জাপানে উচ্চ কক্ষের নির্বাচন ১০ জুলাই

আগামী ১০ জুলাই জাপান পার্লামেন্টের উচ্চ কক্ষের নির্বাচন অনুষ্ঠিত হবে। আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচার শুরু হবে আগামী ২২ জুন থেকে
জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। ছবি: সংগৃহীত

আগামী ১০ জুলাই জাপান পার্লামেন্টের উচ্চ কক্ষের নির্বাচন অনুষ্ঠিত হবে। আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচার শুরু হবে আগামী ২২ জুন থেকে

পার্লামেন্টের সাধারণ অধিবেশনের শেষ দিন আজ বুধবার এই সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা আজ তার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান ।

সংবাদ সম্মেলনে কিশিদা বলেন,  '২৪৮ আসনবিশিষ্ট উচ্চ কক্ষের ১২৫টি আসনের জন্য প্রতিযোগিতা হবে। এর মধ্যে ৭৪টি নির্বাচনী এলাকার আসন, একটি কানাগাওয়া জেলায় খালি থাকা আসন এবং ৫০টি আনুপাতিক প্রতিনিধিত্বের আসন।'

সংবাদ সম্মেলনে কিশিদা আরও বলেন, ২৯ জুন থেকে শুরু হতে হওয়া ২ দিনের ন্যাটো শীর্ষ সম্মেলনে যোগ দেবেন তিনি।

এর আগে তিনি জার্মানির শ্লোস এলমাউতে ২৬ জুন থেকে শুরু হতে যাওয়া ৭টি শিল্পোন্নত দেশের জোটের ৩ দিনের শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের চ্যালেঞ্জ মোকাবিলা বিষয়ে এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে জানিয়ে কিশিদা বলেন, তিনি সেখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

কিশিদা ফুমিও আরও জানান, তিনি চলতি বছর আগস্টে অনুষ্ঠেয় পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তির পর্যালোচনা সম্মেলনে অংশগ্রহণের বিষয়ে ভেবে দেখছেন। 

সাধারণত প্রতি ৫ বছর পর পর এ সম্মেলন হয়। পরবর্তী সম্মেলন নিউইয়র্কে অনুষ্ঠিত হবে।

করোনাভাইরাস মহামারি সামলে উঠা জি-৭ ভুক্ত দেশগুলোর মধ্যে জাপান শীর্ষে আছে বলে কিশিদা উল্লেখ করেন।

তিনি বলেন, এখন পর্যন্ত জাপানের ৬০ শতাংশ মানুষকে বুস্টার ডোজ দেওয়া সম্ভব হয়েছে । বয়স্কদের ৯০ শতাংশকে বুস্টার দেওয়া হয়েছে।

প্রতিরোধ পদক্ষেপ এককভাবে সামাল দেওয়ার দায়িত্ব গ্রহণের জন্য সরকার মন্ত্রিসভা সচিবালয়ের অধীনে একটি সংক্রামক রোগ ব্যবস্থাপনা এজেন্সি গঠন করতে চাচ্ছে বলে জানান তিনি।

এ ছাড়া, যুক্তরাষ্ট্রের রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্রগুলোর একটি জাপানি সংস্করণ প্রতিষ্ঠার লক্ষ্যেও কাজ করছে জাপান সরকার।  

Comments