রদেশ ও বাংলাদেশের চট্টগ্রাম অঞ্চলের কাছাকাছি হওয়ায় সেখানে ভূকম্পন অনুভূত হয়েছে।

Comments

The Daily Star  | English
Israel and Hamas committed war crimes

Israel and Hamas committed war crimes: UN

Report says Israel's actions also constituted crimes against humanity because of the immense civilian losses

4h ago