প্রযুক্তি ও স্টার্টআপ

‘৪৪ বিলিয়ন নয়, আরও কমে টুইটার কেনার প্রস্তাব দিতে পারেন মাস্ক’

টেসলা ও স্পেস এক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক প্রায় ৪৪ বিলিয়ন ডলারে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার কেনার কথা সম্প্রতি সারা বিশ্বকে জানিয়েছেন। এখন বাকি শুধু আনুষ্ঠানিকতা।
ইলন মাস্কের টুইটারের ফলোয়ারের সংখ্যা ৯ কোটি ১৮ লাখ। ছবি: রয়টার্স

টেসলা ও স্পেস এক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক প্রায় ৪৪ বিলিয়ন ডলারে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার কেনার কথা সম্প্রতি সারা বিশ্বকে জানিয়েছেন। এখন বাকি শুধু আনুষ্ঠানিকতা।

তবে গবেষণা প্রতিষ্ঠান হিনডেনবার্গ রিসার্চ সতর্ক করে বলেছে, যদি এই মুহূর্তে মাস্ক চুক্তি থেকে সরে আসেন তাহলে টুইটারের দাম পুনঃনির্ধারিত হয়ে আরও কমে যেতে পারে।

গতকাল সোমবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

'মাস্কের হাতেই তুরুপের সব তাস,' উল্লেখ করে হিনডেনবার্গ জানিয়েছে, 'যদি আগামীকাল মাস্কের অফার উধাও হয়ে যায়, তাহলে টুইটারের বাজার মূল্য বর্তমান মূল্যের চেয়ে ৫০ শতাংশ কমে যাবে। ফলে, এর মূল্য উল্লেখযোগ্য হারে কমে যাওয়ার ঝুঁকি রয়েছে।'

অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমটির শেয়ারের দাম ইতোমধ্যে ৪ শতাংশ কমে ৪৭ দশমিক ৭৬ ডলারে পৌঁছেছে। সম্প্রতি, এটাই এর শেয়ারের সর্বনিম্ন মূল্য।

গত এপ্রিলে মাস্ক শেয়ার প্রতি ৫৪ দশমিক ২০ ডলার দেওয়ার প্রস্তাব দিয়ে বলেন, 'এটাই সেরা ও চূড়ান্ত' অফার।

এ বিষয়ে টুইটার মন্তব্য করতে রাজি হয়নি।

হিনডেনবার্গের টুইটের উত্তরে মাস্ক মজা করে লিখেন, 'বিষয়টা আগ্রহোদ্দীপক। মাঝে-মধ্যে জীবনের উজ্জ্বল দিকগুলোর দিকে নজর দিতে ভুলবেন না।'

 

হিনডেনবার্গ আরও জানায়, বিক্রির চুক্তিটি ইতোমধ্যে নানা ধাপের মধ্য দিয়ে গেছে। যেমন: অর্থায়ন ও বোর্ড সদস্যদের অনুমোদন। আলোচনার শুরুতে টুইটার যতটুকু শক্তিশালী অবস্থানে ছিল এখন কিছুটা হলেও এর অবনতি হয়েছে।

বিক্রি চুক্তির অন্যতম শর্ত হচ্ছে—যদি কোনো কারণে এটি বাস্তবায়িত না হয়, তাহলে উভয় পক্ষ ১ বিলিয়ন ডলার 'ব্রেকআপ ফি' দিয়ে একে বাতিল বলে ঘোষণা করতে পারে।

হিনডেনবার্গ'র মতে, মাস্ক চাইলেই ১ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিয়ে চুক্তি বাতিল করতে পারেন। সে ক্ষেত্রে আবারও নতুন বিক্রি চুক্তির আলোচনায় তিনি আরও শক্তিশালী অবস্থানে থাকবেন এবং ৪৪ বিলিয়ন ডলারের থেকে অনেক কমে টুইটার কেনার প্রস্তাব দিতে পারবেন।

ইতোমধ্যে ইলন মাস্ক টুইটার কেনার জন্য বেশ কয়েকটি প্রভাবশালী বিনিয়োগকারীর কাছ থেকে ৭ বিলিয়ন ডলারেরও বেশি অর্থ পেয়েছেন। বিনিয়োগকারীদের মধ্যে আছেন ওরাকলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি এলিসন ও সেকুইয়া ক্যাপিটাল।

 

Comments