মৃত্যু

ভূমধ্যসাগরে মৃত্যু: দেশে ফিরল জয় তালুকদারের মরদেহ

লিবিয়া থেকে অবৈধভাবে ইতালি যাওয়ার সময় মারা যাওয়া মাদারিপুরের জয় তালুকদারের মরদেহ দেশে এসেছে। টার্কিশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে তার মরদেহ আজ ঢাকায় পৌঁছায়।
স্টার অনলাইন গ্রাফিক্স

লিবিয়া থেকে অবৈধভাবে ইতালি যাওয়ার সময় মারা যাওয়া জয় তালুকদারের মরদেহ দেশে এসেছে। টার্কিশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে তার মরদেহ আজ ঢাকায় পৌঁছায়।

পরিবারের সচ্ছলতার আশায় মাদারীপুরের জয় তালুকদার, প্রদীপ তালুকদার ও মিঠু তালুকদার একসঙ্গে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার জন্য বাড়ি ছেড়েছিলেন। ইতালি পৌঁছে দেওয়ার শর্তে দালালরা মাদারীপুরে তাদের পরিবারের সঙ্গে মোট ২৭ লাখ টাকার চুক্তি করে। তাদের মধ্যে প্রদীপ ও মিঠু বেঁচে গেলেও গত ২৫ জানুয়ারি জয় ঠান্ডায় মারা যান। তারা তিন জন একে অপরের দূরসম্পর্কের আত্মীয়। সদর উপজেলার পেয়ারপুর ইউনিয়নে তাদের বাড়ি।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জয়ের মরদেহ নিতে এসেছিলেন তার ভাই নিরব তালুকদার। তিনি বলেন, প্রদীপের কাছ থেকে তারা জয়ের মৃত্যুর খবর পেয়েছেন। তখন থেকে বাবা-মায়ের কান্না থামেনি।

তিনি আরও বলেন, সর্বশেষ গত ২২ জানুয়ারি ছোট ভাইয়ের সঙ্গে তার কথা হয়। ইমোতে কল করে সে জানায়, দুই এক দিনের মধ্যে তারা ইতালির উদ্দেশে যাত্রা করবে।

জয়ের পাসপোর্টের ফটোকপিতে দেখা যায়, তার জন্ম তারিখ দেখানো হয়েছে ২০০১ সালের ১ জানুয়ারি। কিন্তু নিরব জানায় যে তার ভাইয়ের প্রকৃত বয়স ১৭ বছর।

প্রদীপের বাবা গোবিন্দ তালুকদার বলেন, গত বছরের ২৮ ডিসেম্বর এই তিন জন বাড়ি ছেড়েছিলেন।

এর আগে এএফপি জানায়, অবৈধভাবে নৌকাযোগে লিবিয়া থেকে ইতালির ল্যাম্পেদুসা দ্বীপের উদ্দেশে রওনা হয়েছিলেন একদল অভিবাসনপ্রত্যাশী। যাত্রাপথে ঠান্ডায় সাত জন মারা যান।

ইতালির বাংলাদেশ দূতাবাস জানায়, ওই নৌকায় যাত্রী ছিলেন ২৮৭ জন, তাদের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি।

Comments

The Daily Star  | English

Consumers brace for price shocks

Consumers are bracing for multiple price shocks ahead of Ramadan that usually marks a period of high household spending.

4h ago