মৌলভীবাজার

সংরক্ষিত বনে পাকা সড়ক নির্মাণ বন্ধের দাবিতে বেলার আইনি নোটিশ

সংরক্ষিত বনে এলজিইডির পাকা সড়ক নির্মাণ বন্ধের দাবিতে সরকারের ১০টি দপ্তরে আইনি নোটিশ পাঠিয়েছে বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা)। নোটিশপ্রাপ্তদের মধ্যে পৃথক ২ মন্ত্রণালয়ের ২ জন সচিবও রয়েছেন। 
ছবি: স্টার

সংরক্ষিত বনে এলজিইডির পাকা সড়ক নির্মাণ বন্ধের দাবিতে সরকারের ১০টি দপ্তরে আইনি নোটিশ পাঠিয়েছে বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা)। নোটিশপ্রাপ্তদের মধ্যে পৃথক ২ মন্ত্রণালয়ের ২ জন সচিবও রয়েছেন। 

আজ বুধবার বিকেলে নোটিশ পাঠানোর বিষয়টি দ্য ডেইলি স্টারকে জানান বেলার সিলেট বিভাগীয় সমন্বয়ক শাহ শাহেদা। 

বেলার আইনজীবী এস হাসানুল বান্না এ নোটিশ পাঠিয়েছেন।  

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'সংরক্ষিত বনের ভেতরে কাঁচা রাস্তা পাকা করার কাজসহ বনবিরুদ্ধ সব ধরনের কার্যক্রম বন্ধের অনুরোধ জানিয়ে বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা) সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছে।' 

নোটিশে বলা হয়েছে, মৌলভীবাজারের জুড়ী ফরেস্ট রেঞ্জের লাঠিটিলা বন পাথারিয়া হিল রিজার্ভ ফরেস্টের (পিএইচআরএফ) একটি অংশ। প্রাকৃতিক মিশ্র চিরসবুজ এ বনের আয়তন ৫ হাজার ৬৩১ একর। ১৯২০ সালের ২১ এপ্রিল সরকারি প্রজ্ঞাপন জারি করে এ বনকে সংরক্ষিত ঘোষণা করা হয়। এ বনে ২০৯ প্রজাতির প্রাণী এবং ৬০৩ ধরনের উদ্ভিদ রয়েছে। এ বন পরিবেশগতভাবে অরক্ষিত ইন্দো-বার্মা জীববৈচিত্র্য হটস্পটের অংশ এবং দেশের ৬টি আন্তঃসীমান্ত সংরক্ষিত বনের একটি। সম্প্রতিকালে সংরক্ষিত বনে এলজিইডি রাস্তা পাকাকরণের কাজ শুরু করেছে। সংরক্ষিত বনের ভেতর দিয়ে জুড়ী উপজেলার গোয়ালবাড়ী ইউনিয়নের লাঠিটিলা এলাকার লাঠিছড়া থেকে লালছড়া হয়ে রুপাছড়া পর্যন্ত এক কিলোমিটার পর্যন্ত কাচা রাস্তা পাকাকরণের কাজ শুরু করেছে এলজিইডি।

সংরক্ষিত বনে এ ধরনের রাস্তা নির্মাণ করা হলে বনের অনেক পুরোনো সেগুন গাছ রক্ষা করা কঠিন হয়ে পড়বে। বনের ভেতর দিয়ে যানবাহন চলাচলের কারণে বন্যপ্রাণী মারাত্মক হুমকির মুখে পড়বে। এ ছাড়া বনের প্রাকৃতিক পরিবেশ নষ্ট হবে, বনভূমি ও জীববৈচিত্র্য ক্ষতিগ্রস্ত হবে। সংরক্ষিত বনের মধ্যে এ ধরনের রাস্তা সেগুন গাছ চুরি দ্ব্যার্থহীনভাবে বহুগুণ বাড়িয়ে তুলবে।

নোটিশে আরও বলা হয়েছে, একইসঙ্গে দেশের প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় সর্বশেষ বিদ্যমান বনভূমি হিসেবে লাঠিটিলা সংরক্ষিত বনকে সমৃদ্ধশালী করে তার যথাযথ সংরক্ষণের বেলা জোরালো দাবি জানাচ্ছে।

বেলার আইনজীবী অ্যাডভোকেট এস হাসানুল বান্নার সই করা নোটিশে বলা হয়েছে, নোটিশ পাঠানোর ৭ দিনের মধ্যে এ বিষয়ে গৃহীত পদক্ষেপ বেলাকে অবহিত করার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ করা হয়েছে। তা না হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবেও জানানো হয়েছে। 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রণালয়ের সচিব; পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক; প্রধান বন সংরক্ষক; জেলা প্রশাসক মৌলভীবাজার; বিভাগীয় বন কর্মকর্তা, সিলেট; বিভাগীয় বন কর্মকর্তা, মৌলভীবাজার; এলজিইডির নির্বাহী প্রকৌশলী; উপজেলা নির্বাহী কর্মকর্তা, জুড়ী উপজেলা এবং প্যারাডাইজ কনস্ট্রাকশনের প্রোপ্রাইটর সাইদুল ইসলামকে নোটিশ পাঠানো হয়েছে।

Comments

The Daily Star  | English

Mob beating at DU: Six students confess involvement

Six students of Dhaka University, who were arrested in connection with killing of 35-year-old Tofazzal Hossain inside their hall on Wednesday, confessed to their involvement in the crime before a magistrate

6h ago