২০২২ সালের নতুন কিছু টেক গেজেট

২০২২ সাল এক কথায় প্রযুক্তি জগতে এক নতুন দুনিয়ার উন্মোচক হিসেবে উপস্থিত হয়েছে। দ্বিমাত্রিক ডাইমেনশন থেকে ত্রিমাত্রিক পর্যায়ে রূপান্তরে ইতোমধ্যে টেক ইন্ডাস্ট্রির বড় বড় প্রতিষ্ঠানসমূহ কাজ শুরু করে দিয়েছে। যার ফলে বিভিন্ন গেজেটের সাব ইন্ডাস্ট্রিও জায়গা নিতে শুরু করেছে প্রযুক্তির বাজারে। সেসব ডিভাইসগুলোর বেশিরভাগই হাই-এন্ড কোয়ালিফাইড, মাল্টিফাংশন্ড এবং ইউজার ফ্রেন্ডলি। আজ এরকমই কিছু স্মার্ট গেজেটের উপকারিতা, কনফিগারেশন, ব্যবহারবিধি এবং বাজারমূল্য থাকছে আপনার জন্য।  
ছবি: সংগৃহীত

২০২২ সাল এক কথায় প্রযুক্তি জগতে এক নতুন দুনিয়ার উন্মোচক হিসেবে উপস্থিত হয়েছে। দ্বিমাত্রিক ডাইমেনশন থেকে ত্রিমাত্রিক পর্যায়ে রূপান্তরে ইতোমধ্যে টেক ইন্ডাস্ট্রির বড় বড় প্রতিষ্ঠানসমূহ কাজ শুরু করে দিয়েছে। যার ফলে বিভিন্ন গেজেটের সাব ইন্ডাস্ট্রিও জায়গা নিতে শুরু করেছে প্রযুক্তির বাজারে। সেসব ডিভাইসগুলোর বেশিরভাগই হাই-এন্ড কোয়ালিফাইড, মাল্টিফাংশন্ড এবং ইউজার ফ্রেন্ডলি। আজ এরকমই কিছু স্মার্ট গেজেটের উপকারিতা, কনফিগারেশন, ব্যবহারবিধি এবং বাজারমূল্য থাকছে আপনার জন্য।    

ছবি: সংগৃহীত

লিঙস আর-১ (Lynx R-1)

লিঙস আর-১ হেডসেটটি হলো ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) এবং অগমেন্টেড রিয়েলিটির (এআর) সমন্বয়ে সৃষ্ট একটি আধুনিক গ্যাজেট। যার মাধ্যমে হেডসেট পরিহিত ব্যক্তি তার হাতের মাধ্যমে তথ্য ইনপুট করতে সক্ষম হওয়ার পাশাপাশি অন্যান্য ভিআর কন্ট্রোলারের সঙ্গেও যোগাযোগ করতে পারবে। তাছাড়া হেডসেটটির অনবোর্ডে রয়েছে ওয়াই-ফাই, ব্লুটুথ এবং ম্যাগনেটিক ভিআর ফেসিয়াল ইন্টারফেস যা আলোর পথ প্রবেশে বাধা দেয়। ফলে ব্যবহারকারী ভিআর-এর আনন্দ উপভোগ করতে পারেন। লিঙস আর-১-এর রিয়ার স্ট্র্যাপে অবস্থিত ব্যাটারি টানা ৩ ঘণ্টা ব্যাকআপ দিতে পারে। যার মাধ্যমে ব্যবহারকারী গেমিং করতে পারে নিরবচ্ছিন্নভাবে। এ ছাড়া হেডসেটটিতে ২ দশমিক এক ইঞ্চির অক্টাগোনাল এলসিডি প্যানেলের সঙ্গে ৪-ফোল্ড ক্যাটাডায়াপট্রিক ফ্রিফর্ম প্রিজম লেন্সের মতো কিছু বিশেষ অপটিক্স বিদ্যমান। ব্যবহারকারীর সুবিধার কথা বিবেচনা করে হেডসেটটির সামনের অংশ ব্যবহার করার পাশাপাশি বাড়তি হেড স্ট্র্যাপও যোগ করার স্বাধীনতা দিচ্ছে। উচ্চমানের অডিও সাউন্ডের জন্য কানের ঠিক উপরেই স্থাপন করা হয়েছে অডিও স্পিকার এবং হেডসেটটির ওজনও বহনযোগ্য। ইউজার ফ্রেন্ডলি হেডসেটটির প্রকৃত মূল্য ৫৯৯ মার্কিন ডলার।

