চবি ক্যাম্পাস থেকে কিং কোবরা, সীতাকুণ্ড থেকে অজগর উদ্ধার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাস ও চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলা থেকে একটি কিং কোবরা ও একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাস থেকে উদ্ধার করা কিং কোবরা (বামে) এবং চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলা থেকে উদ্ধার করা অজগর (ডানে)। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাস ও চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলা থেকে একটি কিং কোবরা ও একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান নিরাপত্তা কর্মকর্তা আব্দুর রাজ্জাক দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন, আজ শনিবার দুপুর ১টা ৫০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের জিমনেসিয়ামের পাশের ডাক্তার কলোনি থেকে ২০ কেজি ওজনের একটি ১২ ফুট লম্বা কিং কোবরা উদ্ধার করা হয়েছে।

চবির প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ চৌধুরী জানান, কিং কোবরা অত্যন্ত বিষধর সাপ। চবি ক্যাম্পাসে খুব একটা দেখা যায় না এই সাপ। এই প্রজাতির সাপ গভীর জঙ্গলে বাস করে এবং অন্যান্য সাপ খেয়ে থাকে।  

চবির প্রাণিবিদ্যা বিভাগের ছাত্র ও চট্টগ্রাম মেডিকেল কলেজের (সিএমসি) ভেনম রিসার্চ সেন্টারের ফেলো রফিকুল ইসলাম জানান, তারা সাপটিকে উদ্ধার করে গবেষণার জন্য রেখেছেন। শিগগির এটিকে গভীর বনে অবমুক্ত করা হবে।  

ফৌজদারহাটের বন কর্মকর্তা মোহাম্মদ শাহেন শাহ নওশাদের বরাত দিয়ে আমাদের চট্টগ্রাম সংবাদদাতা জানিয়েছেন, সীতাকুণ্ড উপজেলায় উদ্ধার করা অজগরটির ওজন ২২ কেজি এবং এটি ১৫ ফুট লম্বা। গতকাল শুক্রবার দুপুর ২টায় ভাটিয়ারী ইউনিয়নের মাদামবিবিরহাট এলাকা থেকে সাপটি উদ্ধার করা হয়।

স্থানীয়রা প্রথমে অজগরটিকে দেখতে পেয়ে বন বিভাগকে খবর দেয়। খবর পেয়ে বন কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে অজগরটিকে উদ্ধার করেন।

অজগরটিকে পরে ভাটিয়ারী গার্ডেনের বনে ছেড়ে দেওয়া হয় জানিয়ে বন কর্মকর্তা বলেন, 'এটি খাবারের সন্ধানে লোকালয়ে এসে থাকতে পারে।'

Comments

The Daily Star  | English

Fire breaks out in launch at Sadarghat

A fire broke out at a launch in Sadarghat this afternoon

Now