পুরোনো আইফোনের দাম ২৫ হাজার ডলার!

আইফোনের পুরোনো মডেলগুলো এখন সর্বোচ্চ ২৫ হাজার ডলারে বিক্রি হচ্ছে। সম্প্রতি পুরোনো অ্যাপল পণ্য সংগ্রহে রাখার একটি প্রবণতা জনপ্রিয় হয়েছে, যা এসব পণ্যের পুনঃবিক্রয় মূল্য অনেকটা বেড়ে যাওয়ার কারণ বলে জানা যায়।

আইফোনের পুরোনো মডেলগুলো এখন সর্বোচ্চ ২৫ হাজার ডলারে বিক্রি হচ্ছে। সম্প্রতি পুরোনো অ্যাপল পণ্য সংগ্রহে রাখার একটি প্রবণতা জনপ্রিয় হয়েছে, যা এসব পণ্যের পুনঃবিক্রয় মূল্য অনেকটা বেড়ে যাওয়ার কারণ বলে জানা যায়।

এখন যুক্তরাষ্ট্রভিত্তিক ই-কমার্স কোম্পানি ই-বে'র ওয়েবসাইটে ৮জিবি মেমোরি স্পেসসহ একটি প্রথম প্রজন্মের আইফোন বিক্রি হচ্ছে ২৫ হাজার ডলারে। একজন ক্রেতার ভাষ্য, উৎপাদনের পর অবিক্রিত আইফোনের এই মডেলটি তিনি ফ্যাক্টরি সিলসহ অব্যবহৃত অবস্থায় পেয়েছেন।

ই-বের তালিকায় আরেকটি প্রথম প্রজন্মের আইফোন আছে। যার মেমোরি স্পেস ৪ জিবি, দাম ১৮ হাজার ডলার। অবস্থাভেদে ই-বের তালিকায় থাকা প্রথম প্রজন্মের অন্য আইফোনের দাম ২৫০ ডলার থেকে ৩ হাজার ডলারের মধ্যে।

আইপডের ক্ষেত্রে, রিসেল ওয়েবসাইটগুলিতে ২০০১ সালের আইপড ক্লাসিকের জন্য ৪৯ হাজার ডলার পর্যন্ত চাওয়া হচ্ছে। এমনকি এর নতুন ও ব্যবহৃত মডেলের দামও কয়েক হাজার ডলার।

এ সংক্রান্ত প্রতিবেদনের তথ্য বলছে, পুরোনো অ্যাপল পণ্যগুলোর সবসময় উচ্চ পুনঃবিক্রয়মূল্য ছিল। কিন্তু ২০১৪ সালে অ্যাপল আইপড ক্লাসিক বন্ধ করার পর পুনরায় এই দাম বাড়তে শুরু করে। সাম্প্রতিক বছরগুলিতে, পুরানো আইফোন মডেলগুলির চাহিদা অ্যাপলের নিবেদিত ভক্তদের মধ্যে বেড়েছে, যা এক ধরনের বাতিকে পরিণত হয়েছে।

দ্য গার্ডিয়ানের একটি প্রতিবেদন অনুসারে, অ্যাপল পণ্যসমূহ, এমনকি পুরোনো মডেলগুলোও ভক্তদের কাছে প্রিয়। যেগুলোর উৎপাদন বন্ধ হওয়ার পরেও চাহিদা আছে। প্রতিবেদনে আরও বলা হয়, অনেক পেশাদার ব্যবসায়ী এখনো স্টিভ জবস ও অ্যাপলের ব্র্যান্ড ইতিহাসের প্রতি আনুগত্যের জন্য পুরানো আইফোনের কারবার বেছে নিচ্ছেন।

আপনি যদি আপনার পুরানো আইফোন বিক্রি করার পরিকল্পনা করে থাকেন, তাহলে আপনাকে কিছু গুরুত্বপূর্ণ টিপস মনে রাখতে হবে।

প্রথমেই নিশ্চিত করতে হবে যে, ফোনটি পুরোপুরি আনলক করা আছে। এর অর্থ হচ্ছে, এটিকে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করতে হবে এবং সমস্ত ব্যক্তিগত ডেটা পুরোপুরি মুছে ফেলতে হবে। এ জন্য আপনার অ্যাপল আইডি ব্যবহার করতে হবে।

লক করা আইফোনের লক ভাঙা আইনত অসম্ভব। তাই আপনার পুরানো আইফোন লক করা থাকলে আপনি কোনো দাম পাবেন না। ডিভাইসটিতে পুরো চার্জ রাখতে হবে। এছাড়া নিরাপত্তার জন্য সব পাসওয়ার্ড, লক ও ব্যক্তিগত ডেটার সঙ্গে সম্পর্কিত যেকোনো অতিরিক্ত তথ্য মুছে ফেলতে হবে।

বিক্রি করার আগে একটি বাস্তবসম্মত প্রত্যাশা মাথায় রাখতে ভুলবেন না। বাজার দেখুন। যদি সম্ভব হয়, উচ্চ দাম পাওয়ার জন্য আসল মোড়কে রাখুন।

Comments

The Daily Star  | English

Foreign airlines’ $323m stuck in Bangladesh

The amount of foreign airlines’ money stuck in Bangladesh has increased to $323 million from $214 million in less than a year, according to the International Air Transport Association (IATA).

13h ago