সুনামগঞ্জে ৯ বেস ক্যাম্প থেকে সেনাবাহিনীর ত্রাণ কার্যক্রম

সুনামগঞ্জে সেনাবাহিনীর ৯ টি বেস ক্যাম্প থেকে ত্রাণ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।
সুরমা নদীর তীরে সেনাবাহিনীর সদস্যরা স্পিড বোটে ত্রাণ সামগ্রী তুলছেন। ছবি: স্টার

সুনামগঞ্জে সেনাবাহিনীর ৯ টি বেস ক্যাম্প থেকে ত্রাণ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

সুনামগঞ্জের ছাতক উপজেলার গোবিন্দগঞ্জ এলাকার বেস ক্যাম্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা লেফটেন্যান্ট আরিফ জাহাঙ্গীর আজ বুধবার দ্য ডেইলি স্টারকে এ তথ্য জানান।

তিনি বলেন, 'গত সোমবার থেকে ত্রাণ কার্যক্রম জোরদার হয়েছে। আমরা মূলত দূরবর্তী এলাকাগুলোতে নজর দিচ্ছি।'

সেনাবাহিনী ও বেসামরিক প্রশাসনের বরাদ্দকৃত ত্রাণ ছাড়াও বিভিন্ন বেসরকারি উদ্যোগে পাঠানো ত্রাণ বিতরণের ব্যবস্থা করছেন তারা ।

যারা ত্রাণ দিতে ইচ্ছুক তাদেরকে সেনাবাহিনীর পক্ষ থেকে সিলেটের টুকেরবাজারে স্থাপিত রিয়ার ক্যাম্পে যোগাযোগ (ওয়ারেন্ট অফিসার জাহিদ- ০১৭২১৭৫৬৬০২) করার জন্য অনুরোধ করা হয়েছে। সেনাবাহিনী এই রিয়ার ক্যাম্প থেকে সুনামগঞ্জ জেলার সব এলাকায় ত্রাণ কার্যক্রম সমন্বয় করছে।

সরেজমিনে দেখা যায়, আজ সকালে গোবিন্দগঞ্জের দিঘলী গ্রাম থেকে সুরমা নদীর তীরে সেনাবাহিনীর সদস্যরা ৩টি স্পিড বোটে ত্রাণ সামগ্রী তুলছিলেন।

তাদের একজন জানান, এখনো অনেক এলাকায় পৌঁছানো সম্ভব হয়নি।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, ভারত সীমান্তবর্তী নরসিংপুর, নড়াই, বাংলাবাজার, বুগলা বাজার, পান্ডারগাঁওসহ অনেক এলাকায় পৌঁছানো যায়নি।

সকালে মুঠোফোনে পান্ডারগাঁও ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ডেইলি স্টারকে বলেন, 'এই ইউনিয়নে মূলত বাঁধের রাস্তা দিয়ে আসতে হয়। বাঁধ ভেঙ্গে যাওয়া চলাচল বন্ধ হয়ে গেছে।। সরাসরি নৌকাও নেই। এখানকার ৬ হাজার পরিবার গত ১০ দিন ধরে বিচ্ছিন্ন হয়ে আছে।'

পান্ডারগাঁও ইউনিয়নের প্রায় ৫০ শতাংশ ঘরবাড়ি ভেঙ্গে গেছে। এখনও কোমর সমান পানি। বাঁধের কারণে খুব ধীরে পানি নামছে বলে জানান তিনি।

Comments