ডিএসএলআর ক্যামেরার ব্যবসা গুটিয়ে নিচ্ছে নিকন

বিশ্বের অন্যতম ক্যামেরা প্রস্তুতকারক কোম্পানি নিকন নতুন মডেলের ডিজিটাল সিঙ্গেল লেন্স রিফ্লেক্স (ডিএসএলআর) ক্যামেরা উৎপাদন বন্ধ করতে যাচ্ছে বলে জানিয়েছে জাপানি গণমাধ্যম নিক্কেই এশিয়া।
ছবি: দ্য ভার্জ

বিশ্বের অন্যতম ক্যামেরা প্রস্তুতকারক কোম্পানি নিকন নতুন মডেলের ডিজিটাল সিঙ্গেল লেন্স রিফ্লেক্স (ডিএসএলআর) ক্যামেরা উৎপাদন বন্ধ করতে যাচ্ছে বলে জানিয়েছে জাপানি গণমাধ্যম নিক্কেই এশিয়া।

তবে, বিদ্যমান এসএলআর মডেলগুলোর উৎপাদন এবং বাজারজাত চালিয়ে যাবে নিকন। 

বর্তমানে মিররলেস ক্যামেরার চাহিদা বাড়ার কারণে এসএলআর ক্যামেরার বাজার ছেড়ে মিররলেসের দিকে ঝুঁকছে নিকনসহ বিভিন্ন ক্যামেরা প্রস্তুতকারক কোম্পানি।

জানা গেছে, এখন থেকে সম্পূর্ণরূপে নতুন মডেলের মিররলেস ক্যামেরা উৎপাদনের দিকে ঝুঁকবে নিকন।

ছবি: সংগৃহীত

নিক্কেই-এর প্রতিবেদন অনুযায়ী, নিকনের এসএলআর ক্যামেরাগুলো ৬০ বছরেরও বেশি সময় ধরে পেশাদার ফটোগ্রাফাররা ব্যাপকভাবে ব্যবহার করেছেন। তারপরও প্রযুক্তির উৎকর্ষতার কারণে এসএলআর ক্যামেরার বিদায় ঘণ্টার শব্দ বেশ কয়েক বছর ধরেই শোনা যাচ্ছে। 

এর অন্যতম কারণ, ভোক্তাদের মধ্যে হাই-কোয়ালিটির ছবি এবং তুলনামূলক হালকা ও আকারে ছোট বিকল্প হিসেবে আরও ভালো সুবিধা নিয়ে এসেছে মিররলেস ক্যামেরা।

এ বিষয়ে নিকট একটি প্রেস বিবৃতি দিলেও সেখানে নিক্কেই এশিয়ার প্রতিবেদনটির সত্যতা স্বীকার বা অস্বীকার কোনোটাই করেনি নিকন বরং বলেছে, নিকন এই বিষয়ে কোনো ঘোষণা দেয়নি।
 
তবে, নিকন উল্লেখ করেছে, তারা তাদের ডিজিটাল এসএলআর উৎপাদন, বিক্রয় এবং পরিষেবা চালিয়ে যাচ্ছে।

অন্যদিকে, গত মাসে নিকন ঘোষণা দিয়েছিল, তারা দুটি সাশ্রয়ী মূল্যের ডিএসএলআর, ডি৩৫০০ এবং ডি৫৬০০ উৎপাদন বন্ধ করে দিচ্ছে।

নিকন আরও জানায়, তারা পেশাদার এবং শখের ফটোগ্রাফারদের লক্ষ্য করে মাঝারি থেকে হাই রেঞ্জের ক্যামেরা উৎপাদন এবং লেন্সগুলোর বিষয়ে আরও বেশি মনোযোগ দিয়ে চায়।

এ ছাড়া তরুণ ব্যবহারকারী, বিষেশ করে যাদের প্রাথমিক লক্ষ্য থাকে ভিডিও কনটেন্ট তৈরি, তাদের জন্য আরও উপযোগী ক্যামেরা তৈরির দিকে মনোযোগী হচ্ছে নিকন। 

ক্যামেরার বাজারে শীর্ষস্থানীয় কোম্পানি ক্যাননও এসএলআর প্রযুক্তি থেকে ধীরে ধীরে পিছিয়ে আসতে শুরু করেছে। গত বছর তারা জানায়, ইওস-১ডি এক্স মার্ক-৩ হবে তাদের শেষ ফ্ল্যাগশিপ ডিএসএলআর ক্যামেরা। 

সে সময় ক্যাননের সিইও জানান, বাজারের চাহিদা খুব দ্রুত মিররলেস ক্যামেরার দিকে ঝুঁকছে। তাই ক্রমবর্ধমান মানুষের চাহিদাকে প্রাধান্য দিয়ে তারাও সেদিকে ঝুঁকছেন। 

তবে, তিনি এও জানান, প্রতিষ্ঠানটি ভবিষ্যতে কিছু ইন্ট্রো এবং মিড রেঞ্জের ডিএসএলআর ক্যামেরা তৈরি অব্যাহত রাখবে। 

নিক্কেই-এর তথ্যমতে, গত বছর নিকন প্রায় ৪ লাখ এসএলআর ক্যামেরা বিক্রি করেছে। মিররলেস প্রযুক্তির উত্থানের পাশাপাশি, এসএলআর ক্যামেরাগুলো বেশ অনেকদিন ধরেই স্মার্টফোনের ক্যমেরার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে আসছে। যা কয়েক দশক ধরে ক্যামেরার বাজারকে সংকুচিত করছে।

তথ্যসূত্র: দ্য ভার্জ 

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি 

 

Comments