আইফোনে ভালো ছবি তোলার টিপস ও ট্রিকস

আইফোনের সবশেষ সংস্করণ ‘থার্টিন প্রো’ ও ‘থার্টিন প্রো ম্যাক্স’ সিরিজে ১২ মেগা পিক্সেলে ছবি তোলার সুযোগ এখন অনেকের হাতের মুঠোয়। ফোনটি ব্যবহার করে ভালো মানের ছবি তোলার উপায় লুকিয়ে রয়েছে কম পরিচিত কিছু সেটিংসের মধ্যে। যেগুলো সঠিকভাবে ব্যবহার করতে পারলে আপনার আইফোনেই তুলতে পারবেন ডিএসএলআর ক্যামেরার মতো ছবি। 
ছবি: সংগৃহীত

আইফোনের সবশেষ সংস্করণ 'থার্টিন প্রো' ও 'থার্টিন প্রো ম্যাক্স' সিরিজসহ আগের মডেলগুলোতে ১২ মেগা পিক্সেলে ছবি তোলার সুযোগ এখন অনেকের হাতের মুঠোয়। ফোনটি ব্যবহার করে ভালো মানের ছবি তোলার উপায় লুকিয়ে রয়েছে কম পরিচিত কিছু সেটিংসের মধ্যে। যেগুলো সঠিকভাবে ব্যবহার করতে পারলে আপনার আইফোনেই তুলতে পারবেন ডিএসএলআর ক্যামেরার মতো ছবি। 

আইফোন থেকে ভালো ছবি তোলার টিপস ও ট্রিকস।

ভিউফাইন্ডারে গ্রিড চালু

দীর্ঘদিনের 'আইফোনোগ্রাফার' এবং 'দ্য আইফোনোগ্রাফি পডকাস্ট'-এর হোস্ট, গ্রেগ ম্যাকমিলানের মতে, একটি ব্যালেন্সড ছবি তৈরির অন্যতম গুরুত্বপূর্ণ হাতিয়ার হলো গ্রিড সেটিং চালু রাখা। 

ছবি: হাফপোস্ট

ম্যাকমিলান বলেন, 'আমি সব সময় এটি চালু রাখি, যেন এটি আমার ক্যামেরার সমতা বজায় রেখে কোনো আঁকাবাঁকা ছবি না তোলে।'

এই অপশনটি চালুর জন্য আপনাকে আইফোনের সেটিংস অ্যাপে স্যুইচ করতে হবে। তারপর, নিচে স্ক্রল করে ক্যামেরায় গিয়ে কম্পোজিশন বিভাগে গ্রিড টগল চালু করতে হবে। গ্রিড অপশনটি ক্যামেরা ভিউকে উল্লম্ব এবং অনুভূমিকভাবে ৩টি ভাগে বিভক্ত করবে।

ম্যাকমিলান উল্লেখ করেন, 'গ্রিডটি কম্পোজিশনে সহায়তার জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম।' কম্পোজিশনের মাধ্যমে আপনি ছবির উপাদানগুলো এমনভাবে সাজাতে পারবেন, যাতে ছবিতে আপনি যেখানে চান সেখানেই দর্শকের চোখ যাবে। 

তিনি বলেন, 'যে সব স্পটে লাইনগুলো পরস্পর ছেদ করে সেখানে আপনি আপনার ফ্রেমের মধ্যে সাবজেক্টকে রাখতে পারেন। যার ফলে শেষ পর্যন্ত আরও নান্দনিক ছবি তোলা যাবে।'

ফটোগ্রাফি ব্যবসায়িক ব্র্যান্ড পিকসেলোর প্রধান জেন গুডরিচ এ ক্ষেত্রে 'রুল অব থার্ডস'-এর নিয়ম মনে রাখার পরামর্শ দিয়েছেন। 

'রুল অব থার্ডস' হচ্ছে, যখন একটি ছবিকে অনুভূমিক এবং উল্লম্ব তিনটি করে সমানভাবে ভাগ করা হয় এবং যেখানে বিভাজন রেখাগুলোর সংযোগস্থল, সেখানে সাবজেক্টগুলোকে সবচেয়ে ভালো দেখায়।

ফোকাস এবং এক্সপোজার সেট করতে ট্যাপ করুন

ম্যাকমিলান বলেন, 'একটি ভালো ছবি পাওয়ার জন্য ফোকাস এবং এক্সপোজার লেভেলগুলো গুরুত্বপূর্ণ। ছবি কম্পোজ করার সময়, আপনি যে পয়েন্টে ফোকাস করতে চান সেখানে স্ক্রিনে ট্যাপ করুন এবং একটি হলুদ বর্গক্ষেত্র আপনাকে ফোকাস পয়েন্টটি দেখাবে। এটি এক্সপোজারও সেট করে দেবে।'

ফোকাস ঠিক করার পরে আপনি এক্সপোজার বাড়াতে বা কমাতে পারবেন। এর জন্য আপনার আঙুলকে উপরে টানলে ছবিটি উজ্জ্বল হবে। আর উজ্জ্বলতা কমিয়ে অন্ধকারাচ্ছন্ন করতে আঙ্গুল নিচের দিকে টানতে হবে।