ছবি: সংগৃহীত

নেক্সটিক (Nextick)

নেক্সটিক হলো জয়স্টিক-টাইপ মাউস যা আপনার প্রতিদিনকার ব্যবহৃত মাউস এবং ম্যাক্রো কী-বোর্ডকে একত্রিত করে কম্পিউটিং পরিবেশকে করেছে আরও সহজ। গতানুগতিক ধারার মাউসের লেফট-রাইট ডাবল ক্লিকিং, কার্সর মুভমেন্ট এবং স্ক্রলিং-এর সুবিধা রয়েছে এতে। সর্বোত্তম সঠিক ও নির্ভুলভাবে যেন কাজ করা যায় সেভাবে ডিজাইন করা হয়েছে নেক্সটিক। এ ছাড়া পাসওয়ার্ড ছাড়াই বাছাইকৃত সাইটগুলোতে সহজে এক্সেস করার জন্য নেক্সটিকে রাখা হয়েছে ম্যাক্রো শর্টকাট কিছু কী। ফলে ম্যাক্রো কী-বোর্ডে সামান্য ক্লিকের মাধ্যমে সাইটগুলোতে লগইন করা যাবে। এটি অল্প ওজনের হওয়ায় হাতে রেখেই প্রেজেন্টেশন দেওয়া সম্ভব। নেক্সটিকের বিল্ট-ইন মোশন সেন্সরের বদৌলতে মাল্টিমিডিয়া সিলেকশন, প্লেব্যাক, গেমস সহজেই নিয়ন্ত্রণ করা যাবে। নেক্সটিকের মূল্য প্রায় ১১৯ মার্কিন ডলার।  

ছবি: সংগৃহীত

ব্লিটজ হুইল ই-স্কুটার (Blitz Wheel E-Scooter)

ভ্রমণপ্রেমীদের যাত্রা আরও সহজ ও আনন্দদায়ক করতে ব্লিটজ হুইল ই-স্কুটারের কোনো তুলনা নেই। গতানুগতিক স্কুটারের এই আধুনিক ভার্সনে আছে নানা ধরনের অত্যাধুনিক ফিচার। এটি যেমন দ্রুতগতির তেমন হালকাও। প্রস্তুতকারীর ভাষ্যমতে, ব্লিটজ হুইলের ই-স্কুটারটি আপনার আশেপাশের স্কুটারগুলো থেকে প্রায় ৭০ শতাংশ ওজনে কম। যার ফলে ব্যবহারকারী সহজে ভাঁজ করে নিয়ে যেতে পারে যেকোনো জায়গায়, যেকোনো সময়। শুধু তাই নয়, আকারে ছোট হওয়ার সুবাদে ই-স্কুটারটি আপনার টেক গ্যাজেটসের ড্রয়ার, ব্যাগপ্যাকেও সংরক্ষণ করে রাখতে পারবেন সহজে। এ ছাড়া স্কুটারের রিয়ার ও ফ্রন্ট এলইডি লাইট এবং টার্ন সিগন্যালের মাধ্যমে আপনি স্বল্প বা আলোহীন পথেও যাতায়াত করার সুবিধা পাবেন। নিরাপত্তার বিষয়টিকেও বেশ গুরুত্ব দেওয়া হয়েছে ই-স্কুটারে। চুরি থেকে রক্ষা পাওয়ার জন্য এতে রয়েছে অ্যাপের মাধ্যমে মোটর লক করার সুবিধা। স্কুটার ব্যবহারকারীর উচ্চতা অনুসারে এই গ্যাজেটের উচ্চতা সামঞ্জস্য করার জন্য এতে রয়েছে পিইউ সাসপেনশন। ব্লিটজ হুইল ই-স্কুটারের মূল্য ২৯৯ মার্কিন ডলার। 

