পোশাক শ্রমিকদের জন্য আসছে নতুন ওয়েজবোর্ড: শাজাহান খান

বেতন বৃদ্ধির দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভের চতুর্থ দিনে সংসদ সদস্য শাজাহান খান জানিয়েছেন, শ্রমিকদের জন্য নতুন মজুরি বোর্ড করার পরিকল্পনা নিয়েছে সরকার।
ফাইল ফটো

বেতন বৃদ্ধির দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভের চতুর্থ দিনে সংসদ সদস্য শাজাহান খান জানিয়েছেন, শ্রমিকদের জন্য নতুন মজুরি বোর্ড করার পরিকল্পনা নিয়েছে সরকার।

আজ সোমবার শ্রম ভবনে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

সাবেক নৌমন্ত্রী ও শ্রমিক নেতা শাজাহান খান আরও বলেন, সরকার শ্রমিকদের জন্য রেশন কার্ড দেবে যা দিয়ে কম দামে নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে পারবেন তারা।  

সংবাদ সম্মেলনের আগে পোশাক কারখানার মালিক, শ্রমিক নেতা ও সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠক করেন শাজাহান খান। সেখানে শ্রমিক অসন্তোষের সবশেষ পরিস্থিতি ও তা থেকে উত্তোরণের উপায় নিয়ে আলোচনা হয়।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং মন্ত্রণালয়ের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা আন্তর্জাতিক শ্রম সংস্থার বৈঠকের জন্য সুইজারল্যান্ডের জেনেভায় থাকায়, বর্তমান শ্রম অসন্তোষ নিয়ে জরুরি সভা ও সংবাদ সম্মেলনের জন্য শাজাহান খানকে দায়িত্ব দেওয়া হয়।

তবে, কবে এবং কীভাবে ওয়েজ বোর্ড গঠন করা হবে এবং শ্রমিকদের কীভাবে রেশন কার্ড দেওয়া হবে সে সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি শাজাহান খান।

তিনি বলেন, মন্নুজান সুফিয়ান সুইজারল্যান্ড থেকে ফিরলে শ্রমিকদের রেশন কার্ড এবং পোশাক শ্রমিকদের জন্য নতুন মজুরি কাঠামো দেওয়ার বিষয়ে সরকারের পরিকল্পনার কথা জানাবেন।

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি সর্বশেষ ২০১৮ সালের ডিসেম্বরে ৮ হাজার টাকায় উন্নীত করা হয়েছিল।

ন্যূনতম মজুরি ২০১৩ সালে ৫,৩০০ টাকা নির্ধারণ করা হয়েছিল, যা ২০১০ সালে ৩,০০০ টাকা ছিল।

২০০৬ সালে এটি ছিল ১৬৬২ দশমিক ৫০ টাকা, ১৯৯৪ সালে ৯৪০ টাকা এবং ১৯৮৫ সালে ছিল ৬২৭ টাকা।

Comments