বাংলাদেশে গাড়ি উৎপাদনের সম্ভাবতা যাচাই করবে মিতসুবিশি

জাপানের মিতসুবিশি মোটরস ২০২৫ সালের মধ্যে বাংলাদেশে গাড়ির কারখানা স্থাপনে আগ্রহী। এই জন্য কোম্পানিটি প্রথমে কারখানা তৈরির সম্ভাব্যতা সমীক্ষা কার্যক্রম পরিচালনা করবে।

জাপানের মিতসুবিশি মোটরস ২০২৫ সালের মধ্যে বাংলাদেশে গাড়ির কারখানা স্থাপনে আগ্রহী। এই জন্য কোম্পানিটি প্রথমে কারখানা তৈরির সম্ভাব্যতা সমীক্ষা কার্যক্রম পরিচালনা করবে।

আজ শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমীক্ষা কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ ইস্পাতশিল্প করপোরেশন (বিএসইসি) এবং জাপানের মিতসুবিশি মোটর করপোরেশনের (এমএমসি) সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

২০২৫ সালের মধ্যে বিএসইসি ও মিতসুবিশি মোটর করপোরেশন বাংলাদেশে মিতসুবিশি ব্র্যান্ডের গাড়ি তৈরির জন্য একটি যৌথ উদ্যোগ কোম্পানি স্থাপনের সুযোগ সম্পর্কে সমীক্ষা এবং আলোচনার ভিত্তিতে যৌথ উদ্যোগে কারখানা স্থাপনের উপায় নির্ধারনের লক্ষ্যে এ সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়েছে।

জাপানে তৈরি গাড়ির বড় বাজার বাংলাদেশ। তাই বাংলাদেশেই গাড়ি তৈরির কারখানা করতে আগ্রহী এই প্রতিষ্ঠানটি।

আজ শিল্পসচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাহাবুদ্দিন আহমেদ ও মিতসুবিশি করপোরেশনের প্রতিনিধিরা অনুষ্ঠানে সরাসরি ও ভার্চুয়ালি যুক্ত হন।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, দেশকে উন্নয়নের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাতে সরকার শিল্পায়ন ও শিল্পের বিকাশের জন্য কাজ করে যাচ্ছে। দেশে শিল্পায়নের জন্য বিদেশি বিনিয়োগকারীদের সব সহায়তা দিচ্ছি।

বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, অটোমোবাইল শিল্প একটি সম্ভাবনাময় শিল্পখাত হিসেবে বাংলাদেশে বিবেচিত হচ্ছে। জাতীয় অর্থনীতিতে প্রশংসনীয় অবদান রাখছে। ভোক্তা পর্যায়ে ক্রয়ক্ষমতা বৃদ্ধির ফলে দেশে গাড়ির চাহিদা ক্রমশই বাড়ছে।

বিএসইসির চেয়ারম্যান শহীদুল হক ভূইয়া এবং মিতসুবিশি করপোরেশনের ইউরোপ ও মধ্যপ্রাচ্য/আফ্রিকা/দক্ষিণ এশিয়া বিভাগের মহাব্যবস্থাপক কুরাহাশি মাসাতসুগু তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

শহীদুল হক ভূঁইয়া বলেন, এমএমসির সহযোগিতায় আমরা অদূর ভবিষ্যতে বিশ্বব্যাপী স্বীকৃত বাংলাদেশি ব্র্যান্ডের গাড়ি তৈরি করতে পারব। এটা খুবই আনন্দের।

বর্তমানে মিতসুবিশি করপোরেশন বাংলাদেশের সরকারি প্রতিষ্ঠান প্রগতির সঙ্গে যৌথভাবে বাংলাদেশে পাজেরো স্পোর্টস সি আর-৪৫ ও মাইক্রোবাস সংযোজন করছে।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

4h ago