ছবি: সংগৃহীত

টেভাপ্ল্যান্টার (Tevaplanter)

সুবিধামতো বৃক্ষরোপণ যাকে বলা হয় আর কি! টেভাপ্ল্যান্টার হলো একটি হাইড্রোপোনিক টব যা সব ধরনের উদ্ভিদের জন্য দারুণ একটি ওয়াটার ব্যাংক হিসেবে কাজ করতে সক্ষম। কীরকম? টেভাপ্ল্যান্টার মূলত প্রাকৃতিক উপাদানে সৃষ্ট ছিদ্রযুক্ত একটি টব। যা ভিতরে পানি স্টোর করে রাখতে পারে। আর বাহিরের অংশকে রোপণ করা বৃক্ষে প্রয়োজন মতো পানি সরবরাহ করতে সক্ষম। ফলে আপনার অপেক্ষা ছাড়াই আপনার পছন্দের বৃক্ষসমূহ সতেজভাবে বেড়ে উঠবে সানন্দে। এটির মাইক্রো-টেক্সচার ডিজাইনের কারণে গাছের চারাগুলো ঝড়ে না পড়ে আটকে থাকে সুন্দরভাবে। আর টবের লেয়ারগুলো এতটাই পরিবেশবান্ধব যে, আপনি পুনরায় বৃক্ষরোপন করতে পারেন ঝামেলাহীনভাবে। মাত্র ৬২ মার্কিন ডলারে আপনি পরিশ্রম ছাড়া উপভোগ করতে পারবেন আপনার চারাগাছগুলোর বৃদ্ধি পাওয়া। যা একদিকে যেমন আপনাকে মানসিক প্রশান্তি দেবে, তেমনি আরেকদিকে আপনার পরিবেশের ভারসাম্য রক্ষার্থে দায়িত্বশীলতার পরিচয় দেবে।     

ছবি: সংগৃহীত

টোকেন রিং (Token Ring)

সহজ ভাষায়, এক চাবিতে ১০ ফিচার। টেক গেজেটসের দুনিয়ায় এটি একটি নতুন আবিষ্কার। আমরা অনেকেই অভ্যাস কিংবা আভিজাত্যের পরিচায়ক হিসেবে আংটি পরিধান করি। তবে এই আংটিই যদি হয় আরেকটু নজরকাড়া আর সেই সঙ্গে নিত্যদিনের কাজগুলো হয়ে যায় আরও সহজ ও নিরাপদ তাহলে কেমন হয়? টোকেন রিং ঠিক এমনই একটি গেজেটস। যা পরিধান করলে আপনার প্রযুক্তি সম্পর্কিত কাজগুলো সম্পদিত হবে বাড়তি খাটুনি ছাড়াই। খোলসা করে বলছি। টোকেন রিং হলো একটি মাল্টিফাংশনাল স্মার্ট রিং। যেটি আঙুলে পরলে আপনাকে আলাদা করে কোথাও পাসওয়ার্ড টাইপ করতে হবে না। যেমন- আপনার ঘরের স্মার্ট কোড, গাড়ির চাবি, ক্রেডিট কার্ডসহ অনেক কিছুতে অল্টারনেটিভ অপশন হিসেবে কাজ করবে টোকেন রিং। বলা হচ্ছে, সাইবার সংক্রান্ত অপরাধ প্রতিহত করতে এই আংটির কোনো বিকল্প নেই। যার মূল্য ৩৪৯ মার্কিন ডলার। 

