কাতারে প্রবাসী বাংলাদেশিদের স্বেচ্ছায় রক্তদান

কাতারে প্রথমবারের মতো প্রবাসী বাংলাদেশিদের স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ কমিউনিটি কাতার এই কর্মসূচির আয়োজন করে।
কাতারে প্রবাসী বাংলাদেশিদের স্বেচ্ছায় রক্তদান। ছবি: বাংলাদেশ দূতাবাসের সৌজন্যে

কাতারে প্রথমবারের মতো প্রবাসী বাংলাদেশিদের স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ কমিউনিটি কাতার এই কর্মসূচির আয়োজন করে।

গত বৃহস্পতিবার রাজধানী দোহায় বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে হামাদ মেডিকেল করপোরেশনের সহযোগিতায় আয়োজিত কর্মসূচিতে ৬৫ জন প্রবাসী বাংলাদেশি স্বেচ্ছায় রক্তদান করেন।

কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন ও বাংলাদেশ কমিউনিটি কাতারের (বিসিকিউ) সভাপতি প্রকৌশলী আনোয়ার হোসেন আকন কর্মসূচির তত্ত্বাবধান করেন।

সে সময় উপস্থিত ছিলেন হামাদ মেডিকেল করপোরেশনের ব্লাড ট্রান্সফিউশন সার্ভিসের সহকারী নির্বাহী পরিচালক ডা. আয়েশা আল মালকি, ডিএলএমপি বিভাগের ভাইস চেয়ারম্যান ডা. জাভেদ আখতার, সিনিয়র কনসালটেন্ট ও বিভাগীয় প্রধান ড. জালাউদ্দিন ভূঁইয়া, ডোনার সার্ভিস ম্যানেজার ডা. সাদিকা ইসমাইল আব্বাস, বাংলাদেশ দূতাবাসের সামরিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন।

রাষ্ট্রদূত জসিম উদ্দিন তার বক্তব্যে বাংলাদেশ কমিউনিটির মানুষের স্বার্থে সারাবছর এই রক্তদান কর্মসূচি অব্যাহত রাখার কথা বলেন। কর্মসূচিকে সফল করার জন্যে তিনি সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান এবং স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণের জন্যে রক্তদাতাদের প্রশংসা করেন।

তিনি কাতারে প্রবাসী বাংলাদেশিদের স্বাস্থ্যসেবা সুনিশ্চিত করার ক্ষেত্রে অন্যান্য ভাষার পাশাপাশি বাংলা ভাষায় টেলিফোন সেবা চালু, স্বাস্থ্য বিষয়ে একটি বুকলেট প্রকাশ ও স্বাস্থ্য সচেতনতামূলক কর্মসূচি আয়োজনের জন্যে হামাদ মেডিকেল করপোরেশন কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান।

হামাদ মেডিকেল করপোরেশনের ব্লাড ট্রান্সফিউশন সার্ভিসের সহকারী নির্বাহী পরিচালক ডা. আয়েশা আল এই বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।

অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিটি ও হামাদ মেডিকেল কর্তৃপক্ষ কাতারে বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হওয়া পর্যন্ত বছরব্যাপী রক্তদান কর্মসূচি আয়োজন করার সম্ভাব্যতার বিষয়েও আলোচনা করেন।

সবার অংশগ্রহণে আগামীতে এই ধারা অব্যাহত রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করে বাংলাদেশ কমিউনিটির সভাপতি প্রকৌশলী আনোয়ার হোসেন আকন বলেন, ‘আগামীতে এই কর্মসূচির আওতায় আরও প্রচারণার পাশাপাশি কীভাবে বেশিসংখ্যক প্রবাসীকে সম্পর্কিত করা যায়, সেই বিষয়ে কাজ করবে বাংলাদেশ কমিউনিটি।’

স্বেচ্ছাসেবক হিসেবে রক্তদান কর্মসূচিতে সার্বক্ষণিক সহযোগিতা ও রক্তদাতাদের উৎসাহিত করেন বীর মুক্তিযোদ্ধা ওমর ফারুক চৌধুরী, বিসিকিউর সাধারণ সম্পাদক আমিন রসুল সাইফুল, কমিউনিটি নেতা আমিনুল ইসলাম, জসিম উদ্দিন দুলাল ও নূর মোহাম্মদ নূর প্রমুখ।

Comments