প্রবাসে

পর্তুগালে বাংলাদেশ কমিউনিটির উদ্যোগে নতুন মসজিদ

পর্তুগালের রাজধানী লিসবনে বাংলাদেশ কমিউনিটি অধ্যুষিত এলাকায় বাংলাদেশি তরুণদের উদ্যোগে নির্মিত একটি জামে মসজিদের উদ্বোধন হয়েছে।
লিসবনে বাংলাদেশ কমিউনিটির উদ্যোগে নতুন মসজিদ উদ্বোধন। ছবি: সংগৃহীত

পর্তুগালের রাজধানী লিসবনে বাংলাদেশ কমিউনিটি অধ্যুষিত এলাকায় বাংলাদেশি তরুণদের উদ্যোগে নির্মিত একটি জামে মসজিদের উদ্বোধন হয়েছে।

পবিত্র রমজান মাসের প্রথম জুমার নামাজের মধ্য দিয়ে হযরত খাদিজা (রা.) জামে মসজিদ আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। এ উপলক্ষে স্থানীয় সময় বৃহস্পতিবার ইফতারের আয়োজন করা হয়।

ইফতার মাহফিলের শুরুতে মসজিদ পরিচালনা কমিটির পক্ষ থেকে মসজিদের বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হয় এবং অসমাপ্ত কাজের জন্য সহযোগিতা কামনা করা হয়। এ সময় তারা উল্লেখ করেন, এই মসজিদটিতে নারীদের জন্য আলাদা ইবাদতের ব্যবস্থা করা হবে।

ইফতারে পর্তুগালে বসবাসরত বাংলাদেশিরা ব্যাপক উৎসাহে অংশ নেন। মসজিদ বাস্তবায়ন কমিটির সদস্য মোহাম্মদ আতিকুর রহমানের সভাপতিত্বে গোলাম ইয়াহিয়া রুপনের পরিচালনায় ইফতার মাহফিলে বক্তব্য রাখেন বায়তুল মোকাররম জামে মসজিদের সভাপতি রানা তাসলিম উদ্দিন, সহসভাপতি জহিরুল আলম জসিম, মাতৃমনিজ জামে মসজিদের সভাপতি মোশাররফ হোসেন, সহসভাপতি সামসুল ইসলাম, সাধারণ সম্পাদক সাজিদুল আলম সাজিদ।

লিসবনে বাংলাদেশ কমিউনিটির উদ্যোগে প্রায় ২ যুগ আগে বাংলাদেশ ইসলামিক সেন্টার নামে প্রথম মসজিদ স্থাপন করা হয়। পরবর্তীতে মাতৃমনিজ জামে মসজিদ নামে আরও একটি মসজিদ স্থাপন করা হয়, যেখানে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশের মুসলমান নামাজ আদায় করেন।

লিসবনের পার্শ্ববর্তী শহর আমাদোরা, কাসকাইস, বারেইরো, ভিলা নোভা ডি মিলফনন্তেস এবং বন্দর নগরী ফোর্তোসহ আরও বেশ কিছু শহরে বাংলাদেশিদের উদ্যোগে মসজিদ স্থাপন করা হয়েছে।

মো. রাসেল আহম্মেদ: পর্তুগালপ্রবাসী সাংবাদিক

Comments

The Daily Star  | English

'Why haven't my parents come to see me?'

9-year-old keeps asking while being treated at burn institute

18m ago