সার কারখানায় গ্যাসের দাম বেড়েছে ২৬০ শতাংশ

গ্যাসের নতুন দাম নির্ধারণের ক্ষেত্রে সব পর্যায়ের গ্রাহকদের জন্য গড়ে ২২ দশমিক ৭৮ শতাংশ দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। তবে সবচেয়ে বেশি বেড়েছে সার কারখানার গ্যাসের দাম, ২৫৯ দশমিক ৫৫ শতাংশ।

গ্যাসের নতুন দাম নির্ধারণের ক্ষেত্রে সব পর্যায়ের গ্রাহকদের জন্য গড়ে ২২ দশমিক ৭৮ শতাংশ দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। তবে সবচেয়ে বেশি বেড়েছে সার কারখানার গ্যাসের দাম, ২৫৯ দশমিক ৫৫ শতাংশ।

আজ রোববার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন এক সংবাদ সম্মেলনে গ্যাসের নতুন দাম ঘোষণা করে।

দাম ঘোষণার সময় এক প্রশ্নের জবাবে বিইআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোহাম্মদ আবু ফারুক বলেন, সরকার সিদ্ধান্ত নিয়েছে এখন থেকে কোনো খাতেই উৎপাদন পর্যায়ে তারা ভর্তুকি দেবে না। এতদিন সার কারখানাগুলো ভর্তুকি দামে গ্যাস পেত। এই ভর্তুকি উঠে যাওয়ায় তাদের গ্যাসের দাম সবচেয়ে বেশি বেড়েছে।

আগে প্রতি ঘনমিটার গ্যাসের জন্য সারকারখানাগুলো ৪ টাকা ৪৫ পয়সা করে দিত। এখন দিতে হবে ১৬ টাকা। নতুন ঘোষিত মূল্য তালিকায় প্রতি ঘন মিটারে গ্যাসের দাম ৯ টাকা ৭০ পয়সা থেকে বেড়ে ১১ টাকা ৯১ পয়সা দাঁড়াবে।

আবাসিক খাতে ১ চুলার গ্যাসের দাম প্রতি মাসে ৯২৫ টাকা থেকে বাড়িয়ে ৯৯০ টাকা এবং ২ চুলার দাম ৯৭৫ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৮০ টাকা করা হয়েছে। চলতি মাসের বিল দেওয়ার সময় নতুন মূল্য তালিকায় বিল দিতে হবে, যা আগের চেয়ে যথাক্রমে ৭ দশমিক ০৩ শতাংশ ও ১০ দশমিক ৭৭ শতাংশ বেশি।

গৃহস্থালিতে যারা প্রিপেইড মিটার ব্যবহার করেন, তাদের আগে প্রতি ঘনমিটার ১২ দশমিক ৬০ টাকা দিতে হলেও এখন দিতে হবে ১৮ টাকা, যা ৪২.৮৬ শতাংশ বেশি।

সিএনজি গ্যাসের দাম আগের মূল্যই বহাল থাকবে, প্রতি ঘনমিটার ৪৩ টাকা। শুধুমাত্র ক্ষুদ্র ও কুটির শিল্পে গ্যাসের দাম কমেছে ৩৬ দশমিক ৭৪ শতাংশ। আগে তাদের প্রতি ঘনমিটার ১৭ দশমিক ০৪ টাকা দিতে হলেও এখন দিতে হবে ১০ দশমিক ৭৮ টাকা।

এ ছাড়া, সরকারি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, আইপিপি ও রেন্টাল খাতে গ্যাসের দাম ৪ দশমিক ৪৫ টাকা থেকে ১২ দশমিক ৮১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ০২ টাকা। ক্যাপটিভ পাওয়ার প্লান্টের গ্যাসের দাম ১৩ দশমিক ৮৫ টাকা থেকে ১৫ দশমিক ৫২ শতাংশ বেড়ে ১৬ টাকা, সার কারখানায় গ্যাসের দাম ৪ দশমিক ৪৫ টাকা থেকে ২৫৯ দশমিক ৫৫ শতাংশ বেড়ে ১৬ টাকা হয়েছে। বৃহৎ ও মাঝারি শিল্প খাতে যথাক্রমে ১১ দশমিক ৯৬ ও ১০ দশমিক ০৯ শতাংশ দাম বেড়েছে। চা শিল্পে দাম ১০ দশমিক ৭০ টাকা থেকে ১১ দশমিক ৫০ শতাংশ বেড়ে ১১ দশমিক ৯৩ টাকা হয়েছে।

হোটেল, রে্স্টুরেন্টসহ অন্যান্য বাণিজ্যিক ক্ষেত্রে গ্যাসের দাম ১৫ দশমিক ৮৩ শতাংশ বেড়ে ২৩ টাকা হয়েছে।

Comments