ছবি: সংগৃহীত

এ-ই-আর গোপ্রো (AER GoPro)

বিশেষ করে ফটোগ্রাফিপ্রেমীদের কাছে ড্রোন যেন এক আরাধ্য বস্তু। তবে শখ থাকলে সামর্থ্যে কুলিয়ে ওঠে না ইচ্ছাপূরণের এই পসরা সাজানো। তাদের জন্য এইআর হতে পারে ড্রোনের ব্যতিক্রম গেজেট। ক্ষেত্রবিশেষে ড্রোনের থেকেও বেশি সুবিধাজনক বটে। এইআর গো-প্রো এমন একটি গেজেট যা টস করলে আপনার চারপাশের ছবি তুলতে পারে অনায়াসে। তাছাড়া এতে আছে ফ্যাম বাম্পার যা মাটিতে পড়লেও অক্ষত থাকে আগের মতোই। এইআর এ ব্যবহৃত প্রতিরক্ষামূলক আবরণ লেন্সকে রাখে সম্পূর্ণ স্ক্র্যাচবিহীন। এইআর ডিভাইস পানিপ্রতিরোধী হওয়ায় এটি সমতলভূমির পাশাপাশি পানিতেও ছবি তুলতে পারে ড্রোনের অনুরূপ। এর ক্যামেরা রেজ্যুলেশন হিরো ৩+, ৪ এবং ৫-এর সমপরিমাণ। এরিয়াল শটে অসাধারণ ছবি তুলতে এইআর ছুড়ে দিন ছবির সাবজেক্টের উপর। ব্যস! পেয়ে যাবেন পারফেক্ট শট। এর বর্তমান মূল্য মাত্র ৫৬ মার্কিন ডলার।  

ছবি: সংগৃহীত

কোয়্যার প্লাজমা মিনি (Quair Plasma Mini)

বহনযোগ্য বাতাস পরিশোধক হিসেবে পরিচিত কোয়্যার প্লাজমা মিনি। দিন যত যাচ্ছে পরিবেশ তত দূষিত হয়ে পড়ছে। আর ক্ষতিগ্রস্ত হচ্ছে মানব শরীর। এই পরিপ্রেক্ষিতে প্লাজমা মিনি হতে পারে আপনার স্বাস্থ্য সহায়ক একটি ডিভাইস। আপনার চারপাশের বায়ুবাহিত ভাইরাস, ব্যাকটেরিয়া, দুর্গন্ধ দূরীকরণে প্লাজমা মিনির কোনো বিকল্প নেই বললেই চলে। বায়পোলার আয়োনাইজেশন টেকনোলজির প্রস্তুতকৃত এই ডিভাইসটির পজেটিভ ও নেগেটিভ আয়নের সংমিশ্রণ প্রায় ৮ মিলিয়ন আয়নের মাধ্যমে বায়বীয় ক্ষতিকারক পদার্থ ফিল্টারিং করতে সক্ষম। প্লাজমা মিনির বিল্ট ইন ফ্যান ৩০ সেমি রেডিয়াস পর্যন্ত ব্যবহারকারীর নিজস্ব শ্বসন এরিয়ায় কাজ করে। এই গেজেটটির হালকা ওজন ও ডিজাইনের কারণে ব্যবহারকারী এটি বহন করতে স্বাচ্ছন্দ্যবোধ করে। এটিতে ব্যবহৃত ১২০০ লিথিয়াম পলিমার ব্যাটারি টানা ১০ ঘণ্টা ব্যাকআপ দিতে সক্ষম। এটির বর্তমান মূল্য প্রায় ৯৯ মার্কিন ডলার। 

Comments

The Daily Star  | English
Bangladesh Reference Institute for Chemical Measurements (BRiCM) developed a dengue rapid antigen kit

Diagnose dengue with ease at home

People who suspect that they have dengue may soon breathe a little easier as they will not have to take on the hassle of a hospital visit to confirm or dispel the fear.

9h ago