মিয়ানমারে সেনা হামলায় নিহত ৩০, সেভ দ্য চিলড্রেনের ২ কর্মী নিখোঁজ

মিয়ানমারের পূর্বাঞ্চলীয় রাজ্য কায়াহতে সামরিক বাহিনীর হামলায় ৩০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন এবং এ ঘটনায় সেভ দ্য চিলড্রেনের ২ কর্মী নিখোঁজ রয়েছেন।
ছবি: রয়টার্স

মিয়ানমারের পূর্বাঞ্চলীয় রাজ্য কায়াহতে সামরিক বাহিনীর হামলায় ৩০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন এবং এ ঘটনায় সেভ দ্য চিলড্রেনের ২ কর্মী নিখোঁজ রয়েছেন।

দেশটির মানবাধিকার সংস্থা, স্থানীয় অধিবাসী ও সংবাদমাধ্যমের বরাত দিয়ে গতকাল শনিবার আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

কারেন্নি হিউম্যান রাইটস গ্রুপ জানিয়েছে, গতকাল সেনা সদস্যরা কায়াহ রাজ্যের প্রুসো শহরের মো সো গ্রামে নারী, শিশু ও প্রবীণসহ ৩০ জনের বেশি বাস্তুচ্যুত মানুষকে হত্যা করে। তারপর তাদের দেহ পুড়িয়ে ফেলা হয়।

গ্রুপটির ফেসবুক পোস্টে বলা হয়েছে, 'আমরা এই অমানবিক-নিষ্ঠুর হত্যাযজ্ঞের কঠোর নিন্দা জানাই।'

মিয়ানমারের সেনাবাহিনীর বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, মো সো গ্রামে বিরোধী সশস্ত্র বাহিনীর বেশ কয়েকজন 'সন্ত্রাসী'কে গুলি করে হত্যা করা হয়েছে।

আরও বলা হয়, 'সন্ত্রাসী'রা ৭টি গাড়িতে চড়ে যাচ্ছিল। তাদেরকে থামতে বলা হলে তারা থামেনি।

মানবাধিকার সংস্থার শেয়ার করা ও গণমাধ্যমে প্রকাশিত ছবিতে মৃতদের পুড়ে যাওয়া দেহাবশেষ দেখা যায়।

সেনাবিরোধী সশস্ত্র সংগঠন কারেন্নি জাতীয় প্রতিরক্ষা ফোর্স জানিয়েছে নিহতরা তাদের সদস্য নয়, তারা সাধারণ নাগরিক। তারা সংঘাত থেকে বাঁচতে নিরাপদ আশ্রয় খুঁজছিল।

নাম প্রকাশ না করার শর্তে সংগঠনের এক কমান্ডার রয়টার্সকে বলেন, 'নিহতদের মধ্যে নারী, শিশু ও প্রবীণদের দেখে আমরা ভীষণ মর্মাহত হয়েছি।'

নাম গোপন রাখার শর্তে এক গ্রামবাসী রয়টার্সকে বলেন, 'আমি শুক্রবার রাতে আগুনের বিষয়টি জেনেছি। গুলির শব্দ শুনে রাতে সেখানে আর যাইনি। পরদিন সকালে গিয়ে পোড়া দেহাবশেষ দেখতে পাই। সেখানে নারী ও শিশুদের জামা-কাপড় পড়ে থাকতে দেখা গেছে।'

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, মিয়ানমারে গণতন্ত্রপন্থি সংগঠন ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট (এনইউজি) এই ঘটনাকে 'ক্রিসমাস ম্যাসাকার' বা 'বড়দিনে গণহত্যা' হিসেবে আখ্যা দিয়ে বলেছে, 'সেনারা বেশ কয়েকজন গ্রামবাসীকে আটক করে তাদের সহায়-সম্পত্তি ধ্বংস করে দিয়েছে।'

এক বার্তায় সংগঠনটি আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারে সামরিক বাহিনীর যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ থেকে জনগণকে রক্ষার আহ্বান জানিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেন গতকাল এক বার্তায় জানিয়েছে, কায়াহ রাজ্যে সেনাদের হামলায় অন্তত ৩৮ জন নিহত হয়েছেন। ছুটিতে বাড়ি যাওয়ার সময় সেখানে তাদের ২ কর্মীকে আটক করা হয়। তারা এখনো নিখোঁজ রয়েছেন।

বার্তায় আরও বলা হয়, 'নিরীহ বেসামরিক ব্যক্তি ও আমাদের কর্মীদের ওপর ভয়ঙ্কর হামলায় আমরা আতঙ্কিত। তাদের ব্যক্তিগত গাড়ির ওপর হামলা হয়েছে বলে আমরা জেনেছি।'

সেভ দ্য চিলড্রেন জানিয়েছে, কায়াহ রাজ্যে সেনারা লোকজনকে গাড়ি থেকে বের হতে বাধ্য করে। তাদের কয়েকজনকে গ্রেপ্তার করা হয় এবং কয়েকজনকে হত্যা করে পুড়িয়ে ফেলা হয়।

Comments

The Daily Star  | English

Flood situation in Sylhet, Sunamganj worsens

Heavy rains forecast for the next 3 days in region

3h ago