আপনার ছবির ক্ষেত্রে ফোকাস একটি গুরুত্বপূর্ণ বিষয়, সেটা সূর্যাস্ত, জলপ্রপাত, কোনো ব্যক্তি বা বস্তুর যাই হোক না কেনো। আপনি চাইবেন চোখ যেন স্বাভাবিকভাবেই ফোকাস করে। 

ম্যাকমিলান বলেন, 'আপনি ক্যামেরা অ্যাপে ছবি তোলার সময় ফোকাস এবং এক্সপোজার লক ব্যবহার করতে পারেন।'

এর জন্য, ফোকাস পয়েন্টে ট্যাপ করুন এবং সেটি ধরে রাখুন। হলুদ বর্গক্ষেত্রটি তখন পর্দার ওপরে কয়েকবার ফ্ল্যাশ করবে। তারপরে, 'এই/এএফ লক' শব্দগুলোর সঙ্গে একটি হলুদ চিহ্ন প্রদর্শিত হবে যাতে ফোকাস এবং এক্সপোজার কোথায় লক করা আছে দেখাবে।

ওয়াইড অ্যাঙ্গেল লেন্সের ব্যবহার 

'বিঅ্যান্ডএইচ ফটো ভিডিও'-এর একজন সিনিয়র ভিডিও প্রযোজক মারিয়া পেরেজ, তার অভিজ্ঞতার মাধ্যমে দেখেছেন, পার্সপেক্টিভ এবং কম্পোজিশন একটি ছবিকে সুন্দর বা নষ্ট করতে পারে।

আপনি প্রতিবার আইফোনের ক্যামেরা খুললেই ০.৫এক্স পার্সপেক্টিভের ওয়াইড অ্যাঙ্গেল লেন্সের যে অপশনটি দেখতে পান। সেটি আপনাকে যেকোনো সাবজেক্ট অনেক বিস্তৃতভাবে তুলতে সাহায্য করে। অন্যদিকে পোর্ট্রেট মোড, আপনাকে সাবজেক্টগুলোর শার্প ফোকাস এবং একটি ঝাপসা ব্যাকগ্রাউন্ডযুক্ত ছবি তুলতে সাহায্য করে। এই দুটি বিল্ট-ইন কম্পোজিশন অপশন আপনাকে পার্সপেক্টিভ এবং ফিল্ডের ডেপথ পরিবর্তন করতে সহায়তা করে।

এ বিষয়ে গুডরিচের বক্তব্য হলো, 'আপনার ছবিতে অনেক কিছু ক্যাপচার করা এড়িয়ে চলা গুরুত্বপূর্ণ। আপনার সাবজেক্টের চারপাশে খালি জায়গা রাখুন এবং ছবিতে আপনার সাবজেক্টকে স্পেস দিন।'

গ্রুপ ছবির জন্য বার্স্ট মোড এবং লাইভ মোড ব্যবহার করুন

ক্যামেরা অ্যাপে পোর্ট্রেইট এবং সিনেমাটিক মোডগুলোর পাশাপাশি, ম্যাকমিলান বার্স্ট মোড বা লাইভ ফটোর মতো অন্যান্য অপশনগুলো পরখ করে দেখার পরামর্শ দিয়েছেন।

বার্স্ট মোডটি মূলত ব্যবহারকারীদের একটি অ্যাকশন দৃশ্যের, মাল্টি-শট সিকোয়েন্স ক্যাপচার করে ছবি তোলার জন্য ডিজাইন করা হয়েছিল। তবে, এটি গ্রুপ ছবি তোলার জন্যও দুর্দান্ত বলে ম্যাকমিলান জানান। তিনি ফোনের ভলিউম-আপ বাটন চাপার মাধ্যমে মুহূর্তের মধ্যে আরও সহজে বার্স্ট মোড ফাংশনটি চালু করার পরামর্শ দেন। কিন্তু এই ফাংশনটি চালু করার জন্য ক্যামেরা সেটিংস অ্যাপে গিয়ে 'ভলিউম আপ ফর বার্স্ট'-এ টগল করে নিতে হবে।

আরেকটি মজার ক্যামেরা ফিচার হচ্ছে লাইভ ফটো। আপনি ছবি তোলার ১.৫ সেকেন্ড আগে এবং পরে যা ঘটে তা ক্যাপচার করে এই ফিচারটি।

ম্যাকমিলান ব্যাখ্যা করেন, লাইভ ফটো এডিটিংয়ের জন্য ৩টি বিকল্প রয়েছে।

লুপ: আপনার লাইভ ফটোটি ৩ সেকেন্ডের জন্য একটি ভিডিওর মতো চলবে, তারপর সেটি পুনরাবৃত্তি করতে থাকবে।

বাউন্স: এটি ভিডিওটি চালাবে তবে, ৩ সেকেন্ডের শেষে এটি বিপরীত দিক থেকে আবার শুরুতে যাবে এবং প্রক্রিয়াটি এভাবে পুনরাবৃত্তি করতে থাকবে।

