রাত ৮টায় মার্কেট বন্ধ না করে জ্বালানি অপচয় কমান: বিসিআই

সারা দেশের দোকান, শপিং মল, বিপণি বিতান ও কাঁচাবাজার রাত ৮টায় বন্ধ না করে জ্বালানি অপচয় রোধে কার্যকরী ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ চেম্বার অব ইন্ড্রাস্ট্রিজ (বিসিআই)। 
ছবি: সংগৃহীত

সারা দেশের দোকান, শপিং মল, বিপণি বিতান ও কাঁচাবাজার রাত ৮টায় বন্ধ না করে জ্বালানি অপচয় রোধে কার্যকরী ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ চেম্বার অব ইন্ড্রাস্ট্রিজ (বিসিআই)। 

আজ শনিবার সংগঠনটির সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ) রাজধানীর বিসিআই কার্যালয়ে আয়োজিত এক বাজেট প্রস্তাবনা অনুষ্ঠানে এ দাবি জানান। 

তিনি বলেন, 'বিশ্বব্যাপী জ্বালানির অব্যাহত মূল্য বৃদ্ধির ফলে পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য রাত ৮টার পর দোকান ও মার্কেট বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। অপচয় বন্ধ না করে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হলে ছোট ও মাঝারি মানের ব্যবসায়ীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হবে।'

'এমনিতেই যানজটের কারণে অফিসগুলো দেরিতে শুরু হয়। আবার ফিরতে ফিরতে অনেকের রাত ৮-৯টা বেজে যায়। এভাবে যদি রাত ৮টাতেই বন্ধ হয়ে যায়, তাহলে বাজার করবে কখন?'

তিনি আরও বলেন, সরকারকে যানজট নিরসন, বিয়ে-শাদি, বাড়ি, অফিস সমূহে ও মসজিদে যতটুকু দরকার ততটুকু বিদ্যুৎ-পানি ব্যবহার করে এবং আলোকসজ্জা না করার মাধ্যমে সম্পদের অপচয় কমিয়ে আনতে হবে।

তিনি বলেন, 'শুধু সরকার নয়, আমাদেরও দায়িত্ব রয়েছে। এ ক্ষেত্রে সরকারের সঙ্গে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।'

সামনে কোরবানির ঈদ উল্লেখ করে তিনি বলেন, 'করোনা মহামারির মধ্যে গত ৫টি ঈদ পার হয়েছে। রমজানের ঈদের ব্যবসায়ীরা প্রায় ৬০ শতাংশ বিক্রি করেন এবং বাকি ২০ শতাংশ বিক্রি করেন কোরবানির ঈদে। এই সিদ্ধান্তের ফলে ব্যবসায়ীরা এই ঈদটাও মিস করবে।'

বিশ্বব্যাপী জ্বালানির অব্যাহত মূল্য বৃদ্ধির ফলে সরকার পরিস্থিতি নিয়ন্ত্রণে এবং বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য রাত ৮টার পর সারা দেশে দোকান, শপিংমল, মার্কেট, বিপণি বিতান ও কাঁচাবাজার খোলা না রাখার নির্দেশ দেয়। 

এ নির্দেশনার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে সংশ্লিষ্টদের চিঠি দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। 

এর আগে, গত ১০ জুন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেন্দ্রীয় অডিটোরিয়ামে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত এক সেমিনারে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস রাত ৮টার পর থেকে ঢাকা শহর বন্ধ রাখার কথা জানিয়েছিলেন।

 

Comments