লং এক্সপোজার: পানির স্রোতের লাইভ ফটো তোলার সময় এটি প্রায়শই ব্যবহার করা হয়। কারণ এটি পানিকে একটি মসৃণ, পর্দার মতো লুক দেয়। যা অনেক ফটোগ্রাফার জলপ্রপাতের শুটিং করার সময় ব্যাবহার করতে পছন্দ করেন।

ম্যাজিক ওয়ান্ড টুল 

ছবি দ্রুত এডিটিংয়ের জন্য 'অটো' ম্যাজিক ওয়ান্ড টুলটি একটি দুর্দান্ত ফিচার। এটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে মুহূর্তের মধ্যে ছবির জন্য সেরা সেটিংস নির্ধারণ করে দেয়।

ম্যাজিক ওয়ান্ড দিয়ে অটো এডিটিংয়ের পর, সেখান থেকে চাইলে আপনি পরিবর্তনগুলো আপনার মতো ম্যানুয়ালিও অ্যাডজাস্ট করে নিতে পারবেন।

স্ট্রেইটেন ফাংশন ব্যবহার

হরাইজনটাল এবং ভার্টিকাল পার্সপেক্টিভ ঠিক করার অপশন দুটির পাশেই রয়েছে স্ট্রেইটেন টুলটি। আপনি যখন একটি ছবি তুলছেন, তখন গ্রিড ফাংশনটি চালু থাকলেও অনেক সময় পুরোপুরি সোজা ছবি পাওয়া কঠিন হতে পারে। তার জন্য রয়েছে এই সেটিংটি।

এক্সপোজার, হাইলাইট এবং শ্যাডো অ্যাডজাস্ট

যদিও ফটোস অ্যাপে ব্যবহার করার জন্য আগে থেকে তৈরি বিভিন্ন ফিল্টার রয়েছে। কিন্তু, পেরেজের মতে, 'আপনি যে লুক তৈরি করতে যাচ্ছেন, তা কাস্টমাইজ করার জন্য দেওয়া বিভিন্ন টগলগুলো ব্যবহার করাই ভালো।' 

তিনি জানান, যেহেতু সমস্ত ছবি সমানভাবে তৈরি হয় না, তাই একই ফিল্টার সবগুলোর জন্য উপযুক্ত হবে না।

এক্সপোজার বাড়ানো বা কমানোর জন্য অ্যাডজাস্টমেন্ট টুলের অধীনে দ্বিতীয় সেটিংটি স্লাইড করুন। আপনি এর মাধ্যমে ছবিকে উজ্জ্বল বা অন্ধকার করতে পারেন। তবে এটিকে খুব বেশি সামঞ্জস্য করা থেকে বিরত থাকুন। পেরেজের মতে, 'এটি আপনার ছবির মান কমিয়ে দিতে পারে এবং গ্রেইন করে তুলতে পারে।'

অ্যাডজাস্টমেন্ট টুলের আওতায় চতুর্থ টগল হচ্ছে হাইলাইট। একটি ছবির সবচেয়ে উজ্জ্বল রঙগুলো হলো হাইলাইট। আর অন্ধকার অংশগুলো শেডস। যখন হাইলাইট বাড়ানো বা কমানো হয় তখন উজ্জ্বল রঙগুলো বৃদ্ধি পায় বা অন্ধকার হয়। 

শ্যাডোস যা আক্ষরিক অর্থে বোঝায় ছবির এমন জায়গাগুলো যেখানে আলোর অনুপস্থিতি রয়েছে। এগুলো অ্যাডজাস্টের মাধ্যমে আপনার ছবিতে আরও কনট্রাস্ট আনা যাবে। এই ফাংশনটি পরখ করতে অ্যাডজাস্টমেন্ট টুলের পঞ্চম অপশনটি টগল করুন। 

সবশেষে, আপনার আইফোনটি সম্পর্কে আরও ভালোভাবে জানতে এবং আরও ভালো ছবি পেতে এটি নিয়ে বিভিন্ন এক্সপেরিমেন্ট করুন এবং প্রচুর ছবি তুলুন। 

ম্যাকমিলান বলেন, 'প্রচুর ছবি তুলুন। কারণ, আপনার যেগুলো পছন্দ হবে না, সেগুলো আপনি সহজেই ডিলিট করে দিতে পারবেন। ডিজিটাল যুগে এসে আমাদের পুরানো দিনের মতো ফিল্মের সীমিত সরবরাহের জন্য চিন্তা করতে হবে না। আপনি যত ছবি তুলবেন, তত ভালো ছবি তুলতে পারবেন।'

ম্যাকমিলান অনুপ্রেরণার উৎস হিসেবে সোশ্যাল মিডিয়া এবং ফ্লিকার, আনস্প্ল্যাশ ও গ্লাসের মতো ফটোগ্রাফি প্ল্যাটফর্মগুলি ব্যবহারের পরামর্শ দেন।

তথ্যসূত্র: দ্য হাফিংটন পোস্ট, আইফোন ফটোগ্রাফি স্কুল

 

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি

 